মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ইচ্ছাকৃত ঋণ খেলাপির বিরুদ্ধে ফৌজদারি মামলা

আর্থিক প্রতিষ্ঠানে পরিচালক পরিবার থেকে সর্বোচ্চ দুজন মন্ত্রিসভায় অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

অব্যাংকিং অর্থিক প্রতিষ্ঠান বা লিজিং কোম্পানিতে এক পরিবার থেকে দুজনের বেশি পরিচালক হতে পারবেন না এবং এক পরিবার থেকে ১৫ শতাংশের বেশি শেয়ার ধারণ করা যাবে না- এমন বিধান রেখে ‘ফাইন্যান্স কোম্পানি আইন ২০২৩’-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এ ছাড়া চলতি বছরের মতো ২০২৪ সালে সরকারিভাবে ২২ দিন ছুটির অনুমোদন দিয়েছে সরকার। গ্রাম আদালতের আর্থিক ক্ষমতাও বাড়ছে। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এসব অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। ফাইন্যান্স কোম্পানি আইন বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের একটা আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩ আছে। এটি দিয়ে আমাদের যে বিভিন্ন নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান আছে, তারা আমাদের এখানে কার্যক্রম করে থাকে। আইনের দুর্বলতার কারণে এ সেক্টরে বেশকিছু চ্যালেঞ্জ তৈরি হয়েছে। যে কারণে আইনটি যুগোপযোগী করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। সে পরিপ্রেক্ষিতে একটি খসড়া ২০২১ সালে মন্ত্রিসভা নীতিগত অনুমোদন দিয়েছিল। অনেক পরীক্ষা-নিরীক্ষা করে সেটি উপস্থাপন করা হয় এবং চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। তিনি বলেন, আইনে ইচ্ছাকৃত ঋণখেলাপির একটি সংজ্ঞা সন্নিবেশিত করা হয়েছে। একজন ব্যক্তিকে তিনটি কারণে ইচ্ছাকৃত ঋণ খেলাপি হিসেবে গণ্য করা যাবে। সামর্থ্য থাকা সত্ত্বেও যদি ঋণ সময়মতো পরিশোধ না করেন, যে কারণ দেখিয়ে ঋণ দিয়েছেন সে কারণে ব্যবহার না করে যদি অন্য কারণে ব্যবহার করেন এবং যেসব কাগজপত্র জমা দিয়ে ঋণ নিয়েছিলেন পরে সেগুলো যদি ভুয়া বলে চিহ্নিত হয়। ইচ্ছাকৃত ঋণখেলাপির শাস্তির বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, যখন একজন ব্যক্তি ইচ্ছা করে ঋণখেলাপি হবেন, তখন বাংলাদেশ ব্যাংক তাদের একটা তালিকা রাখবে। তালিকা হওয়ার পর যখন তারা নোটিস পাবেন, সেই নোটিস পাওয়ার দুই মাসের মধ্যে ঋণগ্রহীতার কাছে তার প্রাপ্য অর্থ পরিশোধে ব্যর্থ হলে, সংশ্লিষ্ট ফাইন্যান্স কোম্পানি ক্ষেত্রমতে এটার পরিচালনা পর্ষদের অনুমোদনক্রমে তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করবে। এ ছাড়া বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা, ট্রেড লাইসেন্সে নিষেধাজ্ঞা, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর নিবন্ধকের (আরজেএসসি) কাছে কোম্পানি নিবন্ধনের নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিদ্যমান আইনে একজন ব্যক্তি আর্থিক প্রতিষ্ঠানের কত শতাংশ শেয়ার ধারণ করতে পারবেন এটি বেঁধে দেওয়া ছিল না। এখন এক ব্যক্তি বা একই পরিবার থেকে ১৫ শতাংশের বেশি শেয়ার নেওয়া যাবে না। সব মিলিয়ে ১৫ জন পরিচালক থাকতে পারবেন। তবে একটি পরিবার থেকে যদি তাদের শেয়ারের পরিমাণ ৫ শতাংশের কম হলে একজন পরিচালক থাকবেন। ৫ শতাংশের বেশি হলে সর্বোচ্চ দুজন থাকতে পারবেন। এক পরিবার থেকে দুজনের বেশি পরিচালক থাকতে পারবেন না। তিনি আরও বলেন, বিদ্যমান আইনে পরিচালকের মেয়াদ তিন বছর করা হচ্ছে। পর পর তিন মেয়াদে পরিচালক থাকতে পারবেন। অর্থাৎ একজন একটানা নয় বছর পরিচালক থাকতে পারবেন। মাহবুব হোসেন আইন নিয়ে আরও বলেন, কিছু কিছু ক্ষেত্রে জরিমানা ও শাস্তি বাড়ানো হয়েছে। লাইসেন্সের শর্ত না মানার শাস্তি ১০ লাখ টাকা থেকে বাড়িয়ে সর্বোচ্চ ৫০ লাখ টাকা করা হচ্ছে। বিদেশিরা আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার নিতে চাইলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে। কী পরিমাণ শেয়ার বিদেশি প্রতিষ্ঠান বা ব্যক্তি পাবে তা বাংলাদেশ ব্যাংক নির্ধারণ করবে।

সরকারি ছুটি নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রতি বছর শেষের দিকে পরবর্তী বছরের ছুটির তালিকা করা হয়। আগামী বছরের ছুটির তালিকা মন্ত্রিসভা অনুমোদন করেছে। ২০২৪ সালে ২২ দিন সরকারি ছুটি থাকবে। এর মধ্যে দুই দিন শুক্রবারে পড়েছে। ধর্মীয় কারণে ঐচ্ছিক ছুটিও থাকবে। ২০২৩ সালে ২২ দিন সরকারি ছিল। তার মধ্যে শুক্র-শনিবারে পড়েছিল আট দিনের ছুটি।

মন্ত্রিপরিষদ সচিব প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে বলেন, সরকারি কেনাকাটায় জিনিসপত্রের দর নির্ধারণ আরও বেশি প্রতিযোগিতামূলক করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, দেখা যায় যে, অনেক কোম্পানি তার সামর্থ্য নেই তারপরও তারাই কাজ পেয়ে যাচ্ছে। আমাদের উন্নয়ন কার্যক্রম অনেক বিলম্ব হচ্ছে। এ থেকে বেরিয়ে আসার জন্য সংশ্লিষ্ট বিধিবিধানের পরিবর্তন আনার নির্দেশনা দিয়েছেন, যাতে করে প্রতিযোগিতা উন্মুক্ত হয়, ভালো হয় এবং যাতে করে উন্নয়নমূলক কাজ আমরা দ্রুত সম্পন্ন করতে পারি। মন্ত্রিসভা বৈঠকে ‘গ্রাম আদালত (সংশোধন) আইন-২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। গ্রাম আদালতের আর্থিক ক্ষমতা (জরিমানা করার ক্ষমতা) ৭৫ হাজার থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা করা হয়েছে। এ ছাড়া আগের আইনের কয়েকটি জায়গায় থাকা ‘নাবালক’ শব্দটি বদলে ‘শিশু’ করা হচ্ছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

 

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর