বুধবার, ৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

গাজীপুরে শ্রমিক বিক্ষোভ, বাসে আগুন

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে বেতনভাতা বৃদ্ধির দাবিতে গতকালও শ্রমিকরা বিক্ষোভ ও অবরোধ করেছেন। এ সময় তারা দুটি বাসে অগ্নিসংযোগ ও বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেছেন। পুলিশ বাধা দিলে শ্রমিকদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এতে নারীসহ কয়েকজন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার শেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। পুলিশ ও স্থানীয়রা জানায়, ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবিতে গতকালও সকাল থেকে সিটি করপোরেশনের কাশিমপুর, হাতিমারা, জিতার মোড়, জরুন ও কোনাবাড়ী এলাকার বিভিন্ন কলকারখানার শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ করেছেন। তারা কারখানা থেকে বের হয়ে রাস্তায় নেমে এলে তাদের সঙ্গে আশপাশের আরও কয়েকটি কারখানার শ্রমিকরা যোগ দেন। তারা বিক্ষোভ মিছিলসহ বিভিন্ন এলাকা প্রদক্ষিণ ও আঞ্চলিক সড়কের বিভিন্ন এলাকায় অবরোধ করেন। একপর্যায়ে তারা কোনাবাড়ী এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ওপর অবস্থান নিয়ে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। এ সময় শ্রমিকরা গাছের গুঁড়ি, টায়ার, বাঁশ ও কাঠে আগুন ধরিয়ে মহাসড়ক আটকে দেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়েন। এ সময় পুলিশ মহাসড়কের ওপর থেকে অবরোধকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে পুলিশের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকেন। বিক্ষুব্ধ শ্রমিকরা আজমেরী পরিবহনের দুটি বাসে অগ্নিসংযোগ করেন এবং বেশ কয়েকটি গাড়ির কাচ ভাঙচুর করেন। এতে ওই মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় পুলিশ টিয়ার শেল ও সাউন্ড গ্রেনেড ছুড়ে আন্দোলনরত শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় নারীসহ কয়েকজন আহত হয়েছেন। এরপর মহাসড়ক থেকে গাছের গুঁড়ি, টায়ার, বাঁশ সরিয়ে নেওয়া হলে যান চলাচল স্বাভাবিক হয়।

গাজীপুরে কারখানায় আগুন, ছাত্রদল নেতা গ্রেফতার : গাজীপুরের বিভিন্ন শিল্প কারখানা ও গাড়িতে অগ্নিসংযোগ এবং ভাঙচুরের ঘটনায় ছাত্রদলের এক নেতাকে গ্রেফতার করা হয়েছে। তার নাম মো. মোশারফ হোসেন ওরফে রিপন (২৭)। তার বাড়ি গাজীপুরের কালিয়াকৈরের বড়ইছুটি গ্রামে। রিপন কালিয়াকৈর উপজেলা ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক ও উপজেলা ছাত্রদলের সভাপতি পদপ্রার্থী বলে পুলিশ জানিয়েছে।

তাকে সোমবার ঢাকার হাজারীবাগ থানা এলাকা থেকে গ্রেফতার করেছে গাজীপুর মহানগর গোয়েন্দা পুলিশ। দলীয় আন্দোলনকে প্রভাবিত করতে শ্রমিকদের আন্দোলনে যোগ দেয় বলে পুলিশকে জানিয়েছেন তিনি। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কমিশনার মো. মাহবুব আলম গতকাল এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব তথ্য জানান।

জিএমপি কমিশনার জানান, পোশাক শ্রমিকদের বেতন বৃদ্ধির নামে আন্দোলন চলাকালে মঙ্গলবার গাজীপুর মহানগরসহ জেলার বিভিন্ন পোশাক কারখানা, পুলিশের বিভিন্ন স্থাপনা, হাসপাতাল ও যানবাহনে অগ্নিসংযোগ এবং ভাঙচুরের ঘটনা ঘটে। পোশাক কারখানা কর্তৃপক্ষের প্রত্যক্ষদর্শীদের মতে, গাড়ি ভাঙচুরকারী ব্যক্তি ছাত্রদল নেতা রিপন। ঘটনার পরই তিনি এলাকা থেকে পালিয়ে যান এবং মোবাইল ফোন নম্বরটি বন্ধ পাওয়া যায়। এ ঘটনায় কোনাবাড়ী থানায় নিয়মিত মামলা হয়েছে।

গ্রেফতার রিপন প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে স্বীকার করেন, তিনিসহ তার দলীয় সহযোগীরা রাজনৈতিক কার্যক্রমের অংশ হিসেবে আন্দোলনকে বেগবান করতে এবং দলীয় এজেন্ডা বাস্তবায়ন করার জন্য উচ্চ পর্যায়ের নির্দেশে শ্রমিকদের আন্দোলনে যোগ দিয়ে কালিয়াকৈর এলাকার লিডা ও ফর্টিস গার্মেন্টস এবং কোনাবাড়ী এলাকার এবিএম ফ্যাশন্স লিমিটেডে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় অংশগ্রহণ করেছে।

সর্বশেষ খবর