মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
দুদক আইনজীবী

খালেদাসহ দন্ডিতরা কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন না

নিজস্ব প্রতিবেদক

হাই কোর্টের রায় অনুযায়ী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও আওয়ামী লীগের সংসদ সদস্য হাজি সেলিমসহ সাজাপ্রাপ্ত কেউই আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের আইনজীবী মো. খুরশীদ আলম খান। গতকাল সুপ্রিম কোর্টে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, হাই কোর্ট রবিবার প্রকাশিত রায়ে বলেছেন, সাজা কখনো স্থগিত হয় না। উপযুক্ত আদালতে সাজা বাতিল না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নাই। এই রায়ের আলোকে খালেদা জিয়া, হাজি সেলিমসহ দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত কোনো ব্যক্তিই আসন্ন সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না। কারণ তাদের সাজা বাতিল হয়নি। যদি হাই কোর্টের রায় আপিল বিভাগ সংশোধন করেন বা বাতিল করেন সেটা ভিন্ন কথা।

এর আগে গত রবিবার প্রকাশিত একটি মামলার পূর্ণাঙ্গ রায়ে হাই কোর্ট বলেছেন, সাজা স্থগিত থাকলেও দুই বছরের বেশি কারাদন্ডপ্রাপ্ত ব্যক্তিরা জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণে অযোগ্য হবেন। আদালত বলেন, আপিল বিচারাধীন থাকা মানে দন্ডিত ব্যক্তি নির্দোষ নয়। একমাত্র উপযুক্ত আদালত কর্তৃক সাজা বাতিল হলে দন্ডিত ব্যক্তি নির্দোষ হবেন। দন্ড বাতিল না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণের কোনো সুযোগ নেই।

বিএনপি নেতা আমান উল্লাহ আমানসহ দলটির পাঁচ নেতার দুর্নীতির পৃথক মামলায় বিচারিক আদালতের দেওয়া দন্ড ও সাজা স্থগিতের আবেদন খারিজ করে ২০১৮ সালে এ রায় দিয়েছিলেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাই কোর্ট বেঞ্চ। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে সেই রায়ের ৪৪ পৃষ্ঠা পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়েছে।

সর্বশেষ খবর