বুধবার, ৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
শুনানিতে হাই কোর্ট

বাসভবনে হামলা বিচার বিভাগের হৃৎপিন্ডে আঘাত

নিজস্ব প্রতিবেদক

প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় দায়ের করা মামলায় জামিন শুনানিতে হাই কোর্ট বলেছেন, প্রধান বিচারপতির বাসভবনে হামলা একটি ন্যক্কারজনক ঘটনা। প্রধান বিচারপতি বিচার বিভাগের হৃৎপি-। তার বাসভবনে হামলার অর্থ বিচার বিভাগের হৃৎপিন্ডে আঘাত করা। বিচার বিভাগ মানুষের  শেষ আশ্রয়স্থল। তাই প্রধান বিচারপতির বাসভবনে হামলা কোনোভাবে মেনে নেওয়া যায় না। বিএনপির তিন শীর্ষ আইনজীবী নেতার জামিন আবেদন শুনানিতে গতকাল বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

শুনানি শেষে আদালত বিএনপির তিন আইনজীবী আইন পেশায় তাদের অবদান, তাদের ব্যক্তিগত ইমেজ বিবেচনায় নিয়ে তিন সপ্তাহের আগাম জামিন দেন। এই জামিন আদেশ অন্য মামলায় রেফারেন্স হিসেবে ব্যবহার করা যাবে না বলেও আদেশে উল্লেখ করা হয়। জামিন পাওয়া তিন আইনজীবী হলেন- বিএনপি নেতা ও সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকন ও নিতাই রায় চৌধুরী। তিন সপ্তাহ পর তাদের ঢাকার জেলা ও দায়রাজজ আদালতে হাজির হয়ে নিয়মিত জামিন নিতে হবে।

শুনানির শুরুতে আদালত শুনানির শুরুতে জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী তিন আইনজীবী নেতার জামিন প্রার্থনা করেন। এ সময় হাই কোর্ট বিএনপির আইনজীবীদের প্রতি প্রশ্ন রেখে বলেন, প্রধান বিচারপতি বিচার বিভাগের প্রতীক। তার বাসভবনে ন্যক্কারজনক হামলা করা হলো আপনারা কি এর প্রতিবাদ করেছেন? কোনো নিন্দা জানিয়েছেন?

এ সময় অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস বলেন, আমরা সংবাদ সম্মেলন করে ঘটনার প্রতিবাদ জানিয়েছি। বিএনপির আইনজীবীদের সংবাদ সম্মেলন সম্পর্কিত পত্রিকার কাটিং আদালতের কাছে তুলে ধরেন।

‘প্রধান বিচারপতির বাসভবনে হামলা নাটকের অংশ বলে মনে করি’ বিএনপি আইনজীবীদের এই বক্তব্য উল্লেখ করে হাই কোর্ট বলেন, প্রধান বিচারপতির বাসভবনে হামলা আমরা নাটকের অংশ বলে মনে করি না। এটা ন্যক্কারজনক ঘটনা। আপনারা একেকজন এক আদর্শের থাকতে পারেন। বাইরে রাজনীতি করতে পারেন। কিন্তু কোর্ট নিয়ে রাজনীতি করবেন না। জুডিশিয়ারি সবার। জুডিশিয়ারিকে মেলাইন (হেয়) করবেন না।

এ সময় জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী বলেন, জুডিশিয়ারিকে মেলাইন করার প্রশ্নই আসে না। জুডিশিয়ারি না থাকলে আমাদের অস্তিত্ব থাকবে না। ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, প্রধান বিচারপতিকে আমার জীবনের অংশ বলে মনে করি। এ সময় হাই কোর্ট রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমীর কাছে তার বক্তব্য জানতে চান। কে এম মাসুদ রুমী বলেন, ২৮ অক্টোবর বিএনপির সমাবেশ থেকে তান্ডব চালানো হয়েছে। বিচারপতির বাসভবনে হামলা করা হয়েছে। কিন্তু বিএনপির আইনজীবীরা এটাকে নাটকের অংশ বলে মন্তব্য করেছেন। তারা এ ঘটনার প্রতিবাদ জানাননি।

সর্বশেষ খবর