শিরোনাম
শনিবার, ৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

খসরু স্বপন রিমান্ডে সরোয়ার গ্রেফতার

বিএনপির আরও ৭১ নেতা আটক

নিজস্ব প্রতিবেদক

বিএনপির যুগ্ম-মহাসচিব ও বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র মজিবর রহমান সরোয়ারকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। বৃহস্পতিবার রাত ৩টায়  রাজধানীর মোহাম্মদপুর থেকে তাকে গ্রেফতার করা হয়। এর আগে, একই দিন রাত সাড়ে ১২টায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং বিকালে বিএনপির মিডিয়া    সেলের  আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপনকে গুলশান থেকে গ্রেফতার করা হয়েছে। পরে অস্ত্র ছিনতাই ও মুক্তিযুদ্ধ জাদুঘর ভাঙচুরের অভিযোগে পল্টন থানার মামলায় বিএনপি নেতা সরোয়ারকে আদালতে হাজির করা হলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. জাকী আল ফারাবীর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এদিকে, পুলিশ কনস্টেবল আমিরুল হক হত্যা মামলায় বিএনপি নেতা আমীর খসরু ও জহির উদ্দিনের ছয় দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. জাকী আল ফারাবীর আদালত। রিমান্ড শুনানিতে আমীর খসরু মাহমুদ বলেছেন, ‘দেশের মানুষ যাতে ভোট দিতে না পারে তাই এসব গায়েবি মামলা দেওয়া হয়েছে। যেখানে লক্ষ জনতার সমর্থন আছে, সেখানে আমরা কেন সহিংসতা করব? যাদের জনসমর্থন নেই, জোর করে ক্ষমতায় থাকতে চায়, তারাই এ সহিংসতা করছে।’

এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে আরও বেশ কয়েকজন বিএনপি নেতার নামে মামলা ও গ্রেফতারের খবর পাওয়া গেছে। নিজস্ব প্রতিবেদক, বগুড়া জানান, অবরোধের শেষ দিন বগুড়ায় ট্রাকে আগুন, হাতবোমা বিস্ফোরণ ও যানবাহন ভাঙচুরের অভিযোগে সদর থানায় নতুন আরও দুটি মামলা হয়েছে। এতে ৭৪ জনকে আসামি করা হয়। এ ছাড়াও গত ২৪ ঘণ্টায় বিএনপি-জামায়াতের ৪৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়া এলএলবি পরীক্ষায় অংশ নিতে গেলে বগুড়া জেলা জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক নাজমা আকতারকে গ্রেফতার করেছে র‌্যাব। গতকাল বিকাল ৩টায়  শহরের সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ থেকে তাকে  গ্রেফতার করা হয়। নিজস্ব প্রতিবেদক, সিলেট জানান, বুধবার সিলেটে অবরোধ এবং হরতাল চলাকালে ছাত্রলীগের নেতা-কর্মীদের ওপর ছাত্রদল ও শিবিরের হামলার অভিযোগে দুটি মামলায় স্বেচ্ছাসেবক দল, যুবদল, ছাত্রদল ও জামায়াত-শিবিরের আড়াই শতাধিক নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। আসামিদের কয়েকজন হলেন, সিলেট মহানগর ছাত্রদল সভাপতি সুদীপ জ্যোতি, সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আহসান, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিনার, জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আবদুল আহাদ খান জামাল ও সদস্যসচিব শাকিল মোর্শেদ, মহানগর বিএনপির সাবেক সদস্য সচিব মিফতা সিদ্দিকী, জেলা বিএনপির সদস্য মাহবুবুল হক চৌধুরী, মহানগর বিএনপির যুগ্ম-আহ্বায়ক আফছর খান, বিএনপি নেতা মোমিনুল হক, সাবেক ছাত্রদল নেতা মকসুদ আহমদ এবং জামায়াত-শিবিরের ফখরুল ইসলাম, আবদুর রহমান, ওলিউর রহমান ও জয়নাল আবেদীন।

সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবরোধ করে অগ্নিসংযোগ, যাত্রীবাহী বাস ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের অভিযোগে সিদ্ধিরগঞ্জ থানায় মামলা হয়েছে। এতে জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য মুহাম্মদ গিয়াসউদ্দিন ও কাউন্সিলর গোলাম মুহাম্মদ সাদরিলসহ ৭৬ বিএনপি নেতা-কর্মীকে আসামি করা হয়। কুষ্টিয়া প্রতিনিধি জানান, জামায়াতের কেন্দ্রীয় শুরা সদস্য ফরহাদ হুসেইনসহ সাতজনকে আটক করেছে পুলিশ। এ ছাড়াও জেলাজুড়ে অভিযান চালিয়ে নাশকতা ও অন্য মামলায় আরও নয়জন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। তারা হলেন- জামায়াতের কেন্দ্রীয় শুরা সদস্য মো. ফরহাদ হুসেইন, জামায়াত সমর্থক মো. মাসুদ রানা, কুষ্টিয়া শহর জামায়াতের আমির মো. রাজী উদ্দিন শাহীন, শহর জামায়াতের রোকন মো. আবদুর রহিম, মো. সিরাজুল ইসলাম, মো. আবুল কাশেম ও মো. ইউনুস আলী এবং খোকসা উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মো. রবিউল ইসলাম, কুমারখালী উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক এস এম সাব্বির হোসেন, ভেড়ামারা পৌর বিএনপির সম্পাদক শফিকুল ইসলাম ডাবলু, ভেড়ামারা উপজেলা যুবদলের আহ্বায়ক মেহেরুল ইসলাম প্রমুখ। মেহেরপুর প্রতিনিধি জানান, উপজেলার মুজিবনগরের দারিয়াপুর ইউনিয়ন জামায়াতের আমির মোস্তাফিজুর রহমানকে (৩৬) গ্রেফতার করেছে র‌্যাব।

চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, জামায়াত ও বিএনপির ১১ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে জেলার আলমডাঙ্গা আইলহাস ইউনিয়নের বলেশ্বরপুর গ্রামে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তারা হলেন- আলমডাঙ্গার কালিদাসপুর উত্তরপাড়ার মহাবুল হক (৫৫), কামালপুর গ্রামের চরপাড়ার সাইদুর রহমান সাকের (৫৫), আলমডাঙ্গার জহুরুলনগর গ্রামের ইমাদুল হক একদুল (৫৫), আলমডাঙ্গা বুড়াপাড়া গ্রামের সাগর রহমান (৩৬), বলেশ্বরপুর গ্রামের সাইফুর রহমান (৪৪), আলমডাঙ্গা টাকপাড়া গ্রামের আনোয়ার হোসেন মল্লিক (৪৫), আলমডাঙ্গা পাইকপাড়া ঘোলদাড়ী গ্রামের আবদুল ওহাব মাস্টার (৫৮), আলমডাঙ্গা চরশ্রীরামপুর গ্রামের মঈন উদ্দিন (৫৮), কয়রাডাঙ্গা মাঝেরপাড়া গ্রামের আলমগীর হোসেন (৪৫), আলমডাঙ্গা নারায়ণপুর গ্রামের তাহাজুদ্দি (৫০), আলমডাঙ্গা শ্রীরামপুর গ্রামের নাকিব উদ্দিন আহম্মেদ (৪৭)।

সর্বশেষ খবর