বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

কূটনীতিকদের তৎপরতায় অসন্তোষ

নিজস্ব প্রতিবেদক

কূটনীতিকদের তৎপরতায় অসন্তোষ

বাংলাদেশের নির্বাচন সামনে রেখে বিদেশি কূটনীতিকদের তৎপরতা নিয়ে সন্তুষ্ট নয় সরকার। কূটনীতিকদের তৎপরতা আরও বাড়তে থাকলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। গতকাল সৌদি আরব থেকে দেশে ফিরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ বিষয়ে অসন্তোষ জানান প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম বলেন, বিষয়টা আমরা পছন্দ করি না (কূটনীতিকদের তৎপরতা)। তারপরও আমরা তাদের একটা কালচারাল স্পেস দিয়েছি। এ কালচারটা বাংলাদেশে আছে অনেক দিন থেকে। আমরা চাই, সামনের দিনে তারা এ কালচার থেকে সরে আসবেন। বাংলাদেশের সিদ্ধান্ত বাংলাদেশই নেবে। প্রতিমন্ত্রী বলেন, এক-দুই সপ্তাহের মধ্যে তফসিল ঘোষণা হয়ে যাবে। এ সময়টা একটু ধৈর্য ধরার প্রয়োজন আছে। রাষ্ট্রদূত যারা আছেন তারা আমাদের অতিথি। তারা (বিদেশি দূতরা) যদি ভিয়েনা কনভেনশন না মানেন আমাদের রাষ্ট্রেরও দায়িত্ব আছে। কোনো রাষ্ট্রদূত যতই সীমা লঙ্ঘন করুক না কেন, এটা রাজনৈতিক দলগুলোর জন্য কঠিন সেটা আমি জানি। কিন্তু সবার আচরণ, অঙ্গভঙ্গি এমনকি লেখালেখিও সহনীয় হওয়া প্রয়োজন আছে।

তফসিল ঘোষণার আগে তৎপর রাষ্ট্রদূতদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হবে কি না এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রাষ্ট্রদূতের কর্মকান্ডের জন্য তাদের ডেকে পাঠানোর প্রয়োজন পড়বে না। যদি প্রয়োজন হয় সেটা হবে দুঃখজনক। আমরা অতীতে কিছু রাষ্ট্রদূতকে একা ডেকে কার্যপরিধির বিষয়টা স্মরণ করে দিয়েছি। আমার মনে হয় নির্বাচনের আগে তারা সতর্ক থাকবেন।

পাশাপাশি বিএনপি নির্বাচনে অংশ নেবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সর্বশেষ খবর