শিরোনাম
সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিএনপির তিন ভাইস চেয়ারম্যান আটক

ঢাকায় গ্রেফতার ২৩৫৫ : ডিএমপি

নিজস্ব প্রতিবেদক

বিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, শামসুজ্জামান দুদু ও শাহজাহান ওমরকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নাসির উদ্দীন অসীমের ধানমন্ডির বাসায়ও তল্লাশি চালানো হয়েছে।

১৫ দিনে ঢাকায় ২ হাজার ৩৫৫ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় যশোরে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য সাবিরা সুলতানা মুন্নিসহ বিভিন্ন জেলা থেকে গ্রেফতার করা হয়েছে ৩১ জনকে। এর মধ্যে যশোরে ৯, নারায়ণগঞ্জে ৮, ভৈরবে ৫, নোয়াখালীতে ৪,  সিরাজগঞ্জে ৩ ও চট্টগ্রামে দুজন। গতকাল ভোরে গাজীপুরের টঙ্গী থেকে আলতাফ হোসেন ও শনিবার মধ্যরাতে রাজধানীর একটি এলাকা থেকে শাহজাহান ওমর আটক হন। গতকাল রাতে শামসুজ্জামান দুদুকে ডিবি পুলিশ পরিচয়ে আটক করা হয়েছে বলে জানিয়েছেন তার ছোট ভাই অ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান। র‌্যাব জানিয়েছে, আলতাফ হোসেন গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে প্রধান বিচারপতির বাসভবনে হামলার এজাহারভুক্ত আসামি। র‌্যাব-১ এর গাজীপুর স্পেশালাইজড কোম্পানি পোড়াবাড়ী ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর ইয়াসির আরাফাত হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, র‌্যাব উত্তরার একটি দল আলতাফ হোসেন চৌধুরীকে রবিবার ভোরে টঙ্গী থেকে আটক করেছে। বিএনপির মিডিয়া উইংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, শাহজাহান ওমরকে আটক করেছে পুলিশ। শনিবার মধ্যরাতে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যরা রাজধানীর একটি এলাকা থেকে তাকে আটক করে। দলীয় সূত্রে আরও জানা গেছে, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নাসির উদ্দীন অসীমের ধানমন্ডির বাসায় অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। শনিবার রাত সাড়ে ১২টার দিকে অসীমের ধানমন্ডির বাসা ঘিরে ফেলে তারা। প্রায় ঘণ্টাব্যাপী বাসার বিভিন্ন কক্ষে খোঁজাখুঁজি করা হয়। এ সময় স্ত্রী-সন্তানরা অবস্থান করলেও নাসির উদ্দীন বাসায় ছিলেন না।

১৫ দিনে ঢাকায় গ্রেফতার ২৩৫৫ : ২৮ অক্টোবরের সহিংসতা এবং এ দিন ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির অভিযোগে গত ১৫ দিনে রাজধানীতে ২ হাজার ৩৫৫ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। গতকাল ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। ২৮ অক্টোবরের ঘটনায় এ পর্যন্ত ডিএমপির রমনা বিভাগের বিভিন্ন থানায় ৮, লালবাগে ৫, মতিঝিলে ৩০, ওয়ারীতে ১২, তেজগাঁওয়ে ৫, মিরপুরে ১৬, গুলশানে ১০ ও উত্তরায় তিনটিসহ ৮৯টি মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়ে ডিএমপি।

যশোর :  নাশকতা মামলায় বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য সাবিরা সুলতানা মুন্নিকে গ্রেফতার করেছে র‌্যাব-৬ যশোর ক্যাম্পের সদস্যরা। মুন্নি যশোরের ঝিকরগাছার সাবেক উপজেলা চেয়ারম্যান। তিনি ২০১১ সালের ১৫ ডিসেম্বর অপহরণ ও খুনের শিকার ঝিকরগাছা উপজেলা বিএনপির সাবেক সভাপতি নাজমুল ইসলামের স্ত্রী। র‌্যাব-৬ যশোর ক্যাম্প থেকে জানানো হয়েছে, শনিবার দিবাগত রাত ২টার দিকে যশোর শহরের ঘোপ জেলরোড এলাকা থেকে সাবিরা সুলতানা মুন্নিকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে নাশকতার মামলা ছাড়াও বিস্ফোরক আইনে দুটি মামলা রয়েছে। এ ব্যাপারে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য তাকে ঝিকরগাছা থানায় সোপর্দ করা হয়।  এদিকে শনিবার রাত থেকে রবিবার দুপুর পর্যন্ত যশোরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে র‌্যাব নাশকতা মামলার আরও ৮ আসামিকে গ্রেফতার করে। তাদের যশোর কোতোয়ালি থানায় সোপর্দ করা হয়েছে। এদিকে বিএনপির কেন্দ্রীয় কমিটির খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত জানিয়েছেন, দ্বিতীয় দফার অবরোধ কর্মসূচি শুরুর আগে যশোর শহরসহ জেলার বিভিন্ন স্থান থেকে র‌্যাব, পুলিশ ও ডিবি পুলিশের সদস্যরা বিএনপি ও সহযোগী সংগঠনগুলোর ১৫ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের ভৈরব পৌর বিএনপির পাঁচ নেতাকে সিলেট থেকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ভোরে সিলেট জিন্দাবাজারের একটি বাসা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার নেতারা হলেন- ভৈরব পৌর বিএনপির আহ্বায়ক মো. শাহিন, সদস্যসচিব ভিপি মো. মুজিবুর রহমান, যুগ্ম সদস্যসচিব মো. জিল্লুর রহমান, উপজেলা যুবদলের আহ্বায়ক দেলোয়ার হোসেন সুজন, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আল মামুন।

সিরাজগঞ্জ : জেলা কৃষক দলের সদস্যসচিব ও সাবেক ইউপি চেয়ারম্যান টি এম শাহাদত হোসেন ঠান্ডুকে আটক করেছে গোয়েন্দা পুলিশ। রবিবার সন্ধ্যার আগে শহরের আমলাপাড়া নিজ বাসভবনে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। এ ছাড়া নাশকতামূলক সন্ত্রাসী মামলায় রায়গঞ্জ থানা বিএনপির সভাপতি শামসুল ইসলাম ও বিএনপি কর্মী ফরিদুল ইসলামকে আটক করেছে র‌্যাব-১২ সদস্যরা।

নোয়াখালী : বিএনপির ডাকা দেশব্যাপী ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধের প্রথম দিনে বেগমগঞ্জ উপজেলা যুবদলের সদস্যসচিব মহিউদ্দিন রাজুসহ চার নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল সকালে বেগমগঞ্জের চৌমুহনী বাজারের কালিতলা রোড থেকে তাদের গ্রেফতার করা হয়। অন্য গ্রেফতাররা হলেন- চৌমুহনী পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড যুবদলের যুগ্ম আহ্বায়ক আসিফ, বেগমগঞ্জ ইউনিয়ন ছাত্রদলের সভাপতি রাসেল।

চট্টগ্রাম : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুন্ড এলাকায় মহাসড়কে ককটেল বিস্ফোরণ, গাড়ি পোড়ানো ও নাশকতাকারীদের অর্থের দুই জোগানদাতাকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতারকৃতরা হলেন- মো. রেজাউল করিম (৩০) ও নূরুল আবসার চৌধুরী (৫০)।

সর্বশেষ খবর