রবিবার, ২২ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় : ড. বদিউল

নিজস্ব প্রতিবেদক

সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় : ড. বদিউল

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, ২০১৪ এবং ২০১৮ সালের নির্বাচনের মধ্য দিয়ে প্রমাণ হয়েছে যে এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। কেবল একতরফা নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় থাকতেই সরকার সব আয়োজন করেছে। গতকাল গুলশানের একটি হোটেলে ‘অন্তর্বর্তীকালীন সরকার এবং ভবিষ্যৎ বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার। সেমিনারটির আয়োজন করে নাগরিক ঐক্য। বদিউল আলম মজুমদার বলেন, সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিলের সাংবিধানিকতা নিয়েও যথেষ্ট প্রশ্ন রয়েছে। কেবল একতরফা নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় থাকতেই সরকার সব আয়োজন করেছে। তিনি বলেন, আমরা নাগরিক সমাজের প্রতিনিধিরা কাউকে ক্ষমতাচ্যুত করতে বা কাউকে ক্ষমতায় বসাতে কথা বলছি না। আমরা বলছি জনগণের ভোটে নির্বাচিত একটি গণতান্ত্রিক সরকারের কথা। আমরা সুজনের পক্ষ থেকে বিবদমান রাজনৈতিক পক্ষগুলোর মধ্যে সংলাপ প্রয়োজনীয়তার কথা বলছি এবং সেই আলোকে কাজ করছি। আমি মনে করি, একটি অন্তর্বর্তীকালীন সরকারের অধীনেই সুষ্ঠু নির্বাচন সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল বলেন, দ্রব্যমূল্য মানুষের নাগালের বাইরে চলে গেছে অনেক আগেই। এখনো প্রতিনিয়ত বাড়ছে। এই সরকার যে উন্নয়নের কথা বলে সেই উন্নয়ন হয়েছে তাদের সহযোগী লুটপাটকারীদের। দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব না এটি আমরা সবাই জানি। কিন্তু এটি তো এক দলের সরকার না, এটি এক ব্যক্তির সরকার। উনি যা বলেন, সব মন্ত্রণালয় এমনকি বিচার বিভাগ ঠিক তাই করে। মধ্যযুগীয় রাজাদের মতো ক্ষমতা যার হাতে তার অধীনে আর যাই হোক, কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব না। আবু আলম মোহাম্মদ শহীদ খান বলেন, আপনারা যদি জনগণের বিরুদ্ধে কাজ করেন, জনগণকে তাদের অধিকার থেকে বঞ্চিত করেন, তাহলে তো বিদেশি শক্তি হস্তক্ষেপ করবেই। আপনারাই তো বিদেশি শক্তিকে সেই সুযোগ দিয়েছেন।

 নাগরিক ঐক্য যে অন্তর্বর্তীকালীন সরকারের কথা বলেছে, আমি মনে করি এরকম একটি সরকার সংকট উত্তরণের জন্য এই মুহূর্তে দরকার।

সভাপতির বক্তব্যে মাহমুদুর রহমান মান্না বলেন, লুটপাট, দুর্নীতির মাধ্যমে সরকার দেশকে চরম অর্থনৈতিক সংকটের দিকে ঠেলে দিয়েছে একই সঙ্গে অবৈধভাবে ক্ষমতা ধরে রাখতে আবারও একটি একতরফা প্রহসনের নির্বাচন আয়োজনের পাঁয়তারা করছে।

তিনি বলেন, এই মুহূর্তে দেশ যে চরম রাজনৈতিক এবং অর্থনৈতিক সংকটে পতিত হয়েছে, সেই সংকট উত্তরণের জন্য এমন একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা প্রয়োজন যে সরকার ধ্বংস হয়ে যাওয়া রাষ্ট্র কাঠামো মেরামত করে একটি সত্যিকারের গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করতে পারবে। এ জন্য তিন দিন, তিন মাস, বা তিন বছর- কতদিন লাগবে তা বলছি না। তবে শাসন কাঠামোর সংস্কার, অর্থনৈতিক সংস্কার, বিচার ব্যবস্থার সংস্কার এবং বর্তমান ক্ষমতাসীন সরকারের বিগত ১৫ বছরের জঞ্জাল সরিয়ে সত্যিকার লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করেই নির্বাচন আয়োজন করতে হবে। নাগরিক ঐক্যের যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুর কাদিরের সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার এবং যুগ্ম সাধারণ সম্পাদক ডা. জাহেদ উর রহমান।

সর্বশেষ খবর