শিরোনাম
সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

টার্গেট চ্যাম্পিয়ন্স ট্রফি

দিল্লিতে এখনো শীত পড়েনি পুরোপুরি। হালকা শীত অনুভূত হয় রাতে। তাপমাত্রা ২০-২২ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। আকাশের দিকে তাকালে মনে হয় কুয়াশার চাদরে ঢাকা পড়েছে হাজার বছরের ঐতিহ্যবাহী শহর দিল্লি। ভুল! আকাশ ঢেকে থাকা কালো চাদর মেঘ কিংবা কুয়াশা নয়, সেসব ধুলো। মাস্ক ছাড়া বাইরে বের হওয়া মানেই শ্বাসকষ্ট এবং তীব্রভাবে গলা জ্বলা। ভারতের দ্বিতীয় দূষণের শহর দিল্লি। গতকাল সকালে রাজধানীর বাতাসের গুণমান সূচক ছিল ৫০৪। অবিশ্বাস্য! যদিও শনিবারের তুলনায় দিল্লির আবহাওয়ায় সামান্য পরিবর্তন এসেছে। সূর্যের দেখা মিলেছে। তারপরও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া মাত্রার তুলনায় ৮০ গুণ বেশি। এমন দূষিত আবহাওয়া মাথায় রেখে বাংলাদেশ আজ খেলতে নামছে অরুণ জেটলি স্টেডিয়ামে। যা ফিরোজ শাহ কোটলা স্টেডিয়াম নামে সমধিক পরিচিত। সাকিব বাহিনীর আজকের প্রতিপক্ষ পয়েন্ট টেবিলের ৭ নম্বরে থাকা সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের বিরুদ্ধে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে বাতাসের দূষণও প্রতিপক্ষ বলেন টাইগার হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহে, ‘নিক পোথাশ দিল্লির আবহাওয়া নিয়ে কথা বলেছে। আমাদের সতর্ক থাকতে হবে। এজন্য এক দিন অনুশীলন বাতিল করেছি। যতটা সম্ভব এই বাতাসের ক্ষয়ক্ষতি থেকে দূরে থাকার চেষ্টা করছি। আমাদেরও তো অনুশীলন করতে হবে যাতে এর দীর্ঘমেয়াদি কোনো প্রভাব ভোগ করতে না হয়। বাতাসের দূষণ দুই দলেরই জন্যই সমান।’ আজকের জীবন বাজির ম্যাচের আগে অনুশীলনে ব্যাটিংয়ে ডান হাতের তর্জণীতে ব্যথা পান দলের সেরা ব্যাটার মুশফিকুর রহিম। ফিজিওর চিকিৎসা নিয়ে পুনরায় ব্যাটিং করেন। কিন্তু ২ বলের বেশি ব্যাটিং করেননি। 

সাবেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা এখন পর্যন্ত জিতেছে দুটি এবং সাকিব বাহিনীর জয় একটি। সাদা চোখে দুই দলেরই বিশ্বকাপ শেষ। তারপরও দিবারাত্রির আজকের ম্যাচটি দুই দলের জন্য সমান গুরুত্বপূর্ণ। কারণ চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০২৫ সালে পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে দুই দলের বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষ সাতে থাকতে হবে। পাকিস্তান স্বাগতিক হিসেবে খেলবে। আট দলের বাকি সাতটি খেলবে বিশ্বকাপ থেকে।  সুতরাং ম্যাচটির গুরুত্ব নিয়ে ব্যাখা দিয়েছেন টাইগার কোচ, ‘আমার মনে হয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার এখনো সুযোগ আছে। আমরা এখনো একটা ভালো দল। যেমন খেলছি তার চেয়েও আমরা ভালো একটা দল। এখনো নিজেদের সেরাটা খেলতে পারিনি। এমনকি সেরার ধারে কাছে যেতে পারিনি। আমরা মনে করি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার সুযোগ আমাদের আছে।’

সাকিব বাহিনী পুরো টুর্নামেন্টে ভুগেছে ব্যাটিং লাইন নিয়ে। ব্যর্থতার ষোলোকলা পূরণ করেছেন ওপেনাররা। ভারত ছাড়া আর কোনো ম্যাচে ওপেনার তানজিদ তামিম ও লিটন দাস বড় কোনো জুটি গড়তে পারেননি। এমনকি তিনে ব্যাটিং করা নাজমুল হোসেন শান্ত, অধিনায়ক সাকিব আল হাসানও ব্যর্থ হয়েছেন। ছন্দহীন লঙ্কানদের বিরুদ্ধে জয়ের জন্য মরিয়া সাকিব বাহিনীর একাদশে পরিবর্তন আসতে পারে। ওপেনার তানজিদ সাজঘরে বসে থাকতে পারেন। এ জন্য শেখ মেহেদি কিংবা নাসুম আহমেদের যে কোনো একজনকে দেখা যাবে একাদশে। আফগানিস্তান ম্যাচের পরের ছয় ম্যাচে সাকিবাহিনী টানা ৬টি হেরেছে। কোনো ম্যাচেই ব্যাটাররা দায়িত্বশীল ব্যাটিং করেননি। একই অবস্থা শ্রীলঙ্কারও। ধারাবাহিকতা নেই। সর্বশেষ ভারত ম্যাচে ৫৫ রানে অলআউট হয়েছে। এমন একটি ছন্দহীন দলের বিরুদ্ধে আজ ফেবারিট হয়ে খেলবেন সাকিবরা। যদিও পরিসংখ্যান সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের পক্ষে হেলে আছে। বিশ্বকাপে এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলেছে দুই দল। ২০১৯ সালের ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। এ ছাড়া ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালে শ্রীলঙ্কা জিতেছিল।

সর্বশেষ খবর