বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

৩০ অক্টোবর রাজধানীতে জনসভা করবে ১৪ দল

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিএনপির অরাজকতা সৃষ্টির চেষ্টার প্রতিবাদে ১৪ দলীয় জোট রাজধানীতে ৩০ অক্টোবর সোমবার জনসভা করবে। জোটের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমুর ইস্কাটনের বাসায় গতকাল অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সংসদ নির্বাচনের আগে শরিকদের সঙ্গে আসন রফার বিষয়টির এখন থেকেই ফয়সালা করার আহ্বান জানানো হয়। এতে মাঠের প্রস্তুতি গ্রহণ করা সহজ      হবে বলেও দাবি জানান          শরিকদের নেতারা। এ সময় জোটের মুখপাত্র আমির হোসেন আমু শরিক নেতাদের আশ্বস্ত করেন নেত্রী (শেখ হাসিনা) যে কোনো সময় ১৪ দলের সঙ্গে বৈঠক করবেন। তার সঙ্গে আলোচনার মধ্য দিয়ে বিষয়টি সমাধান হবে।

দেড় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু সাংবাদিকদের বলেন, দেশের সংবিধান অনুযায়ী সময়মতো নির্বাচন হবে। দেশি কিংবা বিদেশি শক্তির অপতৎপরতায় কিছুই হবে না। আন্দোলন, সংগ্রাম ও নির্বাচন ১৪ দল জোটগতভাবে করে আসছে। আগামী নির্বাচনও ১৪ দল জোটগতভাবেই নির্বাচনে অংশ নেবে। তিনি বলেন, এদেশে যা কিছু হবে সব গণতান্ত্রিক প্রক্রিয়ায় হবে। অগণতান্ত্রিক প্রক্রিয়ায় কিছু করার চেষ্টা করা হলে তা প্রতিহত করবে ১৪ দল।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় পার্টি-জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু, মহাসচিব শেখ শহীদুল ইসলাম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, বাংলাদেশের সাম্যবাদী দলের দিলীপ বড়ুয়া, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল-আলম হানিফ, জাসদের শিরিন আখতার, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, গণতান্ত্রিক পার্টির ডা. শহীদুল্লাহ সিকদার, ডা. শাহাদাত হোসেন, গণতান্ত্রিক মজদুর পার্টির জাকির হোসেন, গণআজাদী লীগের অ্যাডভোকেট এস কে সিকদার, বাসদের রেজাউর রশিদ খান, জাতীয় পার্টি-জেপির এনামুল ইসলাম রুবেল প্রমুখ।

বৈঠকের শুরুতে গণতান্ত্রিক মজদুর পার্টির জাকির হোসেনের মৃত্যুতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ ছাড়া ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর হামলায় বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করা হয়।

আমির হোসেন আমু বলেন, ফিলিস্তিনে গণহত্যা চলছে। বিশেষ করে নারী-শিশুদের নির্বিচারে হত্যা করা হচ্ছে। আমরা এই গণহত্যার নিন্দা জানাই। অবিলম্বে যুদ্ধ বন্ধে জাতিসংঘের কাছে আহ্বান জানাই। পাশাপাশি ক্ষতি পুষিয়ে তুলতে কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আমাদের আবেদন রইল।

আসনের বিষয়ে আগেভাগেই ফয়সালা করার আহ্বান : সূত্র জানায়, বৈঠকের শুরুতেই রাশেদ খান মেনন আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আগেভাগেই শরিকদের জন্য আসনের বিষয়টির ফয়সালা করার আহ্বান জানান। তিনি বলেন, আগামী নির্বাচনে জোটগতভাবে অংশ নেওয়া হবে- এটা চূড়ান্ত হয়ে গেছে। তাই নির্বাচনে ১৪ দলের শরিক দলগুলোর আসনের ফয়লাসা এখন করা উচিত। কারণ মাঠে প্রস্তুতির বিষয় আছে। একই বিষয়ে কথা বলেন হাসানুল হক ইনুও। তিনি বলেন, শরিকদের মধ্যে ভুল বোঝাবুঝি থাকলে সমস্যা হয়। এগুলো আগেই সমাধান করতে হবে। এ সময় আমির হোসেন আমু বলেন, নেত্রী (শেখ হাসিনা) যে কোনো সময় ১৪ দলের সঙ্গে বৈঠক করবেন। তাঁর সঙ্গে আলোচনার মধ্য দিয়ে বিষয়টি সমাধান হবে বলেও জানান ১৪ দলের মুখপাত্র। গণতন্ত্র পার্টির ডা. শহীদুল্লাহ সিকদার বলেন, দেশ-বিদেশে নানা ধরনের ষড়যন্ত্র চলছে। এই ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করতে হবে। এ জন্য জোটকে আরও শক্তিশালী করতে হবে।

বৈঠকে উপস্থিত আরেকটি সূত্র জানায়, সভায় রাশেদ খান মেনন, হাসানুল ইনু ছাড়াও আলোচনায় আরও অংশ নেন- আনোয়ার হোসেন মঞ্জু, শেখ শহীদুল ইসলাম, মাহবুব-উল আলম হানিফ, ডা. শহীদুল্লাহ সিকদার, ডা. শাহাদাত হোসেন, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, এসকে শিকদার প্রমুখ বক্তব্য রাখেন। নিজেদের বক্তব্য নেতারা সংবিধান অনুযায়ী যথাসময়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন, বিএনপির আন্দোলন ও দেশি-বিদেশি নানা ষড়যন্ত্রের বিষয়ে কথা বলেন।

সর্বশেষ খবর