রবিবার, ৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
আলোচনায় কীভাবে হবে সমাধান

মজুরি বোর্ডের সিদ্ধান্তের দিকে তাকিয়ে মালিকরা

------- শহীদুল্লাহ আজিম

নিজস্ব প্রতিবেদক

বিজিএমইএর ভাইস প্রেসিডেন্ট শহীদুল্লাহ আজিম বলেছেন, শ্রমিকদের মজুরি কত হবে তা নিয়ে আগামী ৭ নভেম্বর বোর্ডের সভা রয়েছে।

সেখান থেকে যে সিদ্ধান্ত আসবে সেটির দিকে তাকিয়ে আছি। মালিক পক্ষ, সরকার এবং শ্রমিক পক্ষ সবাই থাকবে ওই সভায়। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। শহীদুল্লাহ আজিম আরও বলেন, সরকার, শ্রমিক ও মালিক সব পক্ষ থেকেই একটি করে প্রস্তাব দেওয়া হয়। এরপর আলোচনার পর মজুরি নির্ধারণের বিষয়ে একটি অভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে।

গার্মেন্ট শ্রমিকদের নিয়ে চলমান আন্দোলনের বিষয়ে জানতে চাইলে বিজিএমইএ-এর ভাইস প্রেসিডেন্ট শহীদুল্লাহ আজিম বলেন, মজুরি বোর্ড তৈরি হয়েছে। তাদের সিদ্ধান্ত দেওয়ার আগেই একটা হুলস্থুল অবস্থা তৈরি হয়ে গেছে। ওই বৈঠকে যে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে সেটা বাস্তবায়ন করব। এ নিয়ে মালিকরাও অনিশ্চয়তায় আছে, শ্রমিকরাও অনিশ্চয়তার মধ্যে আছে, কি হয় না হয়। তবে ধৈর্য ধরতে হবে। তিনি বলেন, ভালো কিছু পেতে হলে একটু ধৈর্য ধরতে হয়, এর আগেই এ রকম হুলস্থুল পরিবেশ তৈরি হয়েছে। আন্দোলনের কারণে আমাদের অনেক কারখানা বন্ধ ছিল। আমরা কারখানা খুলে দিতে বলেছিলাম। আমরা একটা সিদ্ধান্ত নিয়েছিলাম ‘নো ওয়ার্ক নো পে’ বা ‘কাজ নেই, মজুরি নেই’ এই নিয়ম বাস্তবায়নের। বন্ধ থাকা অনেক কারখানা খোলার পর আমরা দেখলাম, অনেকেই হাজিরাতে পাঞ্চ করে আবার বের হয়ে গেছে। কিছু স্থানে বিশৃঙ্খলা করেছে সুতরাং ‘নো ওয়ার্ক নো পে’ এটি বাস্তবায়ন করব। কোনো কাজ না করলে, কোনো বেতন হবে না।

শহীদুল্লাহ আজিম বলেন, মজুরি যাই হোক না কেন সেটি চলতি মাসের মধ্যেই নির্ধারণ হয়ে যাবে। আগামী ডিসেম্বর থেকে এই নতুন মজুরি কাঠামো কার্যকর করা হবে। জানুয়ারির বেতনের সঙ্গে নতুন মজুরি শ্রমিকদের দেওয়া হবে।

সর্বশেষ খবর