রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতা তাদের বিষয় : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্র যে সতর্কতা জারি করেছে তা তাদের নিজস্ব বিষয়। আমরা শান্তিপ্রিয় দেশ। কেউ হয়তো নির্বাচন প্রশ্নবিদ্ধ করার জন্য বিভিন্ন রকম উদ্যোগ নেয় এবং এসব হয়তো তেমন কোনো উদ্যোগেরই অংশবিশেষ। গতকাল রাজধানীর জাতীয় জাদুঘরে একটি মিউজিক ভিডিওর প্রকাশনা অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, একুশে পদকপ্রাপ্ত শিল্পী ড. অরূপ রতন চৌধুরীর দুর্গাপূজার নতুন গান ‘এলো মা দুর্গা’ গানের মিউজিক ভিডিওর প্রকাশনা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন ড. মোমেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র বিভিন্ন সময় বিভিন্ন দেশে এমন ভ্রমণ সতর্কতা তাদের নাগরিকদের জন্য জারি করে। কারণ তারা তাদের নাগরিকদের দায়বদ্ধতা নিতে চায় না। যদি কোনো অঘটন ঘটে, যেন কেউ দোষী করতে না পারে। এটা তাদের বিষয়, এখানে আমাদের কিছু করার নেই।

তিনি বলেন, আমাদের দেশ খুব শান্তিপ্রিয়। এ দেশের রাস্তাঘাটে কাউকে গুলি করে মারা হয় না। অনুষ্ঠানে, শপিং মলে, রেস্তোরাঁ বা স্কুলে কাউকে গুলি করে মারা হয় না। এ ধরনের উদাহরণ খুব কমই আছে। সুতরাং এখানে কারও কোনো ভয়ের কারণ নেই। বরং আমাদের দেশের নাগরিকরা যখন অন্যান্য দেশে যায়, কখনো কখনো সেখানে তারা নিরাপত্তাহীনতায় ভোগে। আমাদের দেশে যারা আছে, আমরা তাদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করছি এবং করব।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্তের বিষয়ে তিনি বলেন, এটা একটা নির্বাচনের খেলা। ইউরোপীয়রা বলছে তাদের টাকা নেই। পর্যবেক্ষক আনলে আমাদেরই ব্যবস্থা করতে হবে। গতবার তারা এসেছিল ২৫ হাজার পর্যবেক্ষক। আমরা এত মানুষকে আনতে পারব না। আমরা জনগণের প্রতি আস্থা রাখি। এ জন্য কারও সার্টিফিকেটের প্রয়োজন নেই।

সর্বশেষ খবর