বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

পরিকল্পনা আঁটছে টাইগাররা

আসিফ ইকবাল, পুণে থেকে

পরিকল্পনা আঁটছে টাইগাররা

মেহেদি হাসান মিরাজ একটু টেনে বলটি করেন। সময় ক্ষেপণ করেননি টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ডাউন দ্য উইকেটে খেলেন বলটি। ছক্কা। বল এসে পড়ে গ্যালারিতে। শটটি খেলার সময় বিন্দুমাত্র মনে হয়নি বাঁ পায়ের কুঁচকির টানে ভুগছেন সাকিব। অথচ পুণে আসার পর থেকেই টাইগার অধিনায়কের ইনজুরি জায়গা করে নিয়েছে আলোচনায়। আগামীকাল ভারতের বিরুদ্ধে জীবনবাজির ম্যাচ। সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে জিততে হবে বাংলাদেশকে। এমন একটি মহাগুরুত্বপূর্ণ ম্যাচে সাকিব খেলবেন কি না, টিম ম্যানেজমেন্ট স্পষ্ট করেনি কিছু। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন অবশ্য  জানিয়েছিলেন অনুশীলনে ব্যাটিং করবেন সাকিব। ব্যাটিং করেছেনও। কিন্তু রানিং কিংবা বোলিং করেননি। দল ফুটবল খেলে গা গরম করেছে। টাইগার অধিনায়ক শুধু দাঁড়িয়ে থেকে অংশ নিয়েছেন। সেটাও পা বাঁচিয়ে।

চেন্নাই থেকে সাকিব বাহিনী পুণে পৌঁছায় ১৪ অক্টোবর। ১৫ ও ১৬ অক্টোবর দুই দিন বিশ্রামে কাটিয়েছেন ক্রিকেটাররা। সাকিব পুণে আসেন বাঁ পায়ের কুঁচকির টান নিয়ে। এরপর দুই দিন বিশ্রাম নিয়ে গতকাল প্রথম ব্যাটিং করেন। আত্মবিশ্বাসী ছিল সেই ব্যাটিং। বিশ্বকাপ কাভার করতে আসা বাংলাদেশের সংবাদকর্মীরা পাখির চোখে দেখছিলেন সাকিবের ব্যাটিং। চুলচেরা বিশ্লেষণও করছিলেন সবাই। শুধু বাংলাদেশের মিডিয়াকর্মী নন, ভারতের সংবাদকর্মীরাও বারবার জানতে চেয়েছেন সাকিবের ইনজুরি কতটা মারাত্মক। তিনি খেলবেন কি না? সাকিবকে সাবলীল ব্যাটিং করতে দেখে হতাশই হয়েছেন ভারতীয় সাংবাদিকরা। রাতে স্ক্যানিং করানো হবে টাইগার অধিনায়ককে। মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামটি শহরের ৩৫ কিলোমিটার বাইরে। পুণে-মুম্বাই হাইওয়ের ডান পাশে গাহুনজি এলাকায় অবস্থিত অসাধারণ সুন্দর স্টেডিয়ামটি। পাহাড়লাগোয়া স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে মূলত দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও নিউজিল্যান্ডের নেলসন ক্রিকেট স্টেডিয়ামের আদলে। নেলসনের মিডিয়াবক্স ছিল অস্থায়ী। মহারাষ্ট্রের মিডিয়াবক্সও অস্থায়ী। চার তলা ভিআইপি গ্যালারির পুরোটা দুবাই স্টেডিয়ামের আদলে বানানো। ৪০ হাজার আসনের গ্যালারিগুলো এক তলা এবং ছাদ নেই। তবে সৌন্দর্যের বিচারে বিশ্বের যে কোনো স্টেডিয়ামের চেয়ে অপূর্ব।

আইসিসিকে সাক্ষাৎকার দিয়ে সাকিব ব্যাটিংয়ে আসেন লিটন দাসকে নিয়ে। পুণে পৌঁছানোর পর দিন মিডিয়াকর্মীদের ওপর বিরক্তি প্রকাশ করে আলোচনায় চলে আসেন টাইগার ড্যাসিং ওপেনার। যদিও লিটন পর দিন ক্ষমা চান নিজের ভ্যারিফায়েড পেজ ফেসবুকে। বিসিবিও দুঃখ প্রকাশ করে লিটনের আচরণের জন্য। গতকাল ডান হাতি ওপেনার সাবলীল বাটিং করেছেন অনুশীলনে। সবচেয়ে চিত্তাকর্ষক ব্যাটিং ছিল মুশফিকুর রহিমের। ৬ নম্বর পজিশনে ব্যাটিং করা সাবেক অধিনায়ক মুশফিক স্ট্রেইট ড্রাইভ, লফটেড শট, স্কয়ার কাট, পুল, হুক, সুইপ, রিভার্স সুইপ সব করেছেন। পুরো দল যখন ফুটবল খেলে গা গরম করছিল, তখন নেটে থ্রোয়ার দিয়ে নাজমুল হোসেন শান্তকে ব্যাটিং করাচ্ছিলেন হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহে ও ব্যাটিং কোচ নিক পোথাস। কখনো শর্ট বল করছিলেন হাতুরাসিংহে, কখনো ইয়র্কার করছিলেন। নাজমুল শান্তও দেখেশুনে ব্যাটিং করছিলেন। কিন্তু যখনই ভুল করছিলেন, তখনই নেট থামিয়ে কোথায় কী ভুল করছেন, তা দেখিয়ে দিচ্ছিলেন হেড কোচ। তাহলে কি ভারত ম্যাচে লিটনের সঙ্গে নতুন বলে ওপেনিং করবেন নাজমুল শান্ত? এটা নিশ্চিত, আগামীকাল ভর ম্যাচে ব্যাটিং অর্ডারে পরিবর্তন আসছে। টিম ম্যানেজমেন্টের একজন সেরকমই ইঙ্গিত দিয়েছেন। চিদাম্বরম স্টেডিয়ামে নিউজিল্যান্ড ম্যাচে পায়ের কুঁচকিতে টান পড়ে সাকিবের। সে টান নিয়েই ব্যাটিং ও বোলিং করেন। যখন তার পায়ে টান পড়েছিল, সাকিব তখন ২১ রানে ব্যাট করছিলেন। পরের ৬ বলে ২ চার ও ১ ছক্কায় ১৯ রান করেন। বোলিংয়ে ১০ ওভারে ৫৪ রানের খরচে ১ উইকেট নেন। ২০১৯ সালের বিশ্বকাপে দারুণ পারফরম্যান্স ছিল সাকিবের। এবার তার ধারেকাছে যেতে পারেননি। তিন ম্যাচে রান করেছেন ১৪, ১ ও ৪০। উইকেট নিয়েছেন ৫টি।

সর্বশেষ খবর