শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

তালাবদ্ধ বিএনপি কার্যালয়ের চেয়ারে সংলাপের চিঠি

নিজস্ব প্রতিবেদক

তালাবদ্ধ বিএনপি কার্যালয়ের চেয়ারে সংলাপের চিঠি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আগামী ৪ নভেম্বর ফের দলগুলোর সঙ্গে সংলাপের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য নিবন্ধিত দল হিসেবে বিএনপিকেও আলোচনায় অংশ নিতে চিঠি দিয়েছে ইসি। গতকাল বিকাল পৌনে ৪টায় তালাবদ্ধ বিএনপি কার্যালয়ের একটি চেয়ারে একজন পথচারীকে সাক্ষী রেখে পত্রবাহক ইসির সেই চিঠি পৌঁছে  দেন।

একইভাবে গতকাল সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে কাউকে না পেয়ে সেই চিঠি ঝুলিয়ে দিয়েছে নির্বাচন কমিশনের পত্রবাহক। নয়াপল্টানের প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল সকাল ১০টার দিকে ইসির পত্রবাহক বিএনপি মহাসচিব বরাবর পাঠানো ইসির চিঠিটি নিয়ে বিএনপির প্রধান কার্যালয়ে যান। তিনি বিএনপি কার্যালয় তালাবদ্ধ দেখে অপেক্ষা করেন। বিএনপি অফিস তালাবদ্ধ থাকায় সেখানে দুই ঘণ্টারও বেশি সময় দাঁড়িয়ে থাকলেও চিঠিটি গ্রহণ করেননি কেউ। সেখানে কাউকে না পেয়ে নাজিম নামের এক পথচারীকে সাক্ষী রেখে তিনি কার্যালয়ের গেটের ভিতরে চেয়ারের ওপর চিঠিটি রেখে যান।

ইসি সূত্র জানায়, আগামী শনিবার ৪ নভেম্বর ৪৪টি নিবন্ধিত দলের মধ্যে আওয়ামী লীগসহ ২২টি দলকে সকালে এবং বিএনপিসহ ২২টি দলকে বিকালে আলোচনায় বসার জন্য চিঠি দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে আওয়ামী লীগকে সময় দেওয়া হয়েছে সকাল সাড়ে ১০টায়, আর বিএনপিকে সময় দেওয়া হয়েছে বিকাল ৩টায়। নাম প্রকাশে অনিচ্ছুক ইসির কর্মকর্তা জানান, গতকাল সকালে কমিশনের এক কর্মকর্তার মাধ্যমে চিঠিটি পাঠানো হয় নয়াপল্টন কার্যালয়ে। দুপুর ১২টা পর্যন্ত দাঁড়িয়ে থাকেন ইসির ওই কর্মকর্তা। বিএনপি অফিসে উপস্থিত যারা আছেন, তাদের চিঠিটি গ্রহণ করতে বললে তারা অস্বীকৃতি জানান। পরে ইসি থেকে বিএনপির দফতরের দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে ফোনে কথা বলা হলে, তারা সাফ জানিয়ে দেন- এই মুহূর্তে নির্বাচন কমিশনের কোনো চিঠি বা আমন্ত্রণ বিএনপি গ্রহণ করবে না। এরপর বৃহস্পতিবার বিকালের দিকে গিয়ে একজন পথচারীকে সাক্ষী রেখে তালাবদ্ধ বিএনপি কার্যালয়ের চেয়ারে ইসির এ চিঠিটি রেখে আসেন ইসির প্রতিনিধি। একটি সূত্র জানায়, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীসহ অন্য নেতাদের ফোন করেও চিঠি দিতে পারেননি ইসির সেই বার্তাবাহক। খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে ঝোলানো হলো ইসির চিঠি : আগামী ৪ নভেম্বর নির্বাচন কমিশন সচিবালয়ে সংলাপে বিএনপির প্রতিনিধিদের অংশগ্রহণের জন্য আরেকটি চিঠি পাঠানো হয় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে। প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৫৬ মিনিটে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে চিঠি নিয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের ডেসপাস রাইডার ইমরান হোসেন আসেন। কার্যালয়ের ভিতরে কোনো নেতা-কর্মী না থাকায় এবং গেটের দারোয়ান রিসিভ না করায় চিঠিটি গেটে ঝুলিয়ে দিয়েছেন নির্বাচন কমিশনের পত্রবাহক।

সর্বশেষ খবর