রবিবার, ৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

যাত্রা শুরু পূর্ণাঙ্গ মেট্রোরেলের

উত্তরা থেকে মতিঝিল ৩৮ মিনিটে

নিজস্ব প্রতিবেদক

যাত্রা শুরু পূর্ণাঙ্গ মেট্রোরেলের

টিকিট কেটে মেট্রোরেলে ওঠেন প্রধানমন্ত্রী

দুপুর আড়াইটা। রাজধানীর আগারগাঁও মেট্রো স্টেশন। জনাকীর্ণ প্ল্যাটফরমে দাঁড়িয়ে সবুজ পতাকা উড়ালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যানজটের ভোগান্তি থেকে ঢাকাবাসীর জন্য মুক্তির বার্তা নিয়ে মতিঝিলের উদ্দেশে ছুটে গেল মেট্রোরেল। পরের ট্রেনেই প্রধানমন্ত্রী উঠলেন তার সফরসঙ্গীদের নিয়ে। মাত্র ২১ মিনিটে পৌঁছে গেলেন মতিঝিল স্টেশনে। গতকাল এভাবেই পূর্ণদৈর্ঘ্য মেট্রোরেলের যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। উত্তরা থেকে মতিঝিল  এই পথের দূরত্ব নেমে এসেছে মাত্র ৩৮ মিনিটে। ঘণ্টার হিসাবটা মিনিটে নেমে আসায় উচ্ছ্বসিত নগরবাসী। আধুনিক যানে স্বস্তি ও নিরাপদ যাত্রার সঙ্গে তাদের প্রতিদিনের জীবনে আজ থেকে যোগ হবে অতিরিক্ত কর্মঘণ্টা। গতকাল তাই আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল ঘিরে চলেছে ঢাকাবাসীর আনন্দময় উৎসব যাত্রা। ভ্যানে করে নৌকা সাজিয়ে বাজানো হয়েছে জাতির জনকের ভাষণ, দেশাত্মবোধক গান। মাইকে বারবার অভিনন্দন জানানো হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

মেট্রোরেলে ওঠার পর গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রী বলেন, ‘যারা এই মেট্রোরেলের কাজে নিয়োজিত ছিল আমি তাদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। করোনার সময়েও তারা কাজ অব্যাহত রেখেছেন। তাদের প্রতি কৃতজ্ঞতা। তাদের পরিশ্রমের জন্য এই অঞ্চলের মানুষের কষ্ট লাঘব হবে।’ তিনি আরও বলেন, ‘যারা সন্ত্রাস, জঙ্গিবাদ, অগ্নিসন্ত্রাস করে তাদেরকে আমরা প্রত্যাখ্যান করি। আমরা শান্তিতে বিশ্বাস করি। দেশ যেভাবে উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে, আমরা সেভাবেই এগিয়ে যেতে চাই।’

ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, শুক্রবার ছাড়া উত্তরা উত্তর থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত মেট্রোরেল শুরুতে শুধু চার ঘণ্টা চলবে। সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ১১টা। ধীরে ধীরে বাড়ানো হবে মেট্রো চলাচলের সময়। স্টেশন খোলা থাকবে তিনটি। মতিঝিল, সচিবালয় ও ফার্মগেট। বাকি থাকা ৪টি স্টেশন বিজয় সরণি, কারওয়ান বাজার, শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন চালু হতে সময় লাগবে আরও তিন মাস।

উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত যাত্রীদের ভাড়া গুনতে হবে ১০০ টাকা। তবে স্মার্ট কার্ডে ভাড়া পরিশোধ করলে ১০ শতাংশ রেয়াতের বিষয়ে ব্যবস্থা নেবে মেট্রোরেল পরিচালনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। অর্থাৎ মেট্রোরেলে প্রতি কিলোমিটার যেতে যাত্রীদের গুনতে হবে ৫ টাকা ভাড়া। যাত্রীপ্রতি সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। ধারণা করা হচ্ছে, উত্তরা থেকে মতিঝিল-কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ২১.২৬ কিলোমিটারের পুরো রুটটি ৪০ মিনিটেরও কম সময়ে প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন করা সম্ভব হবে।

এমআরটি লাইন-৬ এর কাজ শুরু হয় ২০১৬ সালে। পরিকল্পনা ছিল উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত। পরে ১.১৬ কিলোমিটার বাড়িয়ে সিদ্ধান্ত হয় কমলাপুর রেলস্টেশন পর্যন্ত নেওয়ার। মূল ব্যয় ছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। বর্ধিত ১.১৬ কিলোমিটারের জন্য ব্যয় ধরা হয় ১১ হাজার ৪৮৭ কোটি টাকা। সর্বমোট ব্যয় দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এতে উন্নয়ন সহযোগী জাইকার অর্থায়ন ১৯ হাজার ৭১৯ কোটি টাকা ও সরকারি অর্থায়ন ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা। গত বছরের ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের প্রথম ধাপের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

.২০২৫ সালের মধ্যে মতিঝিল থেকে কমলাপুর অংশ চালুর লক্ষ্য ঠিক করেছে আওয়ামী লীগ সরকার। এ অংশের কাজ শেষ হলে কমলাপুর রেলস্টেশনে আসা-যাওয়া করা যাত্রীরাও পাবেন মেট্রোরেলের সুবিধা।

সর্বশেষ খবর