শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সন্ত্রাসী দলের সঙ্গে সংলাপ নয়

নিজস্ব প্রতিবেদক

সন্ত্রাসী দলের সঙ্গে সংলাপ নয়

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি এরই মধ্যে নিজেদের সন্ত্রাসী দল হিসেবে প্রমাণ করেছে। এমন সন্ত্রাসী দলের সঙ্গে সংলাপ হতে পারে না। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমিও বলছি। গতকাল সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন উপলক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংলাপ প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, রাষ্ট্রপতি ডেকেছেন কিন্তু বিএনপি আসেনি। নির্বাচন কমিশন ডেকেছে, তারপরও আসেনি। গতবার ডেকেছি দুইবার, রেজাল্ট কী? ফখরুল সাহেব করলেন আরেক নাটক। নির্বাচন করলেন, জেনেশুনে নির্বাচিত হলেন, সংসদে গেলেন না।

তিনি আরও বলেন, আমরা অন্য কোনো দেশের কথা শুনে পরামর্শ নেব? তারা কি আমাদের পরামর্শ নেয়? তারা যখন করে না তাহলে আমরা কেন করব? আমাদের সংবিধান আছে। সংবিধানের ব্যত্যয় ঘটিয়েছি কি না সেটি নিয়ে আপত্তি থাকলে তারা বলতে পারেন। আমাদের নির্বাচন কমিশন স্বাধীন। তারা নির্বাচন পরিচালনা করবে। এ সময় সরকার শুধু রুটিন ওয়ার্ক করবে। মন্ত্রীরা সরকারি গাড়ি ও পতাকা ব্যবহার করতে পারবেন না। সংবিধান অনুযায়ী, আমাদের টার্ম শেষ হবে জানুয়ারির ২৪ তারিখে। তার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন শেষ করতে হবে।

২৮ অক্টোবরের রাজনৈতিক সহিংসতা নিয়ে জাতিসংঘের দেওয়া বিবৃতি প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জাতিসংঘ তো নামকাওয়াস্তে সংগঠন। জাতিসংঘের কোনো কার্যকারিতা বাস্তবে নেই। সুদান দেশটা আরও দুই ভাগ হয়ে যাচ্ছে। আজকে গাজায় যা হচ্ছে, জাতিসংঘের একটি কথাও তো কেউ শুনছে না। ক্লাইমেট চেঞ্জের অবনতি ঘটছে। জাতিসংঘের সেক্রেটারি জেনারেল মাঝে মধ্যে সুন্দর ভাষায় আপন মনের মাধুরি মিশিয়ে ভালো ভালো কথা বলেন। এ ছাড়া জাতিসংঘের আর কোথাও কোনো ভূমিকা আছে বলে আমার জানা নেই।

‘বিএনপিবিহীন আরেকটি নির্বাচনের দিকে দেশ এগোচ্ছে কি না’, এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমি জানি না। নির্বাচন বিএনপির অধিকার। বিএনপি না এলে আমরা কি তাদের জোর করে আনব? সংবিধান যেভাবে বলেছে আমাদের নির্বাচন সেভাবে হবে, গণতন্ত্র ঠিক সেভাবে চলবে, এতে কে এলো কে এলো না তাতে কিছু যায় আসে না।

ওবায়দুল কাদের বলেন, বিচারপতির বাড়িতে হামলা ও পুলিশকে জনসম্মুখে হত্যা করা এ দুই ঘটনাই যথেষ্ট জনগণ থেকে তাদের বিচ্ছিন্ন হওয়ার জন্য। জনমত তাদের যেটুকু আছে এরপর আর থাকার কথা নয়। আমরা সমাবেশ থেকে পল্টনে গিয়ে হামলা চালাইনি। তাদের আন্দোলন তারাই প- করেছে। তারা দৌড়ে লাদেনের মতো কোন গুহায় গেছে এরপর আর তাদের বের করা যায়নি।

সর্বশেষ খবর