সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সুপ্রিম কোর্টে মালদ্বীপের প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্টে মালদ্বীপের প্রধান বিচারপতি

সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তীর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে আসা মালদ্বীপের প্রধান বিচারপতি আহমেদ মুথাসিম আদনান বাংলাদেশের বিচারকাজ পর্যবেক্ষণ করেছেন।

গতকাল তিনি প্রথমে হাই কোর্ট বিভাগের এবং পরে আপিল বিভাগের বিচারিক কার্যক্রম পর্যবেক্ষণ করেন। বেলা সাড়ে ১১টার পর থেকে প্রায় আধা ঘণ্টা তিনি প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগে বসে বিচারকাজ পর্যবেক্ষণ করেন। এ সময় আপিল বিভাগের বেঞ্চে বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. আশফাকুল ইসলাম উপস্থিত ছিলেন।

এরপর একাত্তরের মানবতাবিরোধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালও পরিদর্শন করেন তিনি। এ সময় তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সঙ্গে সাক্ষাৎ করেন। ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী ও কর্মকর্তাদের সঙ্গেও দেখা করেন মালদ্বীপের প্রধান বিচারপতি।

এর আগে সুপ্রিম কোর্ট ও সংবিধানের সুবর্ণজয়ন্তীর সমাপনী অনুষ্ঠানের আলোচনা সভায় যোগদানের উদ্দেশ্যে ঢাকায় আসেন মালদ্বীপের প্রধান বিচারপতি আহমেদ মুথাসিম আদনান। ঢাকায় নেমেই তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। আগামীকাল মালদ্বীপের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি।

সর্বশেষ খবর