সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইইউকে সিইসির চিঠি, অবাধ সুষ্ঠু ভোটের আশ্বাস

নিজস্ব প্রতিবেদক

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চিঠির জবাব দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। গতকাল নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, সিইসি চিঠিতে বলেছেন, নির্বাচন কমিশন সরকার ও অন্যদের কাছ থেকে যেভাবে সহায়তা পাচ্ছে, এটি অব্যাহত থাকলে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে কমিশন সক্ষম হবে। সূত্র জানিয়েছে, ২৩ সেপ্টেম্বর স্বাক্ষর করা চিঠিতে সিইসি বলেছেন, ‘আমি আপনাদের নিশ্চিত করতে চাই যে, নির্বাচন কমিশন সরকারের কাছে থেকে তাদের চাহিদামতো সহযোগিতা পেয়েছে। অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক এবং গ্রহণযোগ্য নির্বাচন করতে কমিশন সর্বোচ্চ চেষ্টা করবে। সরকারও বারবার তাদের প্রতিশ্রুতির বিষয়টি তুলে ধরছে।’

চিঠিতে সিইসি বলেন, নির্বাচনে যত বেশি দেশি-বিদেশি পর্যবেক্ষক থাকবে, নির্বাচন তত বেশি স্বচ্ছ হবে। দেশে-বিদেশে নির্বাচনের গ্রহণযোগ্যতাও এতে বাড়বে। তিনি বলেন, যাই হোক না কেন, আমি বিশ্বাস করি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তবুও আসন্ন সাধারণ সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য করার জন্য আমাদের প্রচেষ্টাকে যেভাবেই সমীচীন বলে মনে করা হোক না কেন, সমর্থন অব্যাহত রাখবে।

ছোট পরিসরে হলেও ইইউ পর্যবেক্ষক পাঠাবে প্রত্যাশা ইসির : দেশি-বিদেশি পর্যবেক্ষক বেশি হলে নির্বাচনও বেশি স্বচ্ছ হবে বলে মনে করেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান। গতকাল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তিনি সাংবাদিকদের এ সব কথা বলেন।

আসন্ন নির্বাচনে ইইউর পর্যবেক্ষক দল থাকার প্রত্যাশার কথা জানিয়ে তিনি বলেন, ‘আমরা সবসময় আশা করব, এনকারেজ করব, যেন উল্লেখযোগ্য সংখ্যক দেশি ও আন্তর্জাতিক পর্যবেক্ষক আমাদের নির্বাচন অবজারভ করে। আমাদের আশা সবসময় থাকবে। দেশি-আন্তর্জাতিক যত বেশি অবজারভার থাকবে, আমাদের জন্য ভালো হবে। সিইসি মহোদয় ইইউর চিঠির জবাব দিয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক নিয়ে আলোচনার মধ্যে গত বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম জানান, নির্বাচন পর্যবেক্ষণে পূর্ণাঙ্গ দল না পাঠানোর সিদ্ধান্ত জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এর কারণ হিসেবে ‘বাজেট স্বল্পতার’ কথা বলা হয়েছে তাদের ইমেইলে। ওই চিঠির বিষয়ে আহসান হাবিব খান বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন দ্বাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না কেন, সে বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে ইতোমধ্যেই জানিয়েছে তারা। তাদের বাজেট স্বল্পতার কথা জানিয়েছে। তবে পর্যবেক্ষক পাঠাবে না বলেনি, পূর্ণাঙ্গ দল পাঠাবে না জানিয়েছে। ছোট করে যে পাঠাবে কি পাঠাবে না, এটা উল্লেখ করেনি। আমরা আশা করতে পারি যত বেশি পর্যবেক্ষক ইলেকশন প্রসেসটা মনিটর হবে, সেটা অবজার্ভার দিয়ে হোক, সাংবাদিক হোক; যত বেশি থাকবে তা স্বচ্ছ হবে।

সর্বশেষ খবর