শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
রবি-সোম ফের অবরোধ, খসরুসহ গ্রেফতার আরও ৪৩

তৃতীয় দিনেও আগুন ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক

তৃতীয় দিনেও আগুন ভাঙচুর

বরগুনায় গতকাল গাড়িতে আগুন -বাংলাদেশ প্রতিদিন

বিএনপি-জামায়াতের ডাকা দেশব্যাপী তিন দিনের অবরোধের শেষ দিনে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া কার্যত সচলই ছিল রাজধানীসহ সারা দেশ। আতঙ্কের কারণে যাত্রীশূন্যতায় দূরপাল্লার গাড়ি না চললেও রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার অভ্যন্তরীণ যোগাযোগব্যবস্থা স্বাভাবিকই ছিল। তবে অবরোধকারীরা রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় যাত্রীবাহী বাস ও পণ্য পরিবহনের গাড়ি ভাঙচুর এবং অগ্নিসংযোগ করেছে।

গতকাল সিলেট-ঢাকা মহাসড়কের নাজিরাবাজারে টায়ার জ্বালিয়ে অবরোধ          করে বিএনপির নেতা-কর্মীরা। খবর পেয়ে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। একই মহাসড়কের আহমদনগরে দুটি ট্রাক ভাঙচুর করে ছাত্রদলের নেতা-কর্মীরা। দিনাজপুরের বীরগঞ্জে বুধবার রাতে পৌর বিএনপির সভাপতিসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। অবরোধের শেষ দিনে গতকাল রাজধানীর বিভিন্ন এলাকায় ঝটিকা মিছিল ও সমাবেশ করেছে বিএনপি এবং এর সহযোগী অঙ্গসংগঠনগুলো। সকালে খিলগাঁও থানার সামনে অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল করে ছাত্রদল। ছাত্রসংগঠনের কেন্দ্রীয় সংসদের এক নেতার নেতৃত্বে সড়ক অবরোধ করে পিকেটিং করেন নেতা-কর্মীরা। গতকাল ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এক পরিসংখ্যানে দেখা গেছে, গত ২১ অক্টোবর থেকে গত ১ নভেম্বর পর্যন্ত ঢাকায় বিভিন্ন সহিংসতার ঘটনায় ২ হাজার ১১৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এদিকে র‌্যাব বলছে, ৩১ অক্টোবর নারায়ণগঞ্জের আড়াইহাজারে মহাসড়কে নাশকতা, সহিংসতা ও পুলিশ সদস্যকে কুপিয়ে জখম করার ঘটনায় রাজধানীর গুলশান থেকে ১০ জন, গাজীপুরের ভোগড়া এলাকায় পিকেটিংয়ের সময় তিনজনকে, রাজধানীর পল্টনে নাশকতার মামলায় তিনজনকে, বগুড়া তিনমাথা এলাকায় ককটেল নিক্ষেপ ও গাড়ি ভাঙচুরের সময় পাঁচজনসহ দেশের বিভিন্ন স্থান থেকে ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে। যুবদল ঢাকা মহানগর দক্ষিণের নিউমার্কেট-ধানমন্ডি থানা শাখার নেতৃত্বে ল্যাবএইডের পাশে ও গ্রিন রোডে অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল করে। গতকাল সকাল ৮টায় ধানমন্ডির সীমান্ত স্কয়ারের পাশ থেকে বিক্ষোভ মিছিল শুরু করে ধানমন্ডি ২ নম্বর সড়ক পর্যন্ত যান ছাত্রদলের নেতা-কর্মীরা। এতে শীর্ষ পর্যায়ের বেশ কয়েকজন নেতা যোগ দেন।

এ ছাড়া অবরোধের সমর্থনে সকালে স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীরা (মহানগর দক্ষিণ শাখা) শান্তিনগর থেকে রাজারবাগ পর্যন্ত বিক্ষোভ মিছিল করেন। পরে রাজারবাগ পুলিশ লাইনের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা। এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিনটি ফটকে অবরোধের সমর্থনে তালা দেন ছাত্রদলের নেতা-কর্মীরা। পরে তালাগুলো ভেঙে ফেলেন বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীরা।

রবিবার থেকে আবার ৪৮ ঘণ্টার অবরোধ বিএনপির : দুই দিন বিরতি দিয়ে আগামী রবি ও সোমবার আবারো টানা ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধের ডাক দিয়েছে বিএনপি। আগামী ৫ নভেম্বর রবিবার সকাল ছয়টা থেকে মঙ্গলবার ভোর ছয়টা পর্যন্ত সারা দেশে সর্বাত্মক অবরোধ পালন করবে দলটি। গতকাল সন্ধ্যায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ কর্মসূচির ঘোষণা করেন। অজ্ঞাত স্থান থেকে তিনি এ সংবাদ সম্মেলন করেন। এর মধ্যে আজ শুক্রবার গত কয়েকদিনে আন্দোলন চলাকালে সারা দেশে নিহত নেতা-কর্মীদের রুহের মাগফিরাত ও আহত নেতা-কর্মীদের সুস্থতা কামনায় মসজিদ, মন্দির-গির্জাসহ অন্যান্য উপাসনালয়ে প্রার্থনার আয়োজন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।   

বিএনপির মিডিয়া সেলের প্রধান জহির উদ্দিন স্বপনসহ গ্রেফতার ৪২ : বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গতকাল বিকালে রাজধানীর গুলশানের একটি বাসা থেকে তাঁকে গ্রেফতার করে ডিবি পুলিশের মতিঝিল বিভাগের একটি দল। জহির উদ্দিন স্বপন বিএনপির আরও দুটি সংগঠনের সঙ্গে যুক্ত আছেন। এর মধ্যে তিনি বিএনপি কমিউনিকেশন সেলের প্রধান সম্পাদক এবং বাংলাদেশ ন্যাশনালিস্ট রিসার্চ অ্যান্ড কমিউনিকেশনের (বিএনআরসি) পরিচালক পদে আছেন। এ ছাড়া ঢাকার বিভিন্ন স্থান থেকে বিএনপির আরও ৪১ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি জামায়াতের : যুগপৎ আন্দোলনে না থাকলেও বিএনপির সঙ্গে মিল রেখে একই কর্মসূচি দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামীও। এর আগে দলটি হরতাল ও টানা তিন দিনের অবরোধ কর্মসূচিও পালন করে। গতকাল রাতে এক বিবৃতিতে রবিবার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত সারা দেশে টানা ৪৮ ঘণ্টা শান্তিপূর্ণ অবরোধের কর্মসূচি ঘোষণা করেন দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাছুম। একই সঙ্গে শুক্রবার (আজ) দেশব্যাপী দোয়া কর্মসূচি পালন করা হবে বলেও জানান তিনি।

সর্বশেষ খবর