বুধবার, ৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ম্যাক্সওয়েল জেতালেন অস্ট্রেলিয়াকে

ক্রীড়া প্রতিবেদক

ম্যাক্সওয়েল জেতালেন অস্ট্রেলিয়াকে

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে গতকাল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হয় আফগানিস্তান-অস্ট্রেলিয়া। দুই দলের লড়াইয়ে অসিরাই ছিল অনেক এগিয়ে। কিন্তু মাঠে নেমে আফগানরা দুর্দান্ত এক লড়াই উপহার দিল। ব্যাট হাতে তারা ২৯১ রান করার পর বল হাতেও ঝড় তুলল। অস্ট্রেলিয়া ৯১ রানে  ৭ উইকেট হারানোর পর ম্যাক্সওয়েল একাই দলকে জেতালেন। তিনি ১২৮ বলে ২০১ রান করে চলতি বিশ্বকাপে প্রথম ডাবল সেঞ্চুরি করেন। প্যাট কামিন্সকে সঙ্গী করে দলকে ৩ উইকেটে জয় উপহার দিয়ে তৃতীয় দল হিসাবে অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে নিয়ে গেলেন। আফগানরা শিকার করে ৯১ রানে।  তবে গ্লেন ম্যাক্সওয়েল-ঝড় সামলাতে পারেননি রশিদ খানরা। টস জিতে ব্যাটিংয়ে নামে আফগানিস্তান। অস্ট্রেলিয়ার বোলিং সামলানো বেশ কঠিনই ছিল তাদের জন্য। তবে ইব্রাহিম জাদরানের ১৪৩ বলে করা ১২৯ রানের ইনিংস আফগানিস্তানকে বেশ লড়াকু সংগ্রহ এনে দেয়। তিনি ৮টি চার ছাড়াও ৩টি ছক্কা হাঁকান। ওয়ানডে ক্যারিয়ারে ২৭ নম্বর ম্যাচ খেলতে নেমে পঞ্চম সেঞ্চুরি করলেন ইব্রাহিম। আফগানিস্তানের পক্ষে এ ছাড়া রশিদ খান ১৮ বলে ৩৫, হাশমতুল্লাহ শহিদি ২৬, আজমতুল্লাহ ২২ ও রাহমানুল্লাহ ২১ রান করেন। অস্ট্রেলিয়ার পক্ষে জশ হ্যাজলউড ২টি এবং মিচেল স্টার্ক, গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাডাম জাম্পা একটি করে উইকেট শিকার করেন। জবাব দিতে নেমে আফগান বোলারদের ঘূর্ণির সামনে অসহায় হয়ে পড়েন অসি ব্যাটাররা। একের পর এক উইকেট শিকার করেন নাভিন উল হক, আজমতুল্লাহ ওমরজাই ও রশিদ খানরা। অস্ট্রেলিয়া মাত্র ৯১ রানেই হারিয়ে ফেলে ৭ উইকেট। কিন্তু তার এই সেঞ্চুরি বৃথা গেল ম্যাক্সওয়েল ম্যাজিকে। এই হারে আফগানিস্তানের সেমিফাইনালের আশা অনেকটাই শেষ হয়ে গেল।

তবে এরপরই অধিনায়ক প্যাট কামিন্সকে সঙ্গে নিয়ে শক্ত হাতে হাল ধরেন গ্লেন ম্যাক্সওয়েল। তিনি ক্যারিয়ারের চতুর্থ ওয়ানডে সেঞ্চুরি করেন।

প্যাট কামিন্স কেবল এক পাশ আগলে দাঁড়িয়ে থাকেন। এর আগে ওপেনার ট্রেভিস হেড শূন্য (০) রানে আউট হন। ডেভিড ওয়ার্নার ১৮, মিচেল মার্শ ২৪, মারনাস লাবুশেন ১৪, মারকুর স্টয়নিস ৬ ও মিচেল স্টার্ক ৩ রানে সাজঘরে ফেরেন। শূন্য রানে আউট হন জশ ইঙ্গলিসও। তবে টপ অর্ডারের ব্যর্থতা ঢেকে দেওয়ার জোরালো চেষ্টাই করেন ম্যাক্সওয়েল। অবশ্য তাকে অল্পতেই থামিয়ে দেওয়ার সুযোগ পেয়েছিল আফগানরা। অস্ট্রেলিয়া ইনিংসে ২২তম ওভারের পঞ্চম বলে স্কয়ার লেগে মুজিবকে ক্যাচ দেন ম্যাক্সওয়েল। সেই ক্যাচ ফেলে দেন মুজিব। সে সময় ম্যাক্সওয়েল ৩৯ বলে ৩৩ রান করে ব্যাটিংয়ে ছিলেন। সেখান থেকে তিনি এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৮৫ বলে ১১২ রান করেন।

 

সর্বশেষ খবর