শনিবার, ৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

প্রথম কালাক্রান্তি অ্যাওয়ার্ড পেলেন শ্রিংলা

নিজস্ব প্রতিবেদক

প্রথম কালাক্রান্তি অ্যাওয়ার্ড পেলেন শ্রিংলা

মর্যাদাপূর্ণ প্রথম কালাক্রান্তি গভর্নর অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন ভারতের বিশিষ্ট কূটনীতিক হর্ষবর্ধন শ্রিংলা। গত বৃহস্পতিবার দার্জিলিংয়ের রাজভবনে মার্কিন যুক্তরাষ্ট্র-ভারত কৌশলগত অংশীদারি ফোরামের (ইউএসআইএসপিএফ) সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে এই গ্র্যান্ড অ্যাওয়ার্ড প্রদান করা হয়। পশ্চিমবঙ্গের রাজ্যপাল সি ভি আনন্দ বোস এ অ্যাওয়ার্ড হর্ষবর্ধন শ্রিংলাকে প্রদান করেন। অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের রাজ্যপাল সি ভি আনন্দ বোস যুক্তরাষ্ট্রের প্রধান শিল্পের কর্ণধারদের সঙ্গে গঠনমূলক আলোচনা করেন। তিনি পশ্চিমবঙ্গ ও সেখানকার মানুষের উন্নয়নের জন্য অনেক প্রকল্প আসবে বলে আশাবাদ প্রকাশ করেন।

অনুষ্ঠানের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ ছিল রাজ্যপাল সি ভি আনন্দ বোস কর্তৃক হর্ষবর্ধন শ্রিংলাকে কালাক্রান্তি গভর্নরের শ্রেষ্ঠত্ব পুরস্কার প্রদান। এ সময় হর্ষবর্ধন শ্রিংলা মর্যাদাপূর্ণ পুরস্কারটি দার্জিলিংয়ের জনগণকে উৎসর্গ করেন এবং এর মাধ্যমে তার নিজের শহরের প্রতি অটল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তিনি পুরস্কারের ১ লাখ রুপি দার্জিলিংয়ের সুবিধাবঞ্চিত মানুষের সহায়তায় ব্যয় করা হবে বলে ঘোষণা দেন। হর্ষবর্ধন শ্রিংলা ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উল্লেখযোগ্য ব্যক্তিত্ব। দীর্ঘ ৪০ বছরেরও বেশি সময় ধরে কূটনৈতিক কর্মজীবনে ব্যস্ত রয়েছেন শ্রিংলা। পররাষ্ট্র সচিব হিসেবে তার বিশিষ্ট কর্মজীবনের জন্য তিনি সুপরিচিত। অতি সম্প্রতি ভারতে অনুষ্ঠিত জি২০ শীর্ষ সম্মেলনের প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। সেই সঙ্গে দার্জিলিং ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্র-ভারত কৌশলগত অংশীদারি ফোরাম (ইউএসআইএসপিএফ) এর একটি প্রতিনিধি দল, নেতৃস্থানীয় মার্কিন করপোরেশনের সিইও এবং শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

হর্ষবর্ধন শ্রিংলা তাদের দার্জিলিংয়ে বিশেষভাবে আমন্ত্রণ জানান।

একই সঙ্গে শ্রিংলা ইউএসআইএসপিএফকে দার্জিলিংয়ে পর্যটন, স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং দক্ষতা উন্নয়নসহ বিনিয়োগের বিশাল সুযোগ এবং অর্থনৈতিক সুযোগ অন্বেষণের আমন্ত্রণ জানিয়েছেন, যা এই অঞ্চলের জন্য উল্লেখযোগ্য কর্মসংস্থান সৃষ্টির সুযোগ তৈরি করবে।

শ্রিংলা তার নিজের শহর দার্জিলিং এবং পাহাড়ের উন্নয়নে সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। তিনি বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, যারা বিশ্বজুড়ে আর্থ-সামাজিক উন্নয়নের জন্য বিলিয়ন ডলার বিনিয়োগ করে, তাদের দার্জিলিংয়ে আমন্ত্রণ জানানোর জন্য তার ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানিয়েছেন। দার্জিলিংয়ের যুবসমাজের উন্নয়নে একটি বড় কর্মসংস্থান ও প্রশিক্ষণ শিবিরেরও পরিকল্পনার কথা জানিয়েছেন।

শ্রিংলা এবং ইউএসআইএসপিএফ দার্জিলিংয়ের যুবকদের সম্ভাবনা কাজে লাগানোর ওপর বিশেষ মনোযোগ দিয়ে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার প্রতি জোর দেন।

অনুষ্ঠানে প্রতিনিধি দলের সদস্য মার্কিন যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেল মেলিন্ডা পাভেক ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে, বিশেষ করে উত্তরবঙ্গের মধ্যে সুষম অংশীদারি পুনরুজ্জীবিত করার সম্ভাবনার কথা তুলে ধরেন। তিনি কৃষি, দক্ষতা উন্নয়ন, তথ্য প্রযুক্তি, আতিথেয়তা এবং স্বাস্থ্যসেবার মতো খাতে বিভিন্ন বিনিয়োগের সুযোগ অন্বেষণের ওপর জোর দেন, যা ভারতের উত্তরবঙ্গ এবং দার্জিলিং অঞ্চলে উল্লেখযোগ্য উন্নয়ন আনবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সর্বশেষ খবর