শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

পিটার হাস-ফখরুল বৈঠকে তোলপাড়

ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠকের পর অস্বীকার, গুজব বলে দাবি

নিজস্ব প্রতিবেদক

পিটার হাস-ফখরুল বৈঠকে তোলপাড়

আমেরিকান ক্লাবে বৈঠকের পর বের হয়ে আসছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল -বাংলাদেশ প্রতিদিন

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের সঙ্গে ফের বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল দুপুরে রাজধানীর গুলশানের আমেরিকান ক্লাবে রুদ্ধদ্বার এই একান্ত বৈঠকটি অনুষ্ঠিত হয় বলে বিশ্বস্তসূত্রে জানা গেছে। বেলা পৌনে ১টায় শুরু হয়ে ঘণ্টাব্যাপী চলে বৈঠক। বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো না হলেও দলটির একাধিক ঘনিষ্ঠসূত্র বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।

অন্য এক সূত্র জানিয়েছেন, পিটার হাসের সঙ্গে গতকালের বৈঠকটি পূর্বনির্ধারিত ছিল না। এ বৈঠকের কারণেই একই দিন গুলশান কার্যালয়ের পূর্বনির্ধারিত দুপুরের সংবাদ  সম্মেলনটি স্থগিত করা হয়; যা পরিবর্তন করে আজ সকালে পুনর্নির্ধারণ করা হয়েছে। পিটার হাসের সঙ্গে বৈঠক করে একই দিন রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ‘ছাত্র কনভেনশনে’ যোগ দেন মির্জা ফখরুল। বৈঠকে যুক্তরাষ্ট্র দূতাবাসের রাজনীতি ও অর্থনীতি বিষয়ক ডেপুটি কাউন্সিলর আরতুরো হাইন্সও পরে অংশ নেন। বৈঠকের বেশির ভাগ সময়ই রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বিএনপি মহাসচিব কথা বলেন বলে জানা যায়। তবে ওই বৈঠকের বিষয়টি অস্বীকার করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পিটার হাসের সঙ্গে বৈঠকের খবরকে ‘গুজব’ দাবি করে গত সন্ধ্যায় গণমাধ্যমকে তিনি বলেন, ‘এ ধরনের কোনো বৈঠক হয়নি। সম্পূর্ণ মিথ্যা। গুজব ছড়ানো হচ্ছে।’ যদিও আমেরিকান ক্লাব থেকে বৈঠক শেষে বের হয়ে এসে তাঁর গাড়িতে ওঠার ছবিও অনেক গণমাধ্যমে প্রকাশ পেয়েছে।

অন্যদিকে গতকাল দুপুরে ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেতো রেংগলির সঙ্গে বৈঠক ও মধ্যাহ্নভোজ করেছে বিএনপির একটি প্রতিনিধি দল। রাজধানীর বারিধারায় রাষ্ট্রদূতের বাসভবনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির প্রধান আমীর খসরু মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ এবং বিএনপি নেতা তাবিথ আউয়াল এতে অংশ নেন। বৈঠক শেষে তাঁরা রাষ্ট্রদূতের আমন্ত্রণে মধ্যাহ্নভোজে অংশ নেন। বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য জানান।

পরে গণমাধ্যমকে শামা ওবায়েদ বলেন, দেশের বর্তমান পরিস্থিতি ও দ্বিপক্ষীয় বিষয় নিয়ে তাঁদের সঙ্গে আলোচনা হয়েছে।

সংশ্লিষ্টসূত্রে জানা গেছে, রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে বিএনপির অবস্থানসহ অর্থনীতি, আইনশৃঙ্খলা, বিচারব্যবস্থা ও দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। দুপুর ১টার দিকে বৈঠকে অংশ নেন বিএনপি নেতারা। এ সময় তাঁরা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনসহ দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলেন। তাঁরা রাষ্ট্রদূতকে জানান, আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনে অংশ নেবে না। বৈঠকে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনা ছাড়াও মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠায় চলমান এক দফা আন্দোলনের বিষয়ে অবহিত করা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিএনপির অবস্থান খুবই পরিষ্কার। বিষয়টি আবারও রাষ্ট্রদূতকে অবহিত করে দলটির পক্ষ থেকে পরিষ্কারভাবে বলা হয়েছে, আওয়ামী লীগ সরকারের অধীনে কিছুতেই অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

সর্বশেষ খবর