শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সাহিত্যে নোবেল ইয়োন ফসের

প্রতিদিন ডেস্ক

সাহিত্যে নোবেল ইয়োন ফসের

২০২৩ সালের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন নরওয়ের লেখক ও নাট্যকার ইয়োন ফসে। গতকাল বাংলাদেশ সময় বিকাল ৫টার দিকে সুইডেনের স্টকহোমে এক সংবাদ সম্মেলনে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে সুইডিশ অ্যাকাডেমি। সূত্র : রয়টার্স। নোবেল কমিটির ঘোষণায় বলা হয়েছে, ইয়োন ফসের উদ্ভাবনী নাটক ও গদ্যের জন্য তাঁকে এই পুরস্কার প্রদান করা হয়েছে। নরওয়েজিয়ান নাইনর্স্ক  ভাষায় রচিত এবং বিভিন্ন ঘরানায় বিস্তৃত তাঁর রচনার মধ্যে রয়েছে প্রচুর নাটক, উপন্যাস, কবিতা সংগ্রহ, প্রবন্ধ, শিশুদের বই এবং অনুবাদ। তিনি বিশ্বের সর্বাধিক জনপ্রিয় নাট্যকারদের একজন হলেও গদ্যের জন্যও স্বীকৃত।

ফসের লেখা নাটক ও গদ্যের প্রশংসা করে সুইডিশ অ্যাকাডেমি বলেছে, যেসব কথা অনুচ্চারিত থেকে যায় সেগুলো লেখনিতে তুলে এনেছেন তিনি। তাঁর লেখা বিশ্বজুড়ে নানা ভাষায় অনূদিত হয়েছে। উল্লেখ্য, পুরস্কারের ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা (১০ লাখ ডলার) পাবেন নরওয়েজিয়ান এই লেখক। গত বছর ফরাসি লেখক আনি এরনো এই পুরস্কার পেয়েছিলেন।

প্রসঙ্গত, নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল। তাঁর ইচ্ছা অনুসারে প্রতিবছর চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে যাঁরা অবদান রাখেন, তাঁরা পান বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার। উল্লেখ্য, সুইডিশ অ্যাকাডেমি আজ শান্তিতে নোবেলজয়ীর নাম ঘোষণা করবে।

সর্বশেষ খবর