মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

উপকূলে ঘূর্ণিঝড় হামুন, আশঙ্কা জলোচ্ছ্বাসের

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোপসাগরে থাকা নিম্নচাপটি এরই মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ক্রমেই বাংলাদেশের স্থলভাগের কাছে আসছে। গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘হামুন’ এ পরিণত হতে পারে। এরই মধ্যে গভীর নিম্নচাপের বর্ধিত অংশের মেঘ বাংলাদেশের স্থলভাগে চলে এসেছে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, চলতি সপ্তাহের শেষ নাগাদ ঘূর্ণিঝড়টি দেশের উপকূলীয় বিভাগ খুলনা ও বরিশালের কয়েকটি জেলায় আঘাত হানতে পারে। ঝড়টির তীব্রতা সাধারণ হওয়ার আশঙ্কা থাকলেও চিংড়ি চাষিদের বিশেষভাবে সতর্ক থাকতে বলা হয়েছে। হামুনের প্রভাবে জলোচ্ছ্বাস দেখা দেওয়ার শঙ্কা রয়েছে। এ অবস্থায় কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিন দ্বীপ ভ্রমণে যাওয়া পর্যটকদের ফিরে আসার নির্দেশনা দিয়েছে উপজেলা প্রশাসন। বৈরী আবহাওয়ার কারণে এ নির্দেশনার কথা জানিয়ে দ্বীপে মাইকিং করা হচ্ছে। এর পাশাপাশি টেকনাফ-সেন্টমার্টিন, সেন্টমার্টিন-কক্সবাজার ও সেন্টমার্টিন-চট্টগ্রাম নৌপথে সব ধরনের জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। আজ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ গণমাধ্যমকে জানান, ২৪, ২৫, ২৬ এবং এর পরবর্তী তিন দিন খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট এবং বরিশাল বিভাগের বরগুনা-এসব উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাসের উচ্চতা স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৫ ফুট, কোনো কোনো স্থানে ৭ ফুট পর্যন্ত হতে পারে। ক্ষতির মুখে পড়তে পারে উপকূলীয় চিংড়ি ঘের ও মৎস্য সম্পদ। তাই লোকসান ঠেকাতে চাষিদের নিতে হবে বিশেষ ব্যবস্থা। মৎস্য সম্পদ বিশেষজ্ঞরা চিংড়ি ঘের নেট দিয়ে ঘিরে রাখার পরামর্শ দিয়েছেন। বাগেরহাট প্রতিনিধি জানান, গভীর নিম্নচাপের প্রভাবে গতকাল ভোর থেকে বাগেরহাটের মোংলা সমুদ্রবন্দরসহ সংলগ্ন উপকূলীয় এলাকায় কয়েকবার হালকা বৃষ্টি হয়েছে। হালকা ঝোড়ো হাওয়ার পাশাপাশি আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। গভীর নিম্নচাপটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় রূপ নেওয়ার শঙ্কা রয়েছে।

 

 

সর্বশেষ খবর