মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

নিহত ১০ হাজার ৪ হাজারই শিশু

গাজায় ইসরায়েলের হামলা অব্যাহত

প্রতিদিন ডেস্ক

নিহত ১০ হাজার ৪ হাজারই শিশু

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলায় এক মাসে ১০ হাজারেরও বেশি মানুষ মারা গেছে। এর মধ্যে ৪ হাজারই শিশু। সর্বশেষ একটি শিশু হাসপাতালের ওপর বিমান থেকে বোমা বর্ষণ করেছে। এ হামলায় অজ্ঞাতসংখ্যক মানুষ হতাহত হয়েছেন বলে ফিলিস্তিনের সূত্রগুলো জানিয়েছে। সূত্র : আলজাজিরা। খবরে বলা হয়, গত রবিবার রাতভর ইসরায়েলি সেনারা গাজায় বিরামহীনভাবে বিমান হামলা চালিয়েছে। তারই অংশ হিসেবে আল-রানতিসি শিশু হাসপাতালে হামলা চালানো হয়। এ ছাড়া, গাজার রাফা এলাকার একটি আবাসিক ভবনে বিমান হামলায় ১৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর পাশাপাশি গাজার জাবালিয়া শরণার্থী শিবিরের আরেকটি বাড়িতে বিমান হামলায় তিনজন নিহত এবং কয়েকজন আহত হন। খান ইউনুস শহর এবং দক্ষিণ গাজায়ও ভয়াবহ বিমান হামলার খবর পাওয়া গেছে। খবরে উল্লেখ করা হয়েছে, জেনেভা কনভেনশনে হাসপাতালের ওপর হামলা চালানোর বিষয়টি সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হলেও ইসরায়েল তা মানছে না।

লেবানন সীমান্তে তীব্র উত্তেজনা : সাইয়্যেদ হাসান নাসরুল্লাহর নেতৃত্বাধীন লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর ট্যাংক বিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্রের আঘাতে একজন ইসরায়েলি নিহত হয়েছে। গত রবিবার শেষ বেলায় ইসরায়েলের উত্তরাঞ্চলীয় কিব্বুজ ইফতাহ গ্রামের কাছে ওই হামলা হয়। হিজবুল্লাহ ওই হামলার দায়িত্ব স্বীকার করে বলেছে, সংগঠনটি একটি ইসরায়েলি সেনাদলকে লক্ষ্য করে হামলাটি চালিয়েছে। এদিকে রবিবার সন্ধ্যায় লেবাননের হিজবুল্লাহর নিক্ষিপ্ত একটি রকেট ইসরায়েলের কিরিয়া শিমোনা এলাকায় আঘাত হানলে একটি গাড়িতে আগুন ধরে যায়। সামাজিক মাধ্যমে প্রকাশিত ভিডিওতে গাড়িটিকে ভস্মিভূত হয়ে যেতে দেখা গেলেও ইসরায়েল দাবি করেছে, এ ঘটনায় কেউ হতাহত হয়নি। ওই গাড়িতে হামলার পর লেবানন থেকে নিক্ষিপ্ত আরও কিছু রকেট কিরিয়াত শিমোনা শহরে আঘাত হানে। শহরের মিউনিসিপালিটি জানিয়েছে, এসব রকেটের আঘাতে ঘরবাড়ির ক্ষয়ক্ষতি হলেও কেউ হতাহত হয়নি। সম্প্রতি ওই এলাকায় হিজবুল্লাহর হামলা বেড়ে গেলে কিরিয়াত শিমোনা এবং তার আশপাশের বহু গ্রাম ও শহর থেকে হাজার হাজার ইসরায়েলিকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে তেল আবিব।

হিজবুল্লাহ রবিবার রাতে এক বিবৃতিতে জানায়, দক্ষিণ লেবাননে ইসরায়েলের একটি বিমান হামলার জবাবে এসব রকেট নিক্ষেপ করা হয়েছে।

একটি বেসামরিক গাড়িতে চালানো ওই বিমান হামলায় লেবাননের একজন নারী ও তার তিন সন্তান নিহত হন।

সর্বশেষ খবর