শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

কান্না থামছে না গাজায়

শত শত ভবনে হামলা, ধ্বংসস্তূপ গোটা শহর

প্রতিদিন ডেস্ক

কান্না থামছে না গাজায়

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপিত ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধ করার প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। এর ফলে ভেস্তে গেছে যুদ্ধবিরতির পক্ষে আন্তর্জাতিক উদ্যোগ। এ অবস্থায় রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ শেষ পর্যন্ত বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে। এদিকে ফিলিস্তিনের বিপক্ষে ইসরায়েলের সঙ্গে সায় মেলানোর তালিকায় এবার  ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকও সরাসরি যুক্ত হয়েছেন। বাইডেনের পর তিনি গতকাল ইসরায়েলে পৌঁছেছেন। আরেক খবরে বলা হয়েছে, গতকাল ২৪ ঘণ্টায় ফিলিস্তিনের গাজা উপত্যকার শত শত লক্ষ্যবস্তুতে ট্যাংক থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। সূত্র : রয়টার্স, আলজাজিরা, বিবিসি

ইসরায়েলি সামরিক বাহিনী গতকাল জানিয়েছে, তারা গত ২৪ ঘণ্টায় ফিলিস্তিনের গাজা উপত্যকার শত শত লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। তারা গাজায় হামাসের ‘অবকাঠামো’ নিশানা করে এ হামলা চালিয়েছে। হামলায় হামাসের শত শত অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।

সংঘাতের হালনাগাদ তথ্য জানিয়ে গতকাল সকালে এক্সে (সাবেক টুইটার) একটি পোস্ট দেয় ইসরায়েলি সামরিক বাহিনী। এতে বলা হয়, ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকাজুড়ে হামলা চালিয়ে যাচ্ছে। ২৪ ঘণ্টার হামলায় তারা গাজায় থাকা হামাসের ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছোড়ার স্থান ধ্বংস করে দিয়েছে। পোস্টে গাজায় হামাসের সুড়ঙ্গ কূপ, গোয়েন্দা অবকাঠামো, আভিযানিক সদর দফতরসহ অন্যান্য স্থাপনা ধ্বংস করার দাবি করা হয়। এ পোস্টে আরও দাবি করা হয়, ইসরায়েলি সামরিক বাহিনী গাজায় ১০ জনের বেশি সশস্ত্র যোদ্ধাকে হত্যা করেছে। তাদের মধ্যে রাফাত আবু হিলাল নামের একজন রয়েছেন। তিনি গাজাভিত্তিক সশস্ত্র সংগঠন পপুলার রেজিস্ট্যান্স কমিটির সামরিক শাখার প্রধান ছিলেন। এটি গাজার তৃতীয় বৃহত্তম সশস্ত্র সংগঠন। ইসরায়েলি কর্মকর্তাদের তথ্যানুযায়ী, হামাসের হামলায় এ পর্যন্ত ইসরায়েলের ১ হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছেন। হামাসের কর্মকর্তারা জানিয়েছেন, ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বিমান হামলায় ৩ হাজার ৫০০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

তেলআবিব থেকে আরেক খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পর ইসরায়েলে পা রেখেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। গতকাল স্থানীয় সময় সকালে তিনি তেলআবিব পৌঁছান। তেলআবিব বিমানবন্দরে সাংবাদিকদের সুনাক বলেন, ‘গত ৭ অক্টোবর হামাসের হামলা ছিল অবর্ণনীয় ও ভয়ংকর সন্ত্রাসী কর্মকান্ড। এ অবস্থায় ব্রিটেন ইসরায়েলের পাশে রয়েছে।’ খবরে বলা হয়, ইসরায়েলের পক্ষে সমর্থন আদায়ের জন্য ঋষি সুনাক মধ্যপ্রাচ্যের আরও বেশ কয়েকটি দেশে যাবেন। ইসরায়েল সফরের সময় তিনি ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ ও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করবেন।

জাতিসংঘ থেকে প্রাপ্ত খবর অনুযায়ী, ইসরায়েল-ফিলিস্তিনের যুদ্ধবিরতির জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে গত বুধবার মানবিক দৃষ্টিকোণ থেকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে এই খসড়া প্রস্তাব উত্থাপন করেছিল ব্রাজিল। ওইদিনই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্যই এ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। বিপক্ষে ভোট দেয় একমাত্র যুক্তরাষ্ট্র। যদিও রাশিয়া ও যুক্তরাজ্য এই প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল। ভেটোর সময় যুক্তরাষ্ট্র ইসরায়েলের প্রতি দৃঢ় সমর্থন ব্যক্ত করে। তবে দেশটি গাজায় ইসরায়েলি বিমান হামলা এবং পানি, খাদ্য ও জ্বালানি সরবরাহ না করে অবরোধ আরোপের কোনো সমালোচনা করেনি। এদিকে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ শেষ পর্যন্ত বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ। তিনি বলেছেন, চলমান যুদ্ধটা গোটা অঞ্চল এমনকি গোটা বিশ্বেই ছড়িয়ে পড়তে পারে।

