শিরোনাম
বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে প্রথম অপসারিত কংগ্রেস স্পিকার

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রে প্রথম অপসারিত কংগ্রেস স্পিকার

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি স্থানীয় সময় মঙ্গলবার আইনপ্রণেতাদের ভোটে পদচ্যুত হয়েছেন। এর মধ্য দিয়ে দেশটির ইতিহাসে প্রথমবারের মতো কংগ্রেসের কোনো স্পিকারকে ভোটের মাধ্যমে সরিয়ে দেওয়া হলো। ভোটাভুটিতে প্রতিনিধি পরিষদের যে ২১৬ সদস্য কেভিন ম্যাকার্থির বিপক্ষে ভোট দিয়েছেন তার মধ্যে ২০৮ জন ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের। বাকি আটজন ম্যাকার্থির নিজ দল রিপাবলিকান পার্টির সদস্য। অন্যদিকে তাঁর পক্ষে ভোট দিয়েছেন পরিষদের ২১০ জন আইনপ্রণেতা।

এর আগে সোমবার ম্যাকার্থিকে অপসারণের প্রস্তাব উত্থাপন করেন ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে নির্বাচিত ডানপন্থি রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাট গেটজ। তাঁর অভিযোগ ছিল, মার্কিন সরকারের খরচ কমাতে যতটা করা উচিত, তা করছেন না নিম্নকক্ষের স্পিকার। ম্যাকার্থি পদচ্যুত হওয়ার পর রিপাবলিকান দলের আরেক আইনপ্রণেতা প্যাট্রিক ম্যাকহেনরিকে অন্তর্বর্তীকালীন স্পিকারের দায়িত্ব দেওয়া হয়েছে। পর্যবেক্ষকরা বলছেন, মার্কিন রাজনীতি ও প্রশাসনে হযবরল অবস্থা চলছে। আদালতে অশ্রাব্য ভাষা ব্যবহারের জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করা এবং ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে আইন লঙ্ঘনের মামলা নিয়ে উত্তেজনা/বিতর্ক এবং ঘুষগ্রহণের মামলায় অভিযুক্ত হয়েও সিনেটে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির চেয়ারম্যান সিনেটর বব ম্যানেন্ডেজ পদত্যাগে রাজি না হওয়ায় মার্কিন রাজনীতিতে বিরূপ হাওয়ার মধ্যেই কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকারকে অপসারণের ঘটনা ঘটল। একে দলের ভিতরেই কোন্দলের চরম বহিঃপ্রকাশ বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, অপসারণের পর পুনরায় স্পিকার পদে না লড়ার সিদ্ধান্ত জানিয়েছেন ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান ম্যাকার্থি। এমনকি কংগ্রেস থেকেও পদত্যাগ না করার সিদ্ধান্ত জানিয়েছেন।

সর্বশেষ খবর