বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
আলোচনায় ২৮ অক্টোবর॥ কঠোর ভাবনা দুই দলেই

নরমগরম দুই প্রস্তুতিই থাকছে আওয়ামী লীগের

রফিকুল ইসলাম রনি

নরমগরম দুই প্রস্তুতিই থাকছে আওয়ামী লীগের

বিএনপির ২৮ অক্টোবরের সমাবেশ ঘিরে যে কোনো ধরনের ‘অপতৎপরতা’র বিরুদ্ধে সতর্ক প্রস্তুতি নিয়েছে আওয়ামী লীগ। জনগণের জানমালের নিরাপত্তায় সব ধরনের প্রস্তুতি রেখেছে ক্ষমতাসীনরা। বিএনপি ও তাদের সঙ্গীরা যে কোনো ধরনের উসকানি দিলে তা প্রতিহত করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। কর্মসূচি ও করণীয় ঠিক করতে দফায় দফায় মহানগর আওয়ামী লীগ নেতাদের নিয়ে বৈঠক করছেন দলের শীর্ষ নেতারা। ক্ষমতাসীন দলের নেতারা বলছেন, বিএনপির মহাসমাবেশ ঘিরে নরম ও গরম দুই ধরনের প্রস্তুতিই রেখেছে তারা। উসকানি দিলে পরিস্থিতি বুঝে ব্যবস্থা গ্রহণ করা হবে। আর শান্তিপূর্ণ সমাবেশ করলে স্বাগত জানানো হবে।  গতকাল ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের এক বর্ধিত সভায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘আমরা ক্ষমতায় আছি, অশান্তি করব না। তবে কেউ যদি অশান্তি করতে আসে, খবর আছে। খবর এতদিন বলি নি। অনেক সহ্য করেছি, সহ্যেরও একটা সীমারেখা আছে।’  

সূত্র বলছে, আওয়ামী লীগের নেতা-কর্মীদের ধারণা ২৮ অক্টোবর বড় ধরনের অঘটন ঘটাতে পারে বিএনপি। সে বিষয়টি মাথায় রেখেই কৌশল সাজাচ্ছে আওয়ামী লীগ। শান্তিপূর্ণ কোনো কর্মসূচি যদি সহিংস হয় তাহলে পাল্টা জবাব দেওয়ার পরিকল্পনা রয়েছে আওয়ামী লীগের। রাজপথে এ ধরনের কোনো কর্মসূচি হলে দলটিকে দাঁড়াতেই দেবে না আওয়ামী লীগ। আর যদি অবস্থান কর্মসূচির মতো বসে পড়ে তাহলে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে শক্তি প্রয়োগ করবে নেতা-কর্মীরাও। এ জন্য ঢাকা মহানগর আওয়ামী লীগের সঙ্গে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগসহ সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে। এ জন্য বিএনপির গতিবিধি কী হবে, অস্থিতিশীল পরিস্থিতি তৈরির কোনো পরিকল্পনা আছে কি না, সেদিকেও সতর্ক দৃষ্টি রাখছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ২৮ অক্টোবর বিএনপি যে স্বপ্ন দেখছে সেই স্বপ্নকে ধূলিস্যাৎ করে দিতে হবে। ঢাকা শহর থাকবে ‘জয় বাংলা’ স্লোগানের দখলে। স্বপ্ন দেখে লাভ নেই। এই রাজধানী ঢাকায় সারা দেশ থেকে যে সন্ত্রাসীদের ঢুকিয়েছেন, ঢাকাবাসীর শান্তি-শৃঙ্খলা রক্ষায় এসব সন্ত্রাসীর মোকাবিলা করে তাদের হাত-পা ভেঙে দেওয়া হবে। তিনি বলেন, বিএনপি এবং তাদের আন্তর্জাতিক মুরব্বিরা দেশে অচলাবস্থা তৈরি করতে চায়। ওরা দেশে একটি অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে চায়, সেটা আমরা হতে দেব না।

বিএনপির রাজপথে সমাবেশের দিন রাজধানীজুড়ে সতর্ক পাহারায় থাকবে আওয়ামী লীগ নেতা-কর্মীরা। এদিন বেলা ২টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটের সামনে শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগ। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এদিন রাজধানীতে বড় ধরনের শোডাউনের পাশাপাশি ব্যাপক নেতা-কর্মীর সমাবেশের প্রস্তুতি নেওয়া হয়েছে। সেই সংখ্যাটা ১০ লাখের মতো বিবেচনায় রাখা হচ্ছে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা রাজপথে আছি, থাকব। কোনো ধরনের নৈরাজ্য হলে মোকাবিলা করব।

বিএনপির সমাবেশ ঘিরে সতর্ক ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। সংগঠনের প্রতিটি ওয়ার্ড-ইউনিট, থানা কমিটিকে সতর্ক থাকতে বলা হয়েছে। সন্দেহজনক কাউকে দেখলে পুলিশে ধরিয়ে দেওয়ার নির্দেশনাও আছে বলে জানা গেছে। ওইদিন বায়তুল মোকাররমে শান্তি সমাবেশের পাশাপাশি পাড়া-মহল্লায় সতর্ক পাহারায় থাকতে বলা হয়েছে।

এ প্রসঙ্গে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিএনপি একটি চিহ্নিত সন্ত্রাসী দল। তাদের দ্বারা সবকিছুই সম্ভব। অতীতে তারা অগ্নিসন্ত্রাস করে মানুষকে পুড়িয়ে মেরেছে। তবে এবার তাদের কোনো ধরনের সহিংস কর্মসূচি করতে দেওয়া হবে না। সব ধরনের প্রস্তুতি আছে। জনগণ এবার তাদের এসব রুখে দেবে।

সর্বশেষ খবর