রবিবার, ৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

আজ থেকে বিএনপির অবরোধ চট্টগ্রামে হরতাল

পাঁচ গাড়িতে আগুন

নিজস্ব প্রতিবেদক

আজ থেকে বিএনপির অবরোধ চট্টগ্রামে হরতাল

রাজধানীতে গতকাল রাতে বাসে আগুন দেয় দুর্বৃত্তরা -বাংলাদেশ প্রতিদিন

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি ঘোষিত ৪৮ ঘণ্টার দেশব্যাপী সর্বাত্মক অবরোধ শুরু হচ্ছে আজ। টানা তিন দিনের অবরোধ শেষে বৃহস্পতিবার বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এই কর্মসূচি ঘোষণা করেন। একই কর্মসূচি ঘোষণা করেছে  জামায়াতসহ সমমনা দলগুলো।  অন্যদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেফতারের প্রতিবাদে আজ চট্টগ্রামে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি। গতকাল চট্টগ্রাম মহানগর, উত্তর এবং দক্ষিণ জেলা বিএনপির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ ঘিরে হামলা ও সংঘর্ষের পর দলটি গত রবিবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয়। এরপর এক দিন বিরতি দিয়ে মঙ্গলবার থেকে টানা তিন দিন অবরোধ কর্মসূচি দেওয়া হয়। ইতোমধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অনেকে আটক হয়েছেন।

চট্টগ্রাম : মহানগর বিএনপির দফতরের সমন্বয়কারী মো. ইদ্রিস আলী বলেন, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদকে গ্রেফতার ও রিমান্ডের প্রতিবাদে রবিবার (আজ) হরতাল পালন করবে বিএনপি। হরতাল শান্তিপূর্ণভাবে সফল ও সমর্থন করার জন্য মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির পক্ষ থেকে সর্বস্তরের নেতা-কর্মী ও চট্টগ্রামবাসীর সহযোগিতা কামনা করেছেন। বিএনপির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়- চট্টগ্রাম মহানগর ও জেলার সর্বাত্মকভাবে হরতাল কর্মসূচি পালন করা হবে। তবে অ্যাম্বুলেন্স, সংবাদপত্রবাহী ও সাংবাদিকদের বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি হরতালের আওতামুক্ত থাকবে। পাশাপাশি আজ ও কাল বিএনপির ডাকা দেশব্যাপী দুই দিনের অবরোধ কর্মসূচিও চলমান থাকবে। সকাল-সন্ধ্যা হরতাল শান্তিপূর্ণভাবে সফল করার আহ্বান জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুল্লাহ আল নোমান, মীর মো. নাছির উদ্দীন, চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খন্দকার, এস এম ফজলুল হক, বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান।

ভৈরবেও আজ হরতাল : কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির ময়মনসিংহ বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক শরীফুল আলমসহ পাঁচজনকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। গতকাল ভোরে ভৈরব উপজেলার কমলপুররস্থ একটি বাসা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারের প্রতিবাদে ভৈরবে আজ সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে উপজেলা বিএনপি।

পাঁচ বাসে আগুন : বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টা অবরোধ শুরুর আগে রাজধানীর নিউমার্কেট, এলিফ্যান্ট রোড ও সায়েদাবাদে তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এসব ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এছাড়া রাত ১০টায় গুলিস্তান পাতাল মার্কেটের সামনে এবং পৌনে ১২টায় নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায় বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। গতকাল রাতে ফায়ার সার্ভিস সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার তালহা বিন জসিম বলেন, রাত ৭টা ৩৫ মিনিটের দিকে এলিফ্যান্ট রোড মাল্টিপ্ল্যান সিটি সেন্টারের সামনে গ্রিন ইউনিভার্সিটির একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এর মাত্র ৫ মিনিট পর রাত ৭টা ৪০ মিনিটের দিকে গাউছিয়া মার্কেটের সামনে মিরপুর লিংক পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এর ১৫ মিনিট পরই সায়েদাবাদ জনপদের মোড় ফ্লাইওভারের নিচে রাইদা পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

সর্বশেষ খবর