শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

মার্কিন চিকিৎসকদের তত্ত্বাবধানে খালেদা জিয়ার অস্ত্রোপচার

নিজস্ব প্রতিবেদক

মার্কিন চিকিৎসকদের তত্ত্বাবধানে খালেদা জিয়ার অস্ত্রোপচার

যুক্তরাষ্ট্র থেকে আসা বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস ও জেমস পিটার হ্যামিলটন গতকাল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অস্ত্রোপচার করেছেন।

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে গতকাল সন্ধ্যায় অস্ত্রোপচার শুরু হয়। এ সময় তাঁদের সঙ্গে ছিলেন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ডা. এফ এম সিদ্দিকী, অধ্যাপক আবদুল্লাহ আল মামুন, অধ্যাপক নুরুদ্দিন আহমেদ ও বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন। অস্ত্রোপচার শেষে বেগম খালেদা জিয়াকে সিসিইউতে নেওয়া হয়েছে।

মেডিকেল বোর্ডের এক চিকিৎসক জানিয়েছেন, খালেদা জিয়ার লিভার সিরোসিস জটিলতার কারণে ফুসফুসে পানি জমা ও রক্তক্ষরণ বন্ধে ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট (টিপস) পদ্ধতিতে অস্ত্রোপচার করেছে মার্কিন চিকিৎসক দল। সন্ধ্যা ৬টায় তাঁরা অস্ত্রোপচার শুরু করেন। বুধবার রাতে খালেদা জিয়ার চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র থেকে তিন বিশেষজ্ঞ চিকিৎসক ঢাকায় পৌঁছান। তাঁরা হলেন যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের লিভার ও কিডনি ট্রান্সপ্লান্ট বিশেষজ্ঞ অধ্যাপক হামিদ রব, ইন্টারভেনশনাল অনকোলজি বিভাগের অধ্যাপক ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস এবং হেপাটোলজি বিভাগের অধ্যাপক জেমস পিটার হ্যামিলটন। হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ডের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন বেগম খালেদা জিয়া। বিএনপি চেয়ারপারসনের চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ড দীর্ঘদিন ধরে তাঁর লিভার প্রতিস্থাপনের জন্য বিদেশে নিয়ে চিকিৎসার পরামর্শ দিয়ে আসছেন। খালেদা জিয়া দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, লিভার ও হৃদরোগে ভুগছেন। গত ৯ আগস্ট রাতে স্বাস্থ্য পরীক্ষার জন্য তাঁকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। তখন থেকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন। এখন তাঁর লিভার, হৃদযন্ত্র ও কিডনির সমস্যা জটিল অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

সর্বশেষ খবর