বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

নাটকীয়তার পর তামিমকে ছাড়াই বিশ্বকাপ দল

মেজবাহ্-উল-হক

নাটকীয়তার পর তামিমকে ছাড়াই বিশ্বকাপ দল

ড্যাসিং ওপেনার তামিম ইকবালকে বাইরে রেখেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ঘোষণা করেছে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড। ইনজুরির কারণে ১৫ সদস্যের দলে জায়গা হয়নি দেশসেরা ওপেনারের।

আইসিসি বিশ্বকাপ ২০২৩-এর সব শেষ দল হিসেবে গতকাল রাতে ফেসবুক ফ্যানপেজে বিশ্বকাপ স্কোয়াডের নাম ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ভিডিও বার্তায় অভিনব পদ্ধতিতে বিশ্বকাপের জার্সি উন্মোচন ও একে একে দলের নাম ঘোষণা করা হয়। বিশ্বকাপের স্কোয়াডে সুযোগ পাওয়া ১৫ ক্রিকেটার তাদের জার্সি প্রদর্শন করেন এবং নিজের অভিমত ব্যক্ত করেন। সবার আগে নিজের জার্সি প্রদর্শন করেন ক্যাপ্টেন সাকিব আল হাসান, সব শেষে মাহমুদুল্লাহ রিয়াদ।

এর আগে দিনভর চলে নাটক! তামিম ইকবাল দলে থাকবেন কি থাকবেন না তা নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয় সোশ্যাল মিডিয়ায়। তামিমকে দলে না রাখার সিদ্ধান্ত নিতে বেশ বেগ পেতে হয়েছে ক্রিকেট বোর্ডকে। সোমবার মধ্যরাতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের গুলশানের বাসায় বৈঠক করেন কোচ ও অধিনায়ক। গতকাল তৃতীয় ওয়ানডে চলাকালে বিসিবি সভাপতি পাপন বৈঠকে ডাকেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে। সর্বসম্মতিক্রমেই তামিমকে বিশ্বকাপ স্কোয়াডের বাইরে রাখা হয়। দল ঘোষণার সময়ও বারবার পিছিয়ে দেওয়া হয়। প্রথমে সিদ্ধান্ত হয়, বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচের বিরতির সময় দল ঘোষাণা করা হবে। কিন্তু দ্বিতীয় দফায় ঘোষণা হয়, ম্যাচ শেষে। মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের ৭ উইকেটে হার নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গেই বিসিবির ফ্যানপেজে আপলোড করা হয় জার্সি উন্মোচন ও দল ঘোষণার ভিডিও। নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডেতে ৪৪ রানের ইনিংস খেলে আস্থা জাগিয়েছিলেন তামিম ইকবাল। কিন্তু ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি জানিয়ে দেন, কোমরের অস্বস্তি কাটেনি তার। তিনি পুরোপুরি ফিট নন। এরপর বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান এবং কোচ চন্ডিকা হাতুরাসিংহে ‘আনফিট’ ক্রিকেটারকে দলে নেওয়ার ব্যাপারে আপত্তি জানান। কিছুদিন আগেও আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজের মাঝপথে হঠাৎ অবসর ঘোষণা করেছিলেন তামিম। এরপর প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে অবসর ভেঙে ফেরেন। কিন্তু ইনজুরির কারণে তিনি এশিয়া কাপে খেলতে পারেননি। নিউজিল্যান্ডের বিরুদ্ধেও দ্বিতীয় ম্যাচে ব্যাটিংয়ের পর নিজেই যখন অস্বস্তির কথা জানালেন, তখনই তাকে দলে রাখা নিয়ে আপত্তি ওঠে। শেষ পর্যন্ত দলে জায়গা হলোই না তামিম ইকবালের।

বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত (সহ-অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, তৌহিদ হৃদয়, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, তানজিম হাসান সাকিব, তানজিদ হাসান তামিম, মাহমুদুল্লাহ রিয়াদ।

সর্বশেষ খবর