শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ফিলিস্তিনের ওপর বর্বরতা বন্ধ করতে হবে : প্রধানমন্ত্রী

কাজের ক্ষেত্রে লাল ফিতার দৌরাত্ম্য যেন না থাকে

নিজস্ব প্রতিবেদক

ফিলিস্তিনের ওপর বর্বরতা বন্ধ করতে হবে : প্রধানমন্ত্রী

আমরা শান্তিতে বিশ্বাস করি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এক যুদ্ধ থামতে না থামতেই আরও একটি যুদ্ধ শুরু হয়েছে। ফিলিস্তিনের ওপর যে বর্বরতা চালাচ্ছে ইসরায়েল, তা বন্ধ করতে হবে। সব ধরনের যুদ্ধ বন্ধ করতে হবে। আন্তর্জাতিক মহলকে বলব, এখনই উদ্যোগ নিন। আমরা শান্তিতে বিশ্বাস করি। গতকাল বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-ব্লিস ২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ইসরায়েলের ওপর ফিলিস্তিনের বর্বরতা বন্ধ করার আহ্বান জানিয়ে সরকারপ্রধান শেখ হাসিনা বলেন, এখন ইসরায়েল যেভাবে ফিলিস্তিনের ওপর অত্যাচার শুরু করেছে, ইতোমধ্যে তাদের অনেক জায়গা দখল করে রেখেছে। এখন অবরুদ্ধ আছে অনেক জায়গা। আমার অনুরোধ থাকবে আন্তর্জাতিক পর্যায়ে, এগুলো বন্ধ করতে হবে। এ যুদ্ধ বন্ধ না করতে পারলে, আর এভাবে অস্ত্রের খেলা বন্ধ না করলে সাধারণ মানুষ কষ্ট পাবে। আমরা শান্তি চাই। বাংলাদেশের পররাষ্ট্র নীতিমালা খুবই স্পষ্ট, সকলের সাথে বন্ধুত্ব কারও সাথে বৈরিতা নয়। আমরা সেই নীতিতেই এগিয়ে চলছি। অনুষ্ঠানে বক্তৃতা করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপনকান্তি ঘোষ, অ্যাডভান্সড ম্যানুফ্যাকচারিং গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জোনাথন ববেট এবং গোল্ডেন চ্যাং গ্রুপের প্রতিষ্ঠাতা ও বিনিয়োগকারী জেমস হো। স্বাগত বক্তব্য রাখেন লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এলএফএমইএবি) সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর।

বাণিজ্য মন্ত্রণালয় এবং লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) যৌথভাবে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ১২ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক এ প্রদর্শনীর আয়োজন করেছে। ব্লিস-এর শেষ তিনটি প্রদর্শনী ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে অনুষ্ঠিত হয়েছিল।

কাজের ক্ষেত্রে লাল ফিতার দৌরাত্ম্য যেন না থাকে : আমলাতান্ত্রিক জটিলতার ‘লাল ফিতা’ থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমি চাই কাজের ক্ষেত্রে লাল ফিতার দৌরাত্ম্য যেন আর না থাকে। তিনি বলেন, আমাদের প্রচলিত লাল ফিতা ধারণার অবসান হলে ব্যবসা-বাণিজ্য আরও গতিশীল হবে। দেশ আরও উন্নত হবে। আমাদের একটা মানসিকতা আছে যে, আমলাতান্ত্রিক জটিলতা; ভাবে যে আরেকটু টাইট দিতে পারলে বোধহয় সব ভালো হবে। সব সময় সেটা ভালো হয় না। শেখ হাসিনা বলেন, দ্রুত সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন- সেই নীতিতে আমি বিশ্বাস করি। আমি চাই কাজের ক্ষেত্রে লাল ফিতার দৌরাত্ম্য যেন আর না থাকে। সময় নষ্ট করার মতো সময় নেই। আমলাতান্ত্রিক জটিলতা কমিয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে এবং বাস্তবায়ন করতে হবে। 

