শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলার প্রতিবাদে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলার প্রতিবাদে বিক্ষোভ

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলা এবং গণহত্যার প্রতিবাদে গতকাল রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ইসলামী দলগুলো -বাংলাদেশ প্রতিদিন

ফিলিস্তিনে নিরীহ নারী-পুরুষ ও শিশুদের ওপর ইসরায়েলি বিমান হামলা ও অবরোধের প্রতিবাদে এবং ফিলিস্তিনিদের স্বাধীনতার ন্যায্য অধিকারের দাবিতে রাজধানী ঢাকাসহ দেশের নানা স্থানে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন দল ও সংগঠন।

ইসলামী ঐক্যজোট : বাদ জুমা ঢাকার লালবাগ শাহী মসজিদের পূর্ব গেটে জোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনীর নেতৃত্বে  বিক্ষোভ মিছিল শুরু হয়ে লালবাগ চৌরাস্তা, ঢাকেশ্বরী রোড হয়ে আজিমপুর এতিমখানার সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে জোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেছেন, ফিলিস্তিনে ইসলাম, মুসলমানদের নির্মূলের মহড়া চলছে। মধ্যপ্রাচ্যের বিষফোঁড়া দখলদার ইসরায়েল গাজায় নিরপরাধ নারী, শিশু ও বয়স্কদের নির্বিচারে গুলি করে বোমা মেরে হত্যা করছে। গাজা নগরীকে কবরস্থানে পরিণত করা হয়েছে। এ জঘন্যতম বর্বরতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। 

ইসলামী ঐক্য আন্দোলন : বাদ জুমা বায়তুল মোকাররম উত্তর গেটে ইসলামী ঐক্য আন্দোলন বিক্ষোভ সমাবেশ করেছে। সংগঠনের ঢাকা মহানগরী এ সমাবেশের আয়োজন করে। নেতারা এ সময় বলেন, ইসরায়েল বিশ্বের জন্য এক বিষফোঁড়া। তাই বিশ্বের সব শান্তিকামী দেশ, সংস্থা-সংঘ ও জনগণের উচিত ঐক্যবদ্ধভাবে এ বিষফোঁড়ার মূলোৎপাটন করা। তাই ওআইসি, আরব লিগ, সৌদি আরব, কাতার, কুয়েত, আরব আমিরাত, বাংলাদেশ, মালয়েশিয়াসহ বিশ্বের সব মুসলিম দেশ ও নেতাদের ঐক্যবদ্ধ হয়ে ইসরায়েলি হায়েনাদের রুখে দিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে।

প্রগতিশীল ইসলামী জোট : ইসরায়েলের হামলায় আক্রান্ত ফিলিস্তিনে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ত্রাণ সহায়তা পাঠানোর আহ্বান জানিয়েছে প্রগতিশীল ইসলামী জোট। গতকাল রাজধানীর কলাবাগানে আয়োজিত এক সভায় সংগঠনের চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল এ আহ্বান জানান।

ইসলামী আন্দোলন বাংলাদেশ : ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে গতকাল শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

আমাদের প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

টঙ্গী : ফিলিস্তিনে দখলদার ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে গাজীপুরের টঙ্গীতে বিভোক্ষ সমাবেশ করেছে তৌহিদি জনতা। গতকাল বাদ জুমা টঙ্গী কলেজ গেট এলাকায় এ সমাবেশে টঙ্গীর বিভিন্ন মসজিদের মুসল্লিসহ তৌহিদি জনতা এতে অংশ নেন।

বগুড়া : বগুড়ায় বাদ জুমা ওলামা পরিষদের নামে বিক্ষাভ মিছিল ও সমাবেশ করেছে জামায়াত। এ সমাবেশ থেকে অবিলম্বে হামলা বন্ধের জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়ে বিশ্ব মুসলিমকে এক হয়ে প্রতিরোধ  গড়ে তোলার আহ্বান জানানো হয়।

কুষ্টিয়া : কুষ্টিয়ায় বিক্ষোভ মিছিল করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। বিকাল ৫টায় কুষ্টিয়া শহরের বড়বাজার থেকে এ বিক্ষোভ মিছিল বের করা হয়।

পটুয়াখালী : পটুয়াখালীতে বিক্ষোভ সমাবেশ করেছে জেলা ইমাম পরিষদ। বাদ জুমা শহরের সব মসজিদ থেকে খ  খ  মিছিল এসে শহীদ আলাউদ্দিন শিশু পার্কে এসে জড়ো হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

খুলনা : খুলনায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে জেলা ইমাম পরিষদ ও ইসলামী আন্দোলন বাংলাদেশ। বিকালে নগরীর ডাকবাংলো চত্বরে ইমাম পরিষদের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে ইমাম ও ওলামা পরিষদের উদ্যোগে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। জুমার নামাজের পর জেলা ইমাম ও ওলামা পরিষদের সভাপতি মাওলানা শাব্বির আহমাদ রশিদের সভাপতিত্বে শহীদী মসজিদ প্রাঙ্গণে প্রথমে বিক্ষোভ সমাবেশ হয়।

নাটোর : নাটোরের সিংড়ায় ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছেন মুসল্লিরা। সিংড়া উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামায়াত পরিষদের ব্যানারে মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বরিশাল : বরিশালে বিক্ষোভ মিছিল এবং সমাবেশ করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিকালে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে মহানগর ইসলামী আন্দোলন।

দিনাজপুর : দিনাজপুরে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। এ ছাড়া ওলামা-মাশায়েখের ব্যানারে অপর একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহী : রাজশাহীতে বিভিন্ন ইসলামী সংগঠন বিক্ষোভ মিছিল ও  সমাবেশ করেছে। জুমার নামাজের পর রাজশাহী সাহেব বাজার বড় মসজিদ চত্বর থেকে ইসলামী আন্দোলন বাংলাদেশ রাজশাহী শাখা ও ওলামা পরিষদসহ বিভিন্ন ইসলামী দল বিক্ষোভ মিছিল বের করে। 

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করা হয়েছে। ইসলামী আন্দোলন বাংলাদেশ সিরাজগঞ্জ জেলা শাখার উদ্যোগে জুমার নামাজের পর শহরের বাজার স্টেশনে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

মানিকগঞ্জ : মানিকগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সর্বস্তরের জনগণের আয়োজনে দুপুরে শহীদ রফিক সড়কে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর