বুধবার, ৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

দেশে ফিরে সচিবদের নিয়ে বসবেন প্রধানমন্ত্রী

ওয়াজেদ হীরা

দেশে ফিরে সচিবদের নিয়ে বসবেন প্রধানমন্ত্রী

বর্তমান সরকারের মেয়াদ শেষের আগে সচিবদের নিয়ে সর্বশেষ সচিব সভা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি আরব সফর শেষে আজ সকালে তার দেশে ফেরার কথা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে যে কোনো দিন এই বৈঠক অনুষ্ঠিত হবে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব, সচিবরা থাকবেন সে বৈঠকে। তবে বৈঠকের তারিখ এখনো ঠিক হয়নি। সভার তারিখ চূড়ান্ত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রধানমন্ত্রীর সময় সাপেক্ষে এই বৈঠকের দিনক্ষণ ঠিক হবে।

বৈঠক বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রধানমন্ত্রী এই মুহূর্তে দেশের বাহিরে আছেন। সময় চেয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সার সংক্ষেপ পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর সময় পেলে  সচিবদের চিঠি দেওয়া হবে। কী কী এজেন্ডা থাকবে এই বৈঠকে সে বিষয়ে কিছু জানাতে পারেনি বলে জানিয়েছেন মো. মাহমুদুল হোসাইন।

মন্ত্রিপরিষদ বিভাগের একাধিক সূত্রমতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে   বৈঠকটি হতে পারে। ইতোমধ্যেই সরকারের উন্নয়ন কর্মকান্ড, সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন ও পাওয়ার পয়েন্ট প্রস্তুত করতে সংশ্লিষ্টরা কাজ করছেন। একজন সিনিয়র সচিব বৈঠকের বিষয়ে  বলেন, সচিব সভা একটি রুটিন কাজ। প্রধানমন্ত্রী এই সভা মাঝেমধ্যেই করেন। জরুরি হলেও আহ্বান করতে পারেন। তবে অনেকেই সামনে নির্বাচন সে কারণে এটাকে গুরুত্বপূর্ণ মনে করতে পারে। অপর একজন সচিব বলেন, সাধারণত পূর্বের মিটিংয়ের কিছু ফলোআপ হয়। সামনের দিনের করণীয় নিয়ে আলোচনা হয়। এজেন্ডা নির্ধারণ থাকে। এর বাইরে প্রধানমন্ত্রী যে কোনো বিষয় জানতে চাইতে পারেন বা কোনো বিষয়ে সচিবদের মতামত চাইতে পারেন। সরকারের উন্নয়ন কাজ এবং যেগুলো শেষ হয়নি সেসব কাজ এগিয়ে নেওয়ার নির্দেশনা থাকতে পারে তিনি মনে করছেন।

সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ ভূঁইঞা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে সচিবদের যে সভা হয় এটি সব সময়ই গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রীর অনুশাসন সরাসরি দিতে পারেন। সচিবদেরও কোনো মতামত থাকলে সেটি প্রকাশ করেন। সুতরাং এটি সব সময়ই গুরুত্বপূর্ণ। একেকটা প্রেক্ষাপটে এই সভার গুরুত্ব সামনে আসে। নির্বাচনের কারণে অনেকে আরও গুরুত্বপূর্ণ মনে করতে পারেন। সচিব সভায় নির্দিষ্ট এজেন্ডার বাইরে অনেক আলোচনাই হতে পারে। এটি উন্মুক্ত আলোচনার জায়গা, এটাই সচিব সভার বৈশিষ্ট্য।

উল্লেখ্য, বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব সফরে রয়েছেন। সেখানে তিনি ওআইসির আন্তর্জাতিক নারীবিষয়ক সম্মেলনে যোগ দেবেন। সেই সঙ্গে ওমরাহ পালন করবেন প্রধানমন্ত্রী। ৮ নভেম্বর তাঁর দেশে ফেরার কথা। প্রধানমন্ত্রী ফিরে আসার পরই যে কোনো দিন অনুষ্ঠিত হবে সচিব সভা।

সর্বশেষ খবর