দেশের চামড়াশিল্পকে আরও উন্নত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে ‘চামড়াশিল্প উন্নয়ন কর্তৃপক্ষ’ করার ঘোষণা দেন সরকারপ্রধান। তিনি বলেন, আমরা চামড়া রপ্তানি করব, সেই সঙ্গে আমরা যেন চামড়াজাত পণ্য রপ্তানি করতে পারি। যেটা আমাদের জন্য মূল্যবান হবে, আরও বেশি আমরা অর্থ উপার্জন করতে পারব, সেই সুযোগটা আমরা সৃষ্টি করতে চাই। আমদানিজাত পণ্য যাতে দ্রুত খালাস করা যায়, সেই ব্যবস্থাটা আমরা নিচ্ছি এবং নেব। বন্দরগুলোকে আমরা আরও উন্নত করছি। কাঁচামাল আমদানির ক্ষেত্রে সময় সুযোগের কথা বলা হয়েছে। আমরা দ্রুত খালাসের ব্যবস্থা করব। আমদানি ছাড়াও আমরা নিজেরা তৈরি করতে পারি কি না, বেকওয়ার্ড এবং ফরওয়ার্ড লিংকেজের বিষয়টা কীভাবে করা যায়, তার ব্যবস্থা করতে হবে। বাংলাদেশ ব্র্যান্ড হিসেবে নিজেরা কিছু করতে পারি কি না সেদিকে নজর দিতে হবে। আমরা দেশের নামে পণ্য বাজারজাত করতে পারি কি না তা এখন দেখতে হবে। সরকারপ্রধান বলেন, পরিবেশগত দিক বিবেচনায় ট্যানারি শিল্পকে আমরা সাভারে স্থানান্তর করেছি। তা আরও উন্নত করে আন্তর্জাতিক মানসম্পন্ন করব। চামড়াশিল্প উন্নয়নের জন্য ‘চামড়াশিল্প উন্নয়ন কর্তৃপক্ষ’ আমরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে করে দেব- সেই ঘোষণা করছি। এ সময় প্রধানমন্ত্রী চট্টগ্রাম, রাজশাহীতে অঞ্চলভিক্তিক ট্যানারি শিল্প গড়ে তোলার কথা বলেন।

মুজিবের বায়োপিক বাংলাদেশের ইতিহাস তুলে ধরবে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘মুজিব : দ্য মেকিং অব এ নেশন’ শিরোনামের বহুল প্রতীক্ষিত বায়োপিক দেখে জাতি অনেক অজানা তথ্য ও ইতিহাসের নতুন অধ্যায় সম্পর্কে জানতে পারবে। শেখ হাসিনা গতকাল বাংলাদেশ ফিল্ম আর্কাইভ-এ চলচ্চিত্রটির প্রিমিয়ার শো দেখার আগে এ মন্তব্য করেন।

ছবিটি আজ সারা দেশের সিনেমা হলগুলোতে একযোগে মুক্তি পাবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমি ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমাটির শুভ মুক্তি ঘোষণা করছি। এ সময় প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যার পর তাঁর নাম মুছে ফেলার বহু চেষ্টা করা হয়েছে। তিনি বলেন, ‘ইতিহাস কথা বলে। ইতিহাসকে (মুক্তিযুদ্ধের) বিকৃত করার অনেক চেষ্টা করা হয়েছে। কিন্তু এটা প্রমাণিত হয়েছে যে, ইতিহাসকে কখনো মুছে ফেলা যায় না।’ প্রখ্যাত ভারতীয় চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও রাজনৈতিক ঘটনাবলি চিত্রিত করে ছবিটি পরিচালনা করেছেন। ছবিটি  সারা দেশের ২০০টির বেশি প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পেতে যাচ্ছে। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, মন্ত্রীবর্গ ও প্রতিমন্ত্রীরা এ সময় উপস্থিত ছিলেন। ছবিটি বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে। এতে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় প্রযোজক, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) এবং ভারতের ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশন (এনএফডিসি) লিমিটেড নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছে। ছবিটি ২৭ অক্টোবর ভারতজুড়ে মুক্তি পাওয়ার কথা রয়েছে। ছবিটি এ বছরের ৩১ জুলাই উভয় দেশের সেন্সর বোর্ড থেকে একটি সেন্সরবিহীন সার্টিফিকেট পেয়েছে। ছবিটিতে ঢালিউডের জনপ্রিয় অভিনেতা আরিফিন শুভ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের টাইটেল চরিত্রে অভিনয় করেছেন। অন্যদিকে নুসরাত ইমরোজ তিশা জাতির পিতার সহধর্মিণী শেখ ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন।

বঙ্গবন্ধুর বড় মেয়ে ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী নুসরাত ফারিয়া। বায়োপিকটিতে জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী, প্রার্থনা দীঘি, তৌকীর আহমেদ প্রমুখ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন।  পুরো ট্রেলাওে দেশের স্বাধীনতার পথে বঙ্গবন্ধুর মহাকাব্যিক যাত্রায় কিছু শক্তিশালী এবং মহিমান্বিত মুহূর্ত দেখানো হয়েছে।

চলচ্চিত্রটির সংগীত প্রযোজনা করেছেন খ্যাতনামা ভারতীয় সংগীত পরিচালক শান্তনু মৈত্র এবং বাংলা সংলাপ লিখেছেন বাংলাদেশের সাধনা আহমেদ, গিয়াস উদ্দিন সেলিম, শিহাব শাহীন এবং অনম বিশ্বাস।

সর্বশেষ খবর