শিরোনাম
শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
জামায়াত প্রসঙ্গে আপিল বিভাগ

আমরা সব বিষয় দেখব, আদালতের হাত অনেক লম্বা

নিজস্ব প্রতিবেদক

জামায়াতে ইসলামীর মিছিল-মিটিং নিষিদ্ধের আবেদনের শুনানিতে আপিল বিভাগ বলেছেন, অপেক্ষা করুন। আমরা সব বিষয় দেখব, আদালতের হাত অনেক লম্বা। গতকাল প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ মন্তব্য করেন। পরে এ বিষয়ে শুনানির জন্য আগামী ৬ নভেম্বর দিন ঠিক করে দেন আপিল বিভাগ।

আদালতে আবেদনের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী তানিয়া আমীর ও জামায়াতের পক্ষে অ্যাডভোকেট অন রেকর্ড জয়নাল আবেদীন শুনানি করেন। শুনানির শুরুতে জামায়াতের পক্ষে অ্যাডভোকেট অন রেকর্ড জয়নাল আবেদীন ৮ সপ্তাহ সময় আবেদন করেন। তিনি বলেন, সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলীর প্রস্তুতির জন্য সময় প্রয়োজন। এ সময় প্রধান বিচারপতি বলেন, কেন বারবার সময় নিচ্ছেন। সময় নিয়ে কোর্টে আসেন না কেন। এখানে সময় নেবেন আর অন্য কোর্টে মামলা করবেন, তা হতে পারে না। আমরা সবই সিসি ক্যামেরায় দেখতে পাই।

এ সময় ব্যারিস্টার তানিয়া আমীর সময় আবেদনের বিরোধিতা করে বলেন, তারা আদালত থেকে সময় নিয়ে যায়, আর তলে তলে মিটিং-মিছিল চালিয়ে যাচ্ছে। একটি বৈধ দলের মতো সব কর্মসূচি পালন করছে। গত ১৫ অক্টোবরেও মিছিল সমাবেশ করেছে। এ সময় প্রধান বিচারপতি বলেন, অপেক্ষা করুন আমরা সব বিষয় দেখব। আদালতের হাত অনেক লম্বা। আপিল বিভাগ জামায়াতের আইনজীবীকে উদ্দেশ করে বলেন, আর সময় দেওয়া হবে না। পরে আদালত বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন নিয়ে চলা মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দলটির মিছিল-সমাবেশসহ সব ধরনের রাজনৈতিক কর্মসূচি পালনের ওপর নিষেধাজ্ঞা চেয়ে আবেদনের শুনানির জন্য আগামী ৬ নভেম্বর দিন ধার্য করেন আপিল বিভাগ। এ ছাড়া আদালতে মামলা বিচারাধীন থাকা অবস্থায় সমাবেশ করে রেজিস্ট্রেশন দাবি করায় আদালত অবমাননার অভিযোগের আবেদনের শুনানিও একইদিন হবে বলে আদেশ দেন।

আদালত অবমাননা মামলায় পক্ষভুক্ত জামায়াতের আট নেতা : আদালতে মামলা বিচারাধীন থাকা অবস্থায় সমাবেশ করে রেজিস্ট্রেশন দাবি করায় আদালত অবমাননার আবেদনে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবর রহমানসহ বর্তমান নেতৃত্বে থাকা আট নেতাকে পক্ষভুক্ত করেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

অন্য সাতজন হলেন- জামায়াতের নায়েবে আমির ডা. সৈয়দ আবদুল্লাহ মো. তাহের, এইচ এম হামিদুর রহমান আজাদ, প্রচার সেক্রেটারি অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ, জামায়াতের ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ, ঢাকা মহানগর উত্তরের ভারপ্রাপ্ত আমির আবদুর রহমান মুসা, সেক্রেটারি ড. রেজাউল করিম, জামায়াত নেতা মঞ্জুরুল ইসলাম ভুঁইয়া।

সর্বশেষ খবর