বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
রাজশাহী বিশ্ববিদ্যালয়

গেটে তালা দিয়ে পদবঞ্চিতদের শোডাউন, বিস্ফোরণ

রাবি প্রতিনিধি

সদ্য ঘোষিত কমিটিকে অবাঞ্ছিত ঘোষণা করে তৃতীয় দিনের মতো ক্যাম্পাসে অবস্থান নিয়েছেন পদবঞ্চিতরা। দিনভর শোডাউন ও বিকট শব্দে বিস্ফোরণসহ ক্যাম্পাসের প্রবেশপথে তালা ঝুলিয়ে দেন তারা। তবে গেটে তালা ঝোলানোর আধাঘণ্টা পর তা খুলে দেয় প্রক্টরিয়াল বডি। কিন্তু ক্যাম্পাসে বিস্ফোরণের ঘটনায় আতঙ্কে রয়েছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ, হঠাৎ হলের সামনে বিকট আওয়াজের বিস্ফোরণ ঘটছে।

ক্যাম্পাসে বের হতে ভয় লাগছে। গত তিন দিন ধরে এ অবস্থা কিন্তু প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না। এ অবস্থায় নীরব ভূমিকা পালন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের চরম দায়িত্বহীনতা বলছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক জানান, বিষয়টি সমাধানে স্থানীয় আওয়ামী লীগের নেতারা সবার সঙ্গে আলোচনা করছেন। আমরাও ক্যাম্পাসে শৃঙ্খলা রক্ষার জন্য তাদের বলেছি। তবে আবারও কোনো বিশৃঙ্খলা হলে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে হত্যার উদ্দেশে মারধর ও ছিনতাইয়ের অভিযোগ এনে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগের ৪০ জন নেতা-কর্মীর বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে। শাখা ছাত্রলীগের সাবেক সহসম্পাদক আরব হোসেন বাদী হয়ে এ অভিযোগ করেছেন। গতকাল তথ্যটি নিশ্চিত করেছেন নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রুহুল আমিন। তিনি জানান, একটি মামলার আবেদন পেয়েছি। অভিযোগটি যাচাই-বাছাই করে মামলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। অভিযোগপত্রে উল্লেখ রয়েছে, ২২ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটে অতর্কিত হামলার শিকার হন আরব হোসেন। এ হামলায় তিনি শারীরিক ও আর্থিক ক্ষতিগ্রস্ত হয়েছেন। হত্যার উদ্দেশে এ হামলাকালে তাকে মারধর করে মোবাইল ও মোটরসাইকেল ভাঙচুর এবং স্বর্ণালংকার ছিনতাই করা হয়। এ ঘটনায় ৪০ জন নেতা-কর্মীকে আসামি করে অভিযোগ দেওয়া হয়েছে। গত ২২ অক্টোবর সদ্য গঠিত বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি অবাঞ্ছিত ঘোষণা করে আন্দোলন শুরু করেন পদবঞ্চিত নেতা-কর্মীরা। এ সময় ক্যাম্পাসে আসেন শাখা ছাত্রলীগের সাবেক সহসম্পাদক আরব হোসেন। তখন কয়েকজন তার ওপর চড়াও হয়ে হামলা চালায়। পদবঞ্চিত নেতাদের অভিযোগ, সংগঠনের গঠনতন্ত্র অমান্য করে কমিটির পদে বিতর্কিতদের আনা হয়েছে। আমরা এ কমিটি বাতিল চাই। এ দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্যাম্পাসে অবস্থানের ঘোষণা দেন তারা।

সর্বশেষ খবর