সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনকালীন ছোট মন্ত্রিসভা তফসিলের পর : কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচনকালীন সরকার ছোট হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত আসবে তফসিল ঘোষণার পর। নির্বাচনকালীন সরকারের বিষয়ে এখতিয়ার শুধুই প্রধানমন্ত্রীর। গতকাল সচিবালয়ে সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। নির্বাচনকালীন সরকারের আকার নিয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, গতবার যেভাবে (মন্ত্রিসভা) ছিল ওটাই নির্বাচনকালীন সরকার ছিল। প্রধানমন্ত্রী যদি মনে করেন মন্ত্রিসভা ছোট করা দরকার বা যেভাবে আছে সেভাবে থাকা দরকার, এটা তার এখতিয়ার। এখনই এই আলাপ করার তো সময় নয়। কবে হতে পারে নির্বাচনকালীন সরকার, জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, শিডিউল ডিক্লেয়ার (তফসিল ঘোষণা) হলে হতে পারে। তফসিল ঘোষণার পর নির্বাচন কমিশন অনেক শক্তিশালী হয়ে যাবে জানিয়ে কাদের বলেন, তখন আমরা শুধু রুটিন ওয়ার্ক করব। নির্বাচন সংক্রান্ত সবকিছু নির্বাচন কমিশন করবে। সংবিধান অনুযায়ী তাদের চাহিদা মোতাবেক দিতে আমরা বাধ্য। এসপি, ডিসি যদি বদল করার দরকার হয়, সেটাও তারা করতে পারে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, কোনো শর্ত না দিলে বিএনপির সঙ্গে সংলাপের বিষয়টি চিন্তা করে দেখা হবে। মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ দলের সুপারিশে রাজনৈতিক দলগুলোর মধ্যে অর্থবহ সংলাপসহ পাঁচটি সুপারিশের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, সংলাপের চিন্তা করব তখন যখন তারা (বিএনপি) চারটি শর্ত প্রত্যাহার করে নেবে। শর্তযুক্ত সংলাপের ব্যাপারে আমাদের কোনো চিন্তা-ভাবনা নেই। শর্ত তারা প্রত্যাহার করলে দেখা যাবে। অন্য বিষয় (মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের সুপারিশ) নিয়ে আমাদের কোনো আপত্তি নেই, ওগুলো নিয়ে আমরা সবাই একমত। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তারা (মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল) তো আমাদের সঙ্গে কথা বলে গেল। বিশদ আলোচনা হয়েছে, নির্বাচন সম্পর্কিত যেসব বিষয় আছে সেগুলো বিস্তারিত আলোচনা হয়েছে। নির্বাচন ফ্রি-ফেয়ার করা- সে অবস্থানে আমরা আছি এবং আমরা সেটি বলেছি। পর্যবেক্ষক দলের সঙ্গে সংলাপ নিয়ে কোনো সুনির্দিষ্ট আলোচনা হয়নি দাবি করে ওবায়দুল কাদের বলেন, সংলাপ নিয়ে স্পেসিফিক কোনো আলোচনা তারা করেনি। এখন যদি তারা মনে করেন এটা তাদের ব্যাপার, তারা বলতে পারেন। সংলাপ তো একপক্ষ করবে না। বিএনপি বলছে, তারা প্রধানমন্ত্রীর পদত্যাগ চায়, সংসদ ভেঙে দেওয়া, তত্ত্বাবধায়ক সরকার চায়, নির্বাচন কমিশনের পদত্যাগ চায়। আমরা তো এই শর্তযুক্ত সংলাপে রাজি হব না।

ওবায়দুল কাদের বলেন, আমাদের প্রশ্ন প্রধানমন্ত্রী পদত্যাগ করলে কার সঙ্গে আলোচনা করবে? রাষ্ট্রপতি আলোচনা করতে চেয়েছেন সেই আলোচনাও তারা বাতিল করেছেন। নির্বাচন কমিশনের সঙ্গে পরপর তারা দুবার আলোচনার প্রস্তাব খারিজ করে দিয়েছেন। তিনি আরও বলেন, আমাদের সংবিধানে নির্বাচনের বিষয়ে যেভাবে বিধি-বিধান রয়েছে, সেগুলো মেনে আমরা নির্বাচন করব। দুনিয়ার অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয়, আমরা ঠিক সেভাবেই নির্বাচন করব।

সর্বশেষ খবর