শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

নির্বাচন যাতে ভণ্ডুল না হয় সতর্ক থাকুন : প্রধানমন্ত্রী

সোহেল সানি, ব্রাসেলস (বেলজিয়াম) থেকে

নির্বাচন যাতে ভণ্ডুল না হয় সতর্ক থাকুন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রাসেলসে বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুর সঙ্গে বৈঠক করেন -পিআইডি

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আগামী সাধারণ নির্বাচন যাতে কেউ ভণ্ডুল ও প্রশ্নবিদ্ধ করতে না পারে সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি বাংলাদেশের অব্যাহত উন্নয়ন ও অগ্রগতির জন্য নৌকায় ভোট দেওয়ার কথাও বলেন। বেলজিয়াম ও ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনায় ভার্চুয়ালি বক্তৃতায় তিনি এ আহ্বান জানান। এস্পেস লুমেইনের পারফর্মিং আর্ট থিয়েটারে গতকাল বিকালে এ সংবর্ধনার আয়োজন করা হয়। এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘কেউ যাতে পরবর্তী সাধারণ নির্বাচন ভণ্ডুল এবং প্রশ্নবিদ্ধ করতে না পারে সে বিষয়ে সবাই সতর্ক থাকুন। অপপ্রচারের যথার্থ জবাব হিসেবে গত ১৫ বছরে আওয়ামী লীগ সরকার বাংলাদেশে যে উন্নয়নমূলক কর্মকান্ড করেছে তা জনগণের কাছে তুলে ধরুন।’ বিএনপি-জামায়াতের প্রতি ইঙ্গিত করে খুনি-সন্ত্রাসীদের কেউ যেন পুনরায় জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে না পারে সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

‘৩২ সাল পর্যন্ত শুল্কমুক্ত প্রবেশসুবিধা চাইলেন প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বেলজিয়াম ও লুক্সেমবার্গকে ইবিএ (অস্ত্র ছাড়া সবকিছু) পরিকল্পনার আওতায় ২০৩২ সাল পর্যন্ত দেশ দুটির বাজারে বাংলাদেশি পণ্যের শুল্ক ও কোটা মুক্ত প্রবেশসুবিধা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘উত্তরণকে শাস্তি নয় বরং পুরস্কৃৃত করতে ২০২৯ সালের পরিবর্তে ২০৩২ সাল পর্যন্ত ইবিএ সুবিধা অব্যাহত রাখুন।’ মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু এবং লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সঙ্গে প্রধানমন্ত্রীর এফপিএস চ্যান্সেলারিতে এবং বাসভবনে দ্বিপক্ষীয় বৈঠকে এ আহ্বান জানান। বৈঠকে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ২০২৬ সালে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হতে যাচ্ছে এবং বাংলাদেশ কভিড-১৯ মহামারি ও যুদ্ধের জন্য সমস্যায় রয়েছে। তিনি বলেন, সুতরাং আমরা চাই আপনাদের দুটি দেশই ২০২৯ থেকে আরও তিন বছরের জন্য ইবিএ সুবিধা অব্যাহত রাখুন, কারণ ইউরোপীয় ইউনিয়নের এ সুবিধা আমাদের উন্নয়নের জন্য সহায়ক হবে।

প্রধানমন্ত্রী বেলজিয়ামকে বাংলাদেশে বিশেষ করে ওষুধ, নবায়নযোগ্য জ্বালানি এবং জাহাজ নির্মাণে বৃহত্তর বিনিয়োগ করার অনুরোধ জানিয়েছেন। তিনি বলেন, আপনি (বেলজিয়ামের প্রধানমন্ত্রী) নবায়নযোগ্য শক্তির পাশাপাশি জাহাজ নির্মাণ খাতে আমাদের সঙ্গে কাজ করতে পারেন। আমরা এখন জাহাজ তৈরি করছি, আপনি আমাদের কাছ থেকে উচ্চমানের জাহাজ তৈরি করিয়ে নিতে পারেন।

উভয় নেতা ফার্মাসিউটিক্যাল খাতে একটি অংশীদারি চুক্তি স্বাক্ষর করতে সম্মত হয়েছেন। দুটি দেশই এ খাতে অনেক সমৃদ্ধ। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ বর্তমানে ১১৭টি দেশে ওষুধ রপ্তানি করছে। ব্যাংকিং খাতে ভালো হওয়ায় শেখ হাসিনা বাংলাদেশের ব্যাংকিং খাতকে তাদের দক্ষতা বিনিময়ের মাধ্যমে পরিণত করতে লুক্সেমবার্গের প্রতি আহ্বান জানান। দেশটির সঙ্গে বাংলাদেশের চমৎকার সম্পর্ক থাকায় তিনি লুক্সেমবার্গের কাছ থেকে আরও সহযোগিতা চেয়েছেন। এ ছাড়া বৈঠকে আইসিটি ও নবায়নযোগ্য জ্বালানি খাতে দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।

