শনিবার, ৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

দিল্লির বাতাসে দূষণ বেশি অনুশীলন বাতিল টাইগারদের

বিমানবন্দর থেকে বেরোতেই মনে হচ্ছিল কালো মেঘে ছেয়ে আছে দিল্লির আকাশ। যখন-তখন বৃষ্টি নামবে। ভালোভাবে লক্ষ্য করলে বোঝা যায়, কালো চাদর দিয়ে ঢেকে থাকা আকাশ আসলে মেঘে ঢাকা নয়, দূষিত বাতাসে ঢাকা পড়েছে। এমন আবহাওয়ায় ক্রিকেটারদের শ্বাসকষ্ট হচ্ছে কি না পরিষ্কার নয়। টিম ম্যানেজমেন্টও জানায়নি। তবে দিল্লির বাতাসে দূষণ বেশি। ভারতের দ্বিতীয় দূষণ নগরী। উত্তর প্রদেশের ফরিদাবাদ সবার ওপরে। রাজধানীর বাতাসে দূষিত কণিকার পরিমাণ ৩১২। স্বাভাবিকভাবে শ্বাস নিতে কষ্ট হয় যে কারও। এমন দূষণ থেকে বাঁচতে মাস্ক পরে ঘোরাফেরা করছেন দলের সব ক্রিকেটার। গত পরশু কলকাতা থেকে দিল্লিতে পা রাখে সাকিব বাহিনী। সারা দিন হোটেলে বিশ্রামে কাটিয়ে সন্ধ্যায় বেরিয়েছিলেন বেশ কয়েকজন ক্রিকেটার। কিন্তু বাতাসে দূষণ কণিকা বেশি থাকায় ক্রিকেটারদের অনেককেই কাশতে দেখা গেছে। এ জন্য স্ক্যাজুয়ালে থাকার পরও টিম ম্যানেজমেন্ট গতকালের অনুশীলন বাতিল করেছে। টিম হোটেল লা মেরিডিয়ানে মিডিয়ার মুখোমুখিতে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন জানান, ‘দিল্লির আবহাওয়া আগের দিনের চেয়ে অনেক বেশি খারাপ ছিল আজ (গতকাল)। এ জন্য অনুশীলন থাকার পরও আমরা সেটা বাতিল করেছি। আগামী দুই দিন অনুশীলন আছে। আবহাওয়া খারাপ থাকলেও অনুশীলন করতে হবে। আমরা আসলে ৬ নভেম্বর শ্রীলঙ্কা ম্যাচে শতভাগ ফিট হয়ে খেলতে চাই।’ বিশ্বকাপে এখনো টাইগারদের খেলা বাকি দুটি। ৬ নভেম্বর অরুণ জেটলি স্টেডিয়ামে শ্রীলঙ্কা এবং ১১ নভেম্বর পুণেতে মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লিগের শেষ ম্যাচ খেলবেন সাকিবরা। গতকাল দুপুরে দলের সঙ্গে যোগ দিয়েছেন ডানহাতি ওপেনার লিটন দাস। ১ নভেম্বর কলকাতায় পাকিস্তানের সঙ্গে ম্যাচ খেলে পারিবারিক কারণে ঢাকায় উড়ে গিয়েছিলেন ডানহাতি ওপেনার। দুই দিন থেকে গতকাল দুপুরে যোগ দেন দলের সঙ্গে। বিশ্বকাপটা এবার ভালো কাটেনি ডানহাতি ওপেনারের। সাত ম্যাচে দুই হাফ সেঞ্চুরিতে রান করেছেন ২২৫। স্ট্রাইক রেট ৭৮.৩৯। যা তার নামের সঙ্গে বড্ড বেমানান। আরেক ওপেনার তানজিদ তামিমের পারফরম্যান্স   আরও ভয়াবহ।

৭ ম্যাচে এক হাফ সেঞ্চুরিতে রান করেছেন কাঁটায় কাঁটায় ১০০। একটি মাত্র হাফ সেঞ্চুরি (৫১) করেছেন ভারতের বিরুদ্ধে। বাকি ৬ ম্যাচে রান ৪৯। বাঁহাতি ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত সাত ম্যাচে রান করেছেন ৮৭। অধিনায়ক সাকিব ৬ ম্যাচে ১০৪, মেহেদি হাসান মিরাজ ৭ ম্যাচে ১৬৯ রান করেন। শুধু ধারাবাহিক ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। ৬ ম্যাচের ৫ ইনিংসে রান করেছেন এক সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিতে ২৭৪। ৭ ম্যাচে আফগানিস্তান ছাড়া বাকি ৬ ম্যাচে টানা হার। টিম ডিরেক্টর হিসেবে দলের এই পারফরম্যান্সে হতাশ, ‘এমন পারফরম্যান্স আমি আশা করিনি। খুব খারাপ লাগছে এমন পারফরম্যান্সে। এটা ঠিক, এমন পারফরম্যান্স করার মতো দল নয়।’

বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে স্বাগতিক ভারত ও দক্ষিণ আফ্রিকা। রোহিত শর্মাদের পয়েন্ট ৭ ম্যাচে ১৪ এবং প্রোটিয়াদের পয়েন্ট ৭ ম্যাচে ৬ জয়ে ১২। সেমিফাইনালের বাকি দুই দলের লড়াইয়ে রয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও আফগানিস্তান ৪টি করে জয় এবং পাকিস্তান ৩ জয় নিয়ে।

সর্বশেষ খবর