শনিবার, ৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

আসছে কমনওয়েলথের পর্যবেক্ষক দল

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহ প্রকাশ করেছে কমনওয়েলথ। এ ধারাবাহিকতায় ভোটের আগের পরিস্থিতি দেখতে চলতি মাসের তৃতীয় সপ্তাহে কমনওয়েলথের একটি প্রাক-নির্বাচন দল আসতে পারে।

গতকাল নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘নভেম্বরের তৃতীয় সপ্তাহে কমনওয়েলথের একটা প্রি-অ্যাসেসমেন্ট টিম পাঠানোর আগ্রহ প্রকাশ করে আমার সঙ্গে কথা বলেছেন তাদের পরিচালক (ইলেকশন মনিটরিং); একটা বার্তাও পাঠানো হয়।’ অক্টোবরের শেষ সপ্তাহে কমনওয়েলথ চিঠি দিয়েছিল, দুই দিন আগে ধন্যবাদ ও স্বাগত জানিয়ে জবাব পাঠান সিইসি। তিনি বলেন, ‘প্রি-অ্যাসেসমেন্ট দলের পরিস্থিতি পর্যবেক্ষণের পর নির্বাচনের সময়ও তাদের একটা দল আসবে আশা করছি আমরা।’ আগামী সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর জন্য গত মে মাসেও কমনওয়েলথের প্রতি আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

লন্ডনে দ্বিপক্ষীয় বৈঠক কক্ষে প্রধানমন্ত্রীর সঙ্গে কমনওয়েলথ মহাসচিব ব্যারনেস প্যাট্রিসিয়ার সৌজন্য সাক্ষাৎকালে এ আহ্বান জানান। দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ব্যক্তিগত ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের আবেদন চেয়েছে নির্বাচন কমিশন। ২১ নভেম্বরের মধ্যে আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সংবাদমাধ্যমগুলোকে আবেদন জানানোর আহ্বান করা হয়েছে। ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাস ও হাইকমিশনের কাছে আবেদন আহ্বানের বিষয়টি অবহিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নভেম্বরের প্রথমার্ধে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে ইসি। ডিসেম্বরের শেষ সপ্তাহ বা জানুয়ারির প্রথম সপ্তাহে হবে ভোট।

সর্বশেষ খবর