শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

পুড়ল আরও ১৫ গাড়ি চলছে গ্রেফতার

রবি-সোম আবারও অবরোধ বিএনপির

নিজস্ব প্রতিবেদক

পুড়ল আরও ১৫ গাড়ি চলছে গ্রেফতার

অবরোধে গতকাল ঢাকায় গাড়িতে আগুন -বাংলাদেশ প্রতিদিন

বিএনপি-জামায়াতের ডাকা তৃতীয় দফায় দুই দিনের অবরোধে ১৫টি গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। বুধবার সকাল ৬টা থেকে গতকাল সন্ধ্যা ৭টা পর্যন্ত ৯টি বাস, চারটি কাভার্ড ভ্যান, দুটি ট্রাক পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এর মধ্যে রাজধানীতে (হাজারীবাগ, তাঁতীবাজার, কাকলী, মিরপুর, ধানমন্ডি, শাহজাদপুর, যাত্রাবাড়ী) সাতটি, গাজীপুরে তিনটি, খাগড়াছড়িতে একটি, বগুড়ায় একটি, বরগুনায় দুটি, নোয়াখালীতে একটি গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর এ তথ্য জানিয়েছে। দুষ্কৃতকারী ও স্বার্থান্বেষী মহলের সহিংসতা ও নাশকতা প্রতিরোধ ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে দেড় শতাধিক টহলসহ সারা দেশে র?্যাবের সাড়ে ৪ শতাধিক টহল দল মোতায়েন ছিল। পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে রাজধানী ও এর আশপাশের এলাকায় ৪৪ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন ছিল। এদিকে আগামী রবি ও সোমবার চতুর্থ দফায় ফের অবরোধের ঘোষণা দিয়েছে বিএনপি।

জানা গেছে, বিএনপির ২৮ অক্টোবরের সমাবেশ কর্মসূচি ঘিরে সহিংসতার শুরুর পর গত বুধবার পর্যন্ত ১২ দিনে ঢাকায় বিএনপির ১ হাজার ৭৩৭ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময়ে ডিএমপির বিভিন্ন থানায় মামলা দায়ের হয়েছে ১১৯টি। ডিএমপি বলছে, অবরোধে যারা বাসে আগুন দিচ্ছে তাদের আইনের আওতায় আনা হবে। গতকালও অবরোধ চলাকালে রাজধানীর মগবাজারে গাড়িতে আগুন দেওয়ার সময় পেট্রোল, গ্যাস লাইটার ও পুরাতন কাপড়সহ দুজনকে গ্রেফতার করেছে পুলিশ। তারা হলেন হাতিরঝিল থানা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক এবাদুল ব্যাপারী ও হাতিরঝিল থানা স্বেচ্ছাসেবক দলের সদস্য সবুজ মিয়া। দুপুরে তