শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ফলাফলে দেড় কোটি তরুণ

প্রথমবারের মতো দেবেন ভোট এবার মোট ভোটার ১২ কোটি

নিজস্ব প্রতিবেদক

ফলাফলে দেড় কোটি তরুণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে, ততই বাড়ছে ভোটের হিসাবনিকাশ। সংসদ নির্বাচনের ফলাফলে মূল প্রভাব ফেলবেন তরুণ ভোটাররা। আসন্ন নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে এ নির্বাচনে প্রথমবার ভোট দেবেন ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন তরুণ। এ ভোটাররাই আগামী নির্বাচনে ফলাফল নির্ধারণে বড় ধরনের প্রভাব ফেলবেন বলে মনে করছেন নির্বাচন বিশেষজ্ঞরা। এ ছাড়া বর্তমান সরকারের তিন মেয়াদে হওয়া ভোটারের সংখ্যাও ৩ কোটির বেশি; যারা আগামী নির্বাচনে জয়পরাজয় নির্ধারণে বড় ভূমিকা রাখতে যাচ্ছেন। ১৮ থেকে ২৯ বছরের এসব ভোটারের সমর্থনেই ঠিক হবে ক্ষমতায় বসবে কোন দল। তাই তরুণ ভোটারের চিন্তার সঙ্গে তাল মিলিয়ে নতুন ভাবনা শুরু করেছে রাজনৈতিক দলগুলো। সেভাবেই তৈরি হচ্ছে আসন্ন নির্বাচনের ইশতেহার। নির্বাচন কমিশনের হিসাবমতে, দেশের ১৮ থেকে ২৯ বছরের ভোটারের সংখ্যা ৩ কোটির বেশি; যা মোট ভোটারের ২৫.৮৫ শতাংশ। এর মধ্য্যে ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ তরুণ প্রথমবার ভোট দেবেন। এ ছাড়া ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচনের পর থেকে গত ১৫ বছরে ভোটার তালিকায় যুক্ত হয়েছেন ৩ কোটি ৭২ লাখ ৫২ হাজার ৮১৫ জন তথা ৩২.৭৭ শতাংশ; তাদের বয়স এখন ১৮ থেকে ৩৩ বছরের মধ্যে। এদিকে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষেই সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। ৫ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাতের প্রাথমিক তারিখ থাকলেও তা পিছিয়ে গেছে বলে বঙ্গভবনসূত্র জানিয়েছেন। ইসির সাক্ষাৎ ৯ নভেম্বর হতে পারে। অন্যদিকে নভেম্বরের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসার নিয়োগ করার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এরপর মধ্য নভেম্বরে ভোটের তারিখ তথা নির্বাচনি সূচি ঘোষণা করবে কমিশন। তবে রিটার্নিং অফিসার নিয়োগের দিন তফসিল ঘোষণার তারিখও জানিয়ে দিতে পারে কমিশন। আর সংসদ নির্বাচনের ভোট গ্রহণ হবে ডিসেম্বরের শেষ সপ্তাহ বা জানুয়ারির শুরুতে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনভিত্তিক ভোটার তালিকা চূড়ান্ত করেছে ইসি। এ তালিকা অনুযায়ী, সংসদ নির্বাচনের ভোট গ্রহণ হবে। বর্তমানে সারা দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩। সংসদ নির্বাচনে প্রথমবার ভোট দেবেন এমন ভোটারের সংখ্যা ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন। যারা অধিকাংশই তরুণ-তরুণী। গতকাল ইসির এনআইডি মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটার সংখ্যা প্রকাশের পর এ তথ্য পাওয়া গেছে। গত মার্চে হালনাগাদ শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছিলেন, দেশে ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০-এ।

এরপর সংসদ নির্বাচন সামনে রেখে তরুণদের অন্তর্ভুক্ত হওয়ার জন্য গত ১৪ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের সুযোগ দিয়েছিল ইসি। এতে দেশে নতুন করে মোট অন্তর্ভুক্ত হয়েছেন ৫ লাখ ৪০ হাজার ১৯৩ জন। এনআইডি মহাপরিচালক বলেন, এ হিসাবে বর্তমানে ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে পুরুষ ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ এবং নারী ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। হিজড়া ভোটার ৮৫২ জন। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন। সে হিসাবে পাঁচ বছরে দেশে ভোটার বেড়েছে ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন, যারা সংসদ নির্বাচনে ভোট দেননি। গতকাল দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনভিত্তিক ভোটার তালিকা চূড়ান্ত করেছে ইসি।

এ তালিকা অনুযায়ী, সংসদ নির্বাচনের ভোট গ্রহণ হবে। এনআইডি মহাপরিচালক বলেছেন, কমিশন যদি কাউকে ভোটার হিসেবে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত না নেয়, তবে এটি হবে চূড়ান্ত ভোটার তালিকা।

যোগাযোগে ইসির সমন্বয় কমিটি : দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে একটি সমন্বয় কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ কমিটি মূলত সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের সঙ্গে যোগাযোগ রক্ষা করবে। গতকাল ইসির সংস্থাপন শাখার উপসচিব মো. হেলাল উদ্দিন খান বিষয়টি জানিয়েছেন। এ-সংক্রান্ত অফিস আদেশে বলা হয়েছে, দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে সময়সূচি জারির আগে ও পরে এবং নির্বাচন সম্পন্ন না হওয়া পর্যন্ত প্রয়োজনীয় সংশ্লিষ্ট কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হলো।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্মসচিব মো. আবদুল বাতেনকে সভাপতি করে গঠিত ওই কমিটিতে এনআইডি অনুবিভাগের একজন পরিচালক ও জনবল ব্যবস্থাপনা শাখার একজন উপসচিব রয়েছেন।

কমিটির কার্যপরিধি : এ কমিটি বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দফতর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ ও সমন্বয় করবে। নির্বাচনি কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে প্রয়োজনীয় কাজের উদ্যোগ গ্রহণ করবে। এ ছাড়া প্রয়োজনীয় অন্যান্য কার্যক্রম ও ব্যবস্থা গ্রহণ এবং ইতঃপূর্বে গৃহীত কার্যক্রমের আলোকে ব্যবস্থা গ্রহণ ও কমিশন সচিবালয় কর্তৃক প্রদত্ত অন্যান্য আদেশ প্রতিপালন করবে সমন্বয় কমিটি।

সর্বশেষ খবর