মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

বৈষম্যের প্রতিবাদে কর্মবিরতিতে শিক্ষা ক্যাডার কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক

বৈষম্য নিরসন, পদোন্নতিযোগ্য ৭ হাজার কর্মকর্তার পদায়ন, অধ্যাপক পদ তৃতীয় গ্রেডে উন্নীতকরণসহ বিভিন্ন দাবিতে সারা দেশে কর্মবিরতি পালন করেছেন শিক্ষা ক্যাডারের শিক্ষক ও কর্মকর্তারা। এ সময় পাঠদান কার্যক্রমসহ সব ধরনের কার্যক্রম বন্ধ রাখা হয়।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির আহ্বানে গতকাল সারা দেশের সরকারি কলেজ, সরকারি টিটি কলেজ, সরকারি মাদরাসা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর, সব মাধ্যমিক ও উচ্চশিক্ষা শিক্ষা বোর্ড, নায়েম, এনসিটিবিসহ শিক্ষা-সংশ্লিষ্ট সব দফতর ও অধিদফতরে এ কর্মবিরতি পালিত হয়। গত ৩০ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে এ কর্মবিরতির ঘোষণা দেন সমিতির নেতারা।

রাজধানীতে গতকাল কর্মবিরতির দিনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের সামনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ব্যানারে অবস্থান কর্মসূচির আয়োজন করা হয়। এ সময় বক্তব্য রাখেন সমিতির সভাপতি অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী, মহাসচিব মো. শওকত হোসেন মোল্যাসহ অন্যরা। এ সময় দাবি আদায়ে আগামী ১০, ১১ ও ১২ অক্টোবরও কর্মবিরতির ঘোষণা দেওয়া হয়।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির দাবির মধ্যে রয়েছে- আন্তক্যাডার বৈষম্য নিরসন, সুপার নিউমারারি পদে পদোন্নতি, অধ্যাপক পদ তৃতীয় গ্রেডে উন্নীতকরণ, ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, প্রাথমিক শিক্ষা অধিদফতর ও মাদরাসা শিক্ষা অধিদফতরের কর্মকর্তা নিয়োগবিধি বাতিল, শিক্ষা ক্যাডার তফসিলভুক্ত পদ থেকে শিক্ষা ক্যাডার বহির্ভূতদের প্রত্যাহার, জেলা উপজেলায় শিক্ষা ক্যাডার নিয়ন্ত্রিত শিক্ষা প্রশাসন সৃষ্টি ও প্রয়োজনীয় পদসৃজন।

আমাদের গাইবান্ধা প্রতিনিধি জানান, বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল গাইবান্ধা সরকারি কলেজ চত্বরে সমবেত হয়ে কর্মবিরতি পালন করা হয়। বক্তব্য রাখেন সমিতির জেলা ইউনিটের সাধারণ সম্পাদক আনিছা আক্তার বেগমসহ জেলা ও স্থানীয় নেতৃবৃন্দ।

নাটোর প্রতিনিধি জানান, বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল নাটোর নবাব সিরাজউদদৌলা সরকারি কলেজ চত্বরে সমবেত হয়ে কর্মবিরতি পালন করা হয়। বক্তব্য রাখেন সমিতির জেলা ইউনিটের সাধারণ সম্পাদক সহযোগী অধ্যপক আসদুল ইসলামসহ জেলা ও স্থানীয় নেতৃবৃন্দ।

জামালপুর প্রতিনিধি জানান, বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল জামালপুর আশেক মাহমুদ সরকারি কলেজ চত্বরে সমবেত হয়ে কর্মবিরতি পালন করা হয়। বক্তব্য রাখেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক হারুন অর রশিদ, সমিতির সাধারণ সম্পাদক শাকের আহমদ চৌধুরীসহ নেতৃবৃন্দ।

সর্বশেষ খবর