গ্লোবাল গেটওয়ে ফোরামে প্রধানমন্ত্রীকে বিপুলভাবে সাধুবাদ : বাংলাদেশের যুগান্তকারী উন্নয়ন এবং এ ক্ষেত্রে অক্লান্ত পরিশ্রমের জন্য গ্লোবাল গেটওয়ে ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিপুলভাবে সাধুবাদ জানিয়েছেন বিশ্বনেতারা। ফোরামে বক্তব্য দেওয়ার সময় অংশগ্রহণকারী বিশ্বনেতারা উচ্ছ্বসিত করতালি দিয়ে তাঁকে অভিনন্দিত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রাসেলসে দুই দিনব্যাপী গ্লোবাল গেটওয়ে ফোরাম ২০২৩-এর উদ্বোধনী অধিবেশনে আবেগপূর্ণ বক্তৃতা করেন এবং যুগান্তকারী অর্থনৈতিক অগ্রগতি অর্জনে তাঁর অক্লান্ত পরিশ্রমের কথা তুলে ধরেন। এ সময় তিনি শান্তির জন্য কাজ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান। তিনি উল্লেখ করেন, বাংলাদেশের বর্তমানে বিশ্বের সর্বোচ্চ জিডিপি বৃদ্ধির হার রয়েছে, যা ইইউ, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেছে। তিনি বলেন, যে কোনো মানদন্ডে এটি একটি অবিশ্বাস্য অর্জন। তিনি বলেন, বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতি। আমাদের ৭০ বিলিয়ন ডলারের অর্থনীতি ১৫ বছরের কম সময়ের মধ্যে ৪৬৫ বিলিয়নে উন্নীত হয়েছে। আমরা আমাদের লাখ লাখ মানুষকে দারিদ্র্য থেকে বের করে এনেছি। চরম দারিদ্র্য ২০০৬ সালের ২৫.১% থেকে ৫.৬%-এ নেমে এসেছে। বাংলাদেশ ২০২৬ সালে জাতিসংঘের এলডিসি মর্যাদা থেকে গ্র্যাজুয়েট হতে চলেছে। শেখ হাসিনা ২৫ অক্টোবর গ্লোবাল গেটওয়ে ফোরামের উদ্বোধনী পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ দেন এবং বক্তৃতা করেন। বিকালে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট ড. ওয়ার্নার হোয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। ইসি কমিশনার ফর ক্রাইসিস ম্যানেজমেন্ট জেনেজ লেনারসিক এবং ইসি কমিশনার ফর ইন্টারন্যাশনাল পার্টনারশিপ জুটা উরপিলাইনেনও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সন্ধ্যায়, প্রধানমন্ত্রী গ্লোবাল গেটওয়ে ফোরামে অংশগ্রহণকারী রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে উরসুলা ভন ডের লেয়েনের দেওয়া নৈশভোজে যোগ দেন। গতকাল সকালে তিনি বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুর সঙ্গে এবং লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সঙ্গে দুটি পৃথক দ্বিপক্ষীয় বৈঠক করেন। বিকালে প্রধানমন্ত্রী গ্লোবাল গেটওয়ে ফোরামের সমাপনী পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ দেন। শেখ হাসিনা পরে বেলজিয়ামে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের দেওয়া সংবর্ধনায় যোগ দেন। টিভি চ্যানেল ‘ইউরো নিউজ’ এবং ‘পলিটিকো’ যথাক্রমে ২৫ ও ২৬ অক্টোবর বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাক্ষাৎকার নেয়। গ্লোবাল গেটওয়ে ফোরামে ইউরোপীয় কমিশন ও ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে ৪৫ মিলিয়ন ইউরোর একটি অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে। একই সঙ্গে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতের জন্য বাংলাদেশ সরকার ও ইসির মধ্যে একটি ১২ মিলিয়ন ইউরোর অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়। এ ছাড়া এ সফরে বাংলাদেশ সরকার এবং ইসির মধ্যে বাংলাদেশের সামাজিক খাতে ৭০ মিলিয়ন ইউরোর পাঁচটি ভিন্ন অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫-২৬ অক্টোবর অনুষ্ঠিত গ্লোবাল গেটওয়ে ফোরামে যোগদান শেষে গতকালই বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস ত্যাগ করেছেন। প্রধানমন্ত্রীকে নিয়ে তাঁর ফ্লাইটটি আজ দুপুর ১২টা ১৫ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

সর্বশেষ খবর