শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

রণক্ষেত্র মিরপুর

পুলিশের সঙ্গে পোশাকশ্রমিকদের বিক্ষোভ সংঘর্ষ, বিজিবি মোতায়েন

নিজস্ব প্রতিবেদক

রণক্ষেত্র মিরপুর

রাজধানীর মিরপুরে বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ কর্মসূচি অব্যাহত রেখেছে পোশাকশ্রমিকরা। টানা তৃতীয় দিনের মতো গতকাল সকাল থেকেই মিরপুরের বিভিন্ন এলাকায় লাঠিসোঁটা হাতে সড়কে নামে হাজার হাজার শ্রমিক। বেলা ১২টার দিকে পূরবী সিনেমা হলের সামনে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সাউন্ড গ্রেনেড ও টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন করা হয় বিজিবিও। সকাল থেকে ঢাকা ও এর আশপাশের এলাকার পোশাক কারখানার নিরাপত্তায় মাঠে নামে বিজিবি। এদিকে, এক পোশাক শ্রমিককে হত্যা-গুমের গুজব ছড়িয়ে অস্থিতিশীল পরিবেশ তৈরির অপচেষ্টা নস্যাৎ করে দিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সেই পোশাকশ্রমিক জোসনা বেগমকে জীবিত উদ্ধার করেছে র‌্যাব-৪ এর সদস্যরা। বুধবার রাতেই পল্লবীর কালশী এলাকা থেকে জোসনাকে জীবিত উদ্ধার করা হয়। গতকাল অবরোধ ও সংঘর্ষের সময় মিরপুর-১০, ১১ ও ১ নম্বরের প্রধান সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ভোগান্তিতে পড়ে এসব রাস্তায় চলাচলকারী সাধারণ মানুষ। গত মঙ্গলবার ও বুধবার দফায় দফায় সংঘর্ষ এবং যানবাহন ও বিভিন্ন প্রতিষ্ঠানে ভাঙচুরের ঘটনা ঘটায় শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি বিজিবি ও র‌্যাব মিরপুর এলাকায় টহল দিয়েছে।  এদিকে, গতকাল মিরপুর-১০ নম্বর গোলচত্বরে শিল্পপ্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারের শান্তি সমাবেশে গার্মেন্টস শ্রমিকরা হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে ৯৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আমির উদ্দিনসহ বেশ কয়েকজন আওয়ামী লীগ ও মহিলা আওয়ামী লীগের নেতা-কর্মী আহত হয়েছেন। ভাঙচুর হয়েছে সমাবেশের চেয়ার। আতঙ্ক ছড়িয়ে পড়ে সমাবেশে আসা লোকজনের মধ্যে। শ্রমিকদের তোপের মুখে পড়ে একপর্যায়ে আন্দোলনস্থল ত্যাগ করতে বাধ্য হন প্রতিমন্ত্রী। প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, গতকাল সকাল ৮টার দিকে পল্লবীর পূরবী সিনেমা হলের সামনের প্রধান সড়ক অবরোধ করেন গার্মেন্টস শ্রমিকরা। সেখান থেকে তারা প্রথমে একটি মিছিল নিয়ে মিরপুর-১২ নম্বর বাসস্ট্যান্ডের দিকে যান। সেখান থেকে আগের জায়গায় ফিরে এসে সকাল সাড়ে ৯টার পর একটি মিছিল নিয়ে মিরপুর-১০ নম্বর গোলচত্বরের দিকে যান। তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে পূরবীর দিকে আবারো অগ্রসর হন।

গাজীপুরে শ্রমিক অসন্তোষ অব্যাহত : আমাদের গাজীপুর প্রতিনিধি জানান, গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিক আন্দোলনের দশম দিনে গতকাল জেলার বিভিন্ন এলাকায় শিল্পকারখানার শ্রমিকরা বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার শেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে। কারখানার নিরাপত্তা  জোরদারে ইতোমধ্যে গাজীপুরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

কালিয়াকৈরে গ্রেফতার-৯ : আমাদের কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি জানান, গাজীপুরের কালিয়াকৈরে গাড়িতে আগুন এবং কারখানায় হামলা ভাঙচুর অগ্নিসংযোগের ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। বুধবার রাতে পূর্বচান্দরা বোর্ডমিল এলাকার ফর্টিকস কারখানার কর্মকর্তা এনামুল কবির বাদী হয়ে অজ্ঞাত ৩/৪ হাজার এবং মৌচাক এলাকায় পুলিশের গাড়িতে আগুন দেওয়ার ঘটনায় এপিবিএনের ইন্সপেক্টর কাজল চন্দ্র সরকার বাদী হয়ে ৩/৪ হাজার অজ্ঞাত ব্যক্তিকে আসামি করে ওই দুটি মামলা দায়ের করেন। মামলার পরিপ্রেক্ষিতে পুলিশ উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে নয়জনকে গ্রেফতার করেছে। 

আশুলিয়ায় দুই কারখানায় শ্রমিকদের হামলা, গাড়ি ভাঙচুর, আহত ১৫ : আমাদের সাভার প্রতিনিধি জানান, মজুরি বৃদ্ধির দাবিতে সাভারের আশুলিয়ার দুটি কারখানায় ভাঙচুর চালিয়েছেন পোশাক শ্রমিকরা। এ সময় তারা দুটি যানবাহনেও ভাঙচুর চালান। গতকাল সকাল ১০টা থেকে বেলা ১১টার মধ্যে শ্রমিক আন্দোলনের পঞ্চম দিনে আশুলিয়ার কাঠগড়া উত্তরপাড়া এলাকার ফ্যাশন গ্লোব গ্রুপের আর জিন্স ও নাসা গ্রুপের সেইন অ্যাপারেলস কারখানায় এ ঘটনা ঘটে।

সর্বশেষ খবর