বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সব দলেরই ভোটে যাওয়া উচিত : শমসের মবিন

সব দলেরই ভোটে যাওয়া উচিত : শমসের মবিন

নতুন নিবন্ধিত রাজনৈতিক দল তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বলেছেন, ভোট ত্রুটিপূর্ণ হোক আর যা-ই হোক না কেন সব দলেরই ভোটে যাওয়া উচিত। কারণ ভোট তথা নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে জনসম্পৃক্ততার পথটি বেশি উন্মুক্ত হয়। তাছাড়া নির্বাচনে অংশ নিয়েও আন্দোলন গড়ে তোলা যায়। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক ভার্চুয়াল সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী জানান, তার দল আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে এবং সারা দেশে ৩০০ আসনেই প্রার্থী দেওয়ার চেষ্টা করবে। তিনি বলেন, তৃণমূল বিএনপি দলীয় নিয়মনীতি মেনে পরিচালিত হবে। প্রাইভেট কোনো কোম্পানি হবে না। তৃণমূল বিএনপি হবে বাংলাদেশের তৃণমূল কংগ্রেস।

শমসের মবিন চৌধুরী বলেন, নির্বাচনে না গেলে তো বোঝা যাবে না যে, পরিস্থিতিটা কোথায় যেতে পারে। আমাদের নতুন রাজনৈতিক দল তৃণমূল বিএনপি, তারপরও গণতন্ত্রের চর্চার একটা গুরুত্বপূর্ণ অংশ হিসেবেই আমরা মনে করি- যে কোনো পরিস্থিতিতেই নির্বাচনে অংশ নেওয়া উচিত। এ প্রসঙ্গে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্বাচনে অংশগ্রহণের উদাহরণ টেনে বলেন, নির্বাচনে গিয়েও আন্দোলন করা যায়। ’৭০-এর নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে দেশটাই স্বাধীন হয়ে গেল। দেশের বিদ্যমান রাজনৈতিক সংকট নিরসনে সংলাপের প্রয়োজন সম্পর্কে তিনি বলেন, সংলাপের পয়োজন অবশ্যই আছে। কিন্তু সেক্ষেত্রে সরকার এবং বিএনপি উভয় পক্ষকেই শর্তহীন আলোচনায় বসা উচিত।   

রাজপথের প্রধান বিরোধী দল বিএনপির চলমান আন্দোলন সম্পর্কে দলটির প্রাক্তন এই ভাইস চেয়ারম্যান বলেন, এ ক্ষেত্রে তাদেরও যৌক্তিক বক্তব্য থাকতে পারে। কিন্তু রাজপথের কর্মসূচিগুলোতে সভা-সমাবেশের মতো সেভাবে তারা জনগণের অংশগ্রহণ করাতে পারছে না। তাদের দাবি মানতে বাধ্য করার মতো বড় আকারে তো তারা মাঠে নামতে পারছে না। তৃণমূল বিএনপির প্রধান বলেন, আমরা জ্বালাও-পোড়াও বা ধ্বংসাত্মক কোনো রাজনীতিতে বিশ্বাস করি না। সেটা লগি-বৈঠা দিয়ে মানুষ হত্যা হোক, কিংবা পেট্রলবোমা দিয়ে হত্যা হোক। আমরা সুষ্ঠু রাজনীতিতে বিশ্বাস করি। আমরা হত্যার রাজনীতি কিংবা সহিংসতাকে সমর্থন করি না। সুষ্ঠু রাজনীতিই হবে সুশাসনের ভিত্তি। নির্বাচনে কমিশনকে যে ক্ষমতা দেওয়া হয়েছে তারা তা অক্ষরে অক্ষরে পালন করবেন, এটা আমাদের দাবি।

শমসের মবিন চৌধুরী বলেন, তৃণমূল বিএনপিকে তারা এমনভাবে সংগঠিত করতে চান, যাতে করে শুধু রাজনীতি নয়, বরং স্থানীয় পর্যায়ে জনগণের বিভিন্ন সমস্যার সমাধানের মাধ্যমে জনগণের আকাক্সক্ষার প্রতিফলন ঘটাবে। যেমন দেশব্যাপী অসহনীয় দ্রব্যমূল্যের কারণে মানুষের জীবন এখন চরমভাবে অতিষ্ট। বেশির ভাগ মানুষ বাজার করতে পারছে না, তাদের খুবই কষ্ট হচ্ছে। এক্ষেত্রে সরকারের ব্যর্থতার সমালোচনা করে তিনি বলেন, সিন্ডিকেটের কারণে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য অস্বাভাবিক হারে বেড়ে গেছে। এ ধরনের জনস্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে তৃণমূল বিএনপি সোচ্চার ভূমিকা পালন করবে।   

শমসের মবিন চৌধুরী বলেন, গত ১৯ সেপ্টেম্বর তৃণমূল বিএনপির জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। অতপর গতকাল ৮ নভেম্বর জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানের মাধ্যমে অসংখ্য নেতা-কর্মী তৃণমূল বিএনপিতে যোগদান করেছেন। তৃণমূল বিএনপি নির্বাচনমুখী দল। আসন্ন জাতীয় নির্বাচনে অংশ নেবে। নির্বাচন কমিশন আগামী নির্বাচনে তার ক্ষমতা অক্ষরে অক্ষরে প্রয়োগ করে একটি লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

সর্বশেষ খবর