মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ঢাকা ছাড়লেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকা ছাড়লেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি

যুক্তরাষ্ট্রের কনস্যুলারবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি রেনা বিটার দুই দিনের সফর শেষে গতকাল ঢাকা ত্যাগ করেছেন। এ সফরে তিনি ভিসা সার্ভিস ও বাংলাদেশ থেকে বৈধ উপায়ে অভিবাসনের বিষয়ে মার্কিন দূতাবাসের কর্মকর্তা ও ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবের   সঙ্গে বৈঠক করেন। ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মো. খোরশেদ আলম জানিয়েছেন, ভিসানীতি নিয়ে তারা কোনো আলোচনা করেননি।

রবিবার সন্ধ্যায় মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি রেনা বিটারের সঙ্গে বৈঠকের পর ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব বলেন, ‘নিয়মিত সফরের অংশ হিসেবে তিনি ঢাকা এসেছেন। নির্দিষ্ট কোনো সমস্যা তারা তুলে ধরেছেন বলে আমার মনে পড়ে না। দুই দেশের কনস্যুলার সেবা নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া অন্য কোনো বিষয় নিয়ে আলোচনা হয়নি জানিয়ে তিনি বলেন, আমি দ্ব্যর্থহীনভাবে বলতে চাই, (মার্কিন) ভিসানীতি নিয়ে তারা কোনো আলোচনা করেননি। তবে হ্যাঁ, আমাদের কিছু বিষয় ছিল, যেমন আমাদের শিক্ষার্থীরা ঠিকমতো ভিসা পায় না। বাংলাদেশি-বংশোদ্ভূত যারা আন্তর্জাতিক সংস্থায় চাকরি করেন, তাদেরও ভিসা পেতে সমস্যা হয়। এ বিষয়গুলো আমরা তুলে ধরেছি। এর উত্তরে মার্কিন প্রতিনিধি কী বলেছেন জানতে চাইলে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মো. খোরশেদ আলম বলেন, তারা বলেছেন বিষয়টি বিবেচনা করবেন। তারা ভিসা দেওয়ার সময় অনেক কমিয়ে আনছেন। আগে যেটি অনেকদিন লাগত, এখন সেটি ছয় মাস লাগছে। তারা জানিয়েছেন, কভিডের কারণে তাদের কিছু সমস্যা ছিল, যেটি তারা কাটিয়ে উঠেছেন।

বঙ্গবন্ধুর খুনিকে ফেরত দেওয়ার বিষয় নিয়ে আলোচনা হয়নি বলে জানান ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব। মার্কিন কূটনীতিকদের নিরাপত্তা নিয়ে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে খোরশেদ আলম বলেন, নিরাপত্তার বিষয়টি কনস্যুলারের মধ্যে পড়ে না।

 

 

সর্বশেষ খবর