রবিবার, ২২ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

টানা ১০ দিন বোমা হামলা

প্রতিদিন ডেস্ক

টানা ১০ দিন বোমা হামলা

রাফাহ সীমান্ত ক্রসিং খুলে দেওয়ায় গতকাল দুই সপ্তাহ পর অবরুদ্ধ গাজাবাসীর জন্য ২০টি ত্রাণবাহী ট্রাক প্রবেশ করতে পেরেছে। গাজায় শুক্রবার রাতভর ইসরায়েলের বিমান হামলায় শিশু- নারীসহ আরও অন্তত ৪৬ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় দুই সপ্তাহ ধরে চলা ইসরায়েলের নির্বিচার হামলায় ৪ হাজার ১৩৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৩ হাজারের বেশি মানুষ। নিহতদের মধ্যে শিশু ১ হাজার ৫২৪, নারী ১ হাজারের বেশি। ইসরায়েল জানিয়েছে, হামাসের হামলায় তাদের দেশে নিহত মানুষের সংখ্যা ১ হাজার ৪০০ ছাড়িয়েছে। আহত হয়েছেন ৪ হাজার ৬২৯ জন। নিহত ব্যক্তিদের মধ্যে ৩৬৩ সেনা ও পুলিশ সদস্য। এদিকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের মুসলিম মহিলা সদস্য ইলহান ওমর স্থানীয় সময় শুক্রবার সেদেশের কংগ্রেসের সামনে এক সংবাদ সম্মেলনে ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থনের তীব্র সমালোচনা করে বলেন, ‘আমেরিকা আফগানিস্তানে এক বছরে যে পরিমাণ বোমা ফেলেছে, ইসরায়েল ১০ দিনে গাজায় তার চেয়ে বেশি বোমা ফেলেছে।’ সূত্র : রয়টার্স, বিবিসি, আলজাজিরা

ফিলিস্তিনের গাজায় শুক্রবার দিবাগত রাতে পরিচালিত ইসরায়েলি হামলায় জাবালিয়ার আল-মোতাওয়াক এলাকায় ২৪ জন এবং আল-আজরামিতে ১০ জন নিহত হয়েছেন। গাজার খাদের এলাকায় নিহত হয়েছেন আরও পাঁচজন। তাদের মধ্যে চার শিশু ও এক নারী রয়েছেন। গাজার মধ্যাঞ্চলের দেইর আল-বালাহ ও আল-বুরেজি শরণার্থী শিবিরেও হামলা চালিয়েছে ইসরায়েল। এসব হামলায় প্রাণ গেছে আরও সাতজনের। তবে ইসরায়েলি বাহিনী বলেছে, গাজায় তারা হামাস নিয়ন্ত্রিত স্থাপনায় হামলা চালিয়েছে। হামাসের ঘাঁটি, ট্যাংক বিধ্বংসী লঞ্চার ও বিভিন্ন অবকাঠামো ছিল ইসরায়েলি বাহিনীর লক্ষ্যবস্তু।

আরেক খবরে বলা হয়, গাজা উপত্যকায় একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। নির্বিচার হামলায় পানি, খাদ্য, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ঘাটতি দেখা দিয়েছে।

ত্রাণের বিষয়ে পাওয়া খবরে জানা গেছে, রাফাহ সীমান্ত ক্রসিং খুলে দেওয়ায় গতকাল রেড ক্রিসেন্টের মাত্র ২০টি ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশ করতে পেরেছে। মিসর থেকে ছোট একটি কনভয় অত্যন্ত প্রয়োজনীয় ওষুধ এবং খাদ্যসামগ্রী নিয়ে গাজায় প্রবেশ করেছে। হামাসের মিডিয়া অফিস বলেছে, গতকাল যে ত্রাণবাহী ২০টি ট্রাক গাজায় প্রবেশ করেছে তাতে রয়েছে ওষুধ, চিকিৎসাসামগ্রী এবং সীমিত পরিমাণ টিনজাত খাদ্যপণ্য। খবরে বলা হয়, গাজার বিপুলসংখ্যক জনগোষ্ঠীর জন্য মাত্র ২০ ট্রাক ত্রাণসহায়তাকে ‘মহাসাগরে এক ফোঁটা পানির’ সঙ্গে তুলনা করেছে বিভিন্ন সাহায্য সংস্থা।

এদিকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের মুসলিম মহিলা সদস্য ইলহান ওমর যুদ্ধে ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থনের তীব্র সমালোচনা করেছেন। তিনি শুক্রবার সেদেশের কংগ্রেসের সামনে সংবাদ সম্মেলনে বলেন, আমেরিকা আফগানিস্তানে এক বছরে যে পরিমাণ বোমা ফেলেছিল, ইসরায়েল ১০ দিনে গাজায় তার চেয়ে বেশি বোমা ফেলেছে। তিনি অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানান।

ইরানের হুঁশিয়ারি : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যদি ইসরায়েল স্থলাভিযান চালায় তাহলে তাতে পরিস্থিতি আরও জটিল হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা আশতিয়ানি। ইরাকের প্রতিরক্ষামন্ত্রী সাবেথ আল-আব্বাসের সঙ্গে গত শুক্রবার টেলিফোন আলাপে এসব কথা বলেছেন তিনি।

রেজা আশতিয়ানি বলেন, ‘ইহুদিবাদী ইসরায়েলি সেনারা যদি গাজা উপত্যকায় ঢুকে অভিযান চালায় তাহলে মানবিক ও নিরাপত্তাগত দিক থেকে পরিস্থিতি জটিল হবে। তিনি ফিলিস্তিনিদের লড়াই সংগ্রাম এবং বৈধ অধিকারের প্রতি নিজেদের সমর্থন পুনর্ব্যক্ত করেন। এ ছাড়া ফিলিস্তিনিদের সমর্থনে পারস্য উপসাগরে গতকাল নৌ-মহড়া চালিয়েছে ইরান। ইরানের স্বেচ্ছাসেবী বাহিনী বাসিজের নৌ-কমান্ডার আলী বাখশায়ি এ বিষয়ে বলেন, ফিলিস্তিনের মজলুম মানুষদের নির্বিচারে হত্যা করা হচ্ছে। দখলদার ইসরায়েলের চলমান পাশবিকতার বিরুদ্ধে আহওয়াজ, হেন্দিজান ও আরভান্দকেনারে পারস্য উপসাগরের পানি সীমায় নৌ-মহড়া চালানো হয়েছে। গাজার মানুষের দুঃখ-দুর্দশায় যে ইরানিরা মর্মাহত তা প্রকাশ করা হয়েছে।

সর্বশেষ খবর