শিরোনাম
সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

আগের দিন ব্যালট চান ডিসি এসপিরা

জাতীয় সংসদ নির্বাচন

গোলাম রাব্বানী

আগের দিন ব্যালট চান ডিসি এসপিরা

বিতর্ক এড়াতে আসন্ন দ্বাদশ জতীয় সংসদ নির্বাচনে দুর্গম এলাকাগুলো বাদে সারা দেশে ভোট কেন্দ্রগুলোতে ভোটের দিন সকালে ব্যালট পেপার পাঠানোর পরিকল্পনা নিয়েছিল নির্বাচন কমিশন। তবে ডিসি-এসপিরা প্রস্তাব দিয়েছেন ভোটের আগের দিন ব্যালট পাঠানোর। গত শনিবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন আয়োজিত চার বিভাগের বিভাগীয় কমিশনার, উপ-মহাপুলিশ পরিদর্শক, পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের নির্বাচন ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণের এক সেশনে তারা এ প্রস্তাব দেন। এই সেশনের প্রশিক্ষক হিসেবে ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ও মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার)। একই সময়ে ইসি সচিব উপস্থিত ছিলেন এই সেশনে।

সূত্র জানিয়েছে, শনিবার নির্বাচন কমিশনের নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে ‘নির্বাচন ব্যবস্থাপনা সংক্রান্ত’ প্রশিক্ষণের এক সেশেনে তিন সচিব প্রশিক্ষক হিসেবে ছিলেন। ওই সেশনে পুলিশের একাধিক কর্মকর্তা নির্বাচনের দিন সকালে ব্যালট পাঠানোর বিষয়ে নানা সমস্যার কথা তুলে ধরেন। তাই তারা বিগত সংসদ নির্বাচনের মতোই ভোটের আগের দিন ব্যালট পাঠানোর প্রস্তাব দেন। পরে অনেক ডিসিও সেই প্রস্তাবের সঙ্গে একমত প্রকাশ করেন এবং সমস্যা তুলে ধরেন। ভোটের দিন সকালে ব্যালট পাঠানোর সমস্যা তুলে ধরে কর্মকর্তারা বলেন, ভোটের দিন আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য আইনশৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত থাকেন। নির্বাচনী মালামাল, ভোট কেন্দ্র এবং ভোট গ্রহণ কর্মকর্তার নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোটের আগের দিন ভোট কেন্দ্রে চলে যান। তাই ভোটের দিন সকালে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পৌঁছাতে গেলে বাড়তি নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন হবে; এক্ষেত্রে জনবল সংকট দেখা দেবে। আবার কেউ কেউ বলেছেন, শুধু দুর্গম এলাকায় ভোটের আগের দিন ব্যালট পাঠানো যেতে পারে। তবে যে সব এলাকায় যোগাযোগ ব্যবস্থা ভালো, সেখানে সকালে ব্যালট পাঠালেও হবে।

নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে ডিসি-এসপিদের প্রশিক্ষণ কর্মশালায় ভোটের আগের দিন ব্যালট পাঠানোর প্রস্তাবের বিষয়ে জানতে চাইলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তারা প্রস্তাব দিয়েছে। তবে এ বিষয়ে আমাদের কাছে প্রস্তাব জানালেও যেহেতু ইসি সচিব ওই অনুষ্ঠানে ছিলেন। তাই ইসি সচিব নিজেই ডিসি-এসপিদের প্রস্তাবের জবাব দিয়েছেন। নির্বাচন কমিশনের সচিব প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনে ব্যালট পাঠানোর বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি, যে প্রস্তাবগুলো আসছে সেটা পর্যালোচনা করা হবে।

ডিসি-এসপিদের ভোটের আগের দিন ব্যালট পাঠানোর প্রস্তাব ও ব্যালট পেপার ভোটের আগের দিন বা ভোটের দিন সকালে দেওয়া হবে কি না, এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, এটা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে যেখানে সকালে দেওয়া সম্ভব সেখানে সকালে দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। যেগুলোতে সকালে পাঠানো সম্ভব হবে না সেখানে আগের দিন পাঠানো হবে। সিদ্ধান্ত হবে তফসিলের সময়।”

উল্লেখ্য, গত ৬ আগস্ট নির্বাচন ভবনে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, এবার ব্যালটেই নির্বাচন হবে কিন্তু ব্যালটে নির্বাচনে যাতে কোনো অনিয়ম না হয়, সে জন্য আমাদের কিছু কৌশল আছে, সেগুলো আমরা প্রয়োগ করার চেষ্টা করব। ভোটের দিন খুব সকালেই সব কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো তার মধ্যে অন্যতম একটি কৌশল বলে জানান তিনি।

৯ আগস্ট নির্বাচন ভবনে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে দুর্গম এলাকাগুলো বাদে সারা দেশে ভোট কেন্দ্রগুলোতে ভোটের দিন সকালে ব্যালট পেপার পাঠানো হবে। তিনি বলেন, তাদের কমিশনের অধীনে এখন পর্যন্ত যেসব নির্বাচন কাগজের ব্যালটে হয়েছে, সেখানে সকালেই ব্যালট পাঠানো হয়েছে। দ্বাদশ সংসদ নির্বাচনেও দুর্গম চরাঞ্চল, দ্বীপাঞ্চল ও পাহাড়ি কিছু এলাকা বাদে অন্য এলাকাগুলোতে সকালেই ব্যালট পাঠানো হবে, কমিশনের ইচ্ছা সে রকমই। বিগত পৌরসভা নির্বাচনে বিতর্ক এড়াতে সকালে ব্যালট পাঠিয়েছিল বিগত নির্বাচন কমিশন। ২০২১ সালে জানুয়ারিতে অনুষ্ঠিত দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভার মধ্যে ৩২টিতে ব্যালটে ভোট হয়; সেগুলোতে ভোটের দিন কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পাঠানো হয়।

 

সর্বশেষ খবর