সোমবার, ৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

দাপুটে জয়ে শুরু ভারতের বিশ্বকাপ মিশন

ক্রীড়া প্রতিবেদক

দাপুটে জয়ে শুরু ভারতের বিশ্বকাপ মিশন

ভারতীয় বোলারদের তোপের মুখে পড়েন অসিরা -এএফপি

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দারুণ জয় পেয়েছে স্বাগতিক ভারত। গতকাল চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছেন রোহিত শর্মারা। প্রথমে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া ১৯৯ রান করে। জবাবে ৪১.২ ওভার খেলে ৪ উইকেট হারিয়ে ২০১ রান করে জয় তুলে নেয় ভারত। ঘরের মাঠে বিশ্বকাপের শুরুতেই দাপট দেখালেন রোহিত-কোহলিরা।

জিততে ভারতের টার্গেট ২০০ রান। ওভারপ্রতি স্ট্রাইকরেট সাকুল্যে ৪ রান। জশ হ্যাজলউড ও মিচেল স্টার্কের বিধ্বংসী বোলিংয়ে ২ রানে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে ভারত। সেখান থেকে দলকে টেনে তোলেন সাবেক অধিনায়ক বিরাট কোহলি ও লোকেশ রাহুল। দুজনেই হাফ সেঞ্চুরির ইনিংস খেলে ভারতকে বিপর্যয় থেকে রক্ষা করেন। কোহলি করেন ৮৫ রান। ৯৭* রানে অপরাজিত থাকেন লোকেশ রাহুল। ম্যাচসেরার পুরস্কার পান তিনি। চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে বিশ্বকাপের ম্যাচে কখনো হারেনি অস্ট্রেলিয়া। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ১৯৯ রানে অলআউট হওয়ার পর এ কথাটি বলেছিলেন ধারাভাষ্যকার। ধারাভাষ্যকার যেমন মন্তব্যই করেন না কেন, উইকেটে রান করতে ব্যাটারদের নাভিশ্বাস উঠেছে। ম্যাচে বোলারদের দাপট ছিল লক্ষ্যণীয়। বিশেষ করে স্পিনাররা ছিলেন অসহনীয়।

চিদাম্বরমের উইকেটে বল ঘুরে। ভারতীয় দলে তিন স্পিনার-রবীন্দ্র জাদেজা, রবীচন্দন অশ্বিন ও কুলদীপ যাদব। প্রতিপক্ষের স্পিন শক্তি সম্পর্কে ধারণা রেখেই টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। অসি ইনিংসের ৬ উইকেট নেন তিন স্পিনার। ভারতীয় স্পিনের বিরুদ্ধে একাই লড়াই করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। ৭১ বলে ৪৬ রানের ইনিংস খেলে বোল্ড হন জাদেজার বলে। জাদেজা নেন ৩ উইকেট ২৫ রানের খরচে। কুলদীপ ২টি এবং অশ্বিন ১টি উইকেট নেন। স্মিথের পর দ্বিতীয় সর্বোচ্চ রান করেন ওপেনার ডেভিড ওয়ার্নার। ৪১ রান করেন ৫২ বলে ৬ চারে। ইনিংসটি খেলার পথে বিরল একটি রেকর্ড গড়েন ওয়ার্নার। হার্দিক পান্ডিয়ার ফুল লেংথ ডেলিভারিকে সীমানা ছাড়া করে হাজার রানের মাইলফলক গড়েন। গতকাল তিনি খেলতে নেমেছিলেন ৯৯২ রান নিয়ে। হাজার রানের মাইলফলক গড়তে ওয়ার্নার মাত্র ১৯ ইনিংস খেলেন। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে কম ইনিংসে দ্রুততম সময়ে হাজার রানের মাইলফলক গড়েন। পেছনে ফেলেন শচীন টেন্ডুলকার ও এবি ডি ভিলিয়ার্সকে। দুজনে ২০ ইনিংসে হাজার রান করেছিলেন। ২০১৫ সালে ৮ ইনিংসে ১ সেঞ্চুরিতে ৩৪৫ রান করেছিলেন। ২০১৯ সালে বিশ্বকাপে ১০ ইনিংসে ৩ হাফ সেঞ্চুরিতে ৬৪৭ রান। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার চতুর্থ ক্রিকেটার হিসেবে হাজার রান করেছেন ওয়ার্নার। এর আগে হাজার রান করা তিন অসি ক্রিকেটার মার্ক ওয়াহ, রিকি পন্টিং ও অ্যাডাম গিলক্রিস্ট। ভারত দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন। অস্ট্রেলিয়া পাঁচবারের। দুই দল পরস্পরের মুখোমুখি হয়েছে ১৫০ বার। বিশ্বকাপে খেলেছে ১৩ বার।

সর্বশেষ খবর