মেদভেদেভ বলেন, মধ্যপ্রাচ্য (পশ্চিম এশিয়া) এখন আরেকটি যুদ্ধের মধ্যে রয়েছে। এটি এমন এক যুদ্ধ যেখানে বেসামরিক মানুষদের নির্মমভাবে হত্যা করা হচ্ছে। রাশিয়ার সাবেক এই প্রেসিডেন্ট আরও বলেন, আমেরিকা সারা বিশ্বে গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠার নামে যুদ্ধবিগ্রহ ও অস্ত্র ব্যবসা চালিয়ে আসছে।

তুরস্কে একটি কনস্যুলেট অফিস বন্ধ করল যুক্তরাষ্ট্র : হামলার ভয়ে দক্ষিণ তুরস্কের দক্ষিণাঞ্চলীয় আদানা শহরের কনস্যুলেট অফিস অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে মার্কিন সরকার। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের ভয়াবহ অপরাধ ও হত্যাযজ্ঞের বিরুদ্ধে যখন বিশ্বব্যাপী প্রচ- বিক্ষোভ ও নিন্দার ঝড় বয়ে চলেছে তখন আমেরিকা এই পদক্ষেপ নিল। খবরে বলা হয়, গত বুধবার রাতে তুরস্কে মার্কিন দূতাবাস আদানা শহরের কনস্যুলেট বন্ধের ঘোষণা দেয়। ঘোষণায় বলা হয়েছে, পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত আদানা কনস্যুলেট বন্ধ থাকবে। একই সঙ্গে ওই এলাকায় যাওয়া থেকে বিরত থাকার জন্য মার্কিন নাগরিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। মার্কিন দূতাবাস এক বিবৃতিতে বলেছে, গাজা-ইসরায়েল যুদ্ধকে কেন্দ্র করে আগামী কয়েক সপ্তাহ তুরস্কে বিক্ষোভ-সমাবেশ হতে পারে। শান্তিপূর্ণ সমাবেশও সহিংস হয়ে উঠতে পারে। এসব বিক্ষোভ-সমাবেশে পুলিশের উপস্থিতি বাড়তে পারে এবং রাস্তা বন্ধ ও যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি হতে পারে।

ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে মুসলিম নয়, মানুষ হতে হবে : ফিলিস্তিনিদের প্রতি বিশ্ব ফুটবল তারকাদের সমর্থন ও সহায়তা অব্যাহত রয়েছে। ইংল্যান্ডের লিভারপুল ফুটবল দলের তারকা একটি ভিডিও প্রকাশ করে গাজায় নিরীহ মানুষ হত্যা বন্ধের আহ্বান জানিয়েছেন। মেহর নিউজ এজেন্সি জানিয়েছে, ইংলিশ লিভারপুল ফুটবল দলের মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ গতকাল একটি ভিডিও প্রকাশ করে বলেছেন, গাজার জনগণ খুবই শোচনীয় পরিস্থিতিতে রয়েছেন। গাজার হাসপাতালে আমরা ভয়ানক দৃশ্য দেখেছি। সেখানকার জনগণের জন্য জরুরি ভিত্তিতে খাবার, পানি এবং ওষুধ প্রয়োজন। গাজায় নির্বিচার হত্যাকান্ড বন্ধ করতে হবে। সেখানকার পরিবারগুলো ছিন্নভিন্ন হয়ে পড়েছে। অবিলম্বে মানবিক সাহায্য পৌঁছাতে হবে গাজায়। গাজাবাসী মানুষের অবস্থা দুর্বিষহ। বিশ্বের এই ফুটবল তারকা আরও নিরীহ মানুষ হত্যা প্রতিরোধে বিশ্বনেতাদের একত্রিত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, মানবতার জয় হতেই হবে। এর আগে স্পেনের বার্সেলোনা ফুটবল দলের কোচ জাভি হার্নান্দেজ বলেছিলেন, গাজার মানুষের পাশে দাঁড়ানোর জন্য মুসলিম হতে হবে না, মানুষ হতে হবে। সৌদি আরব দলের ফরাসি তারকা করিম বেনজেমাও তার ব্যক্তিগত পেজে লিখেছেন, আমাদের সকল প্রার্থনা নিরীহ গাজাবাসীদের জন্য। তারা আবারও অন্যায়ভাবে বোমা হামলার শিকার হয়েছেন। একজন নারী কিংবা শিশুও ওই পাশবিক হামলা থেকে রেহাই পাচ্ছেন না।

সর্বশেষ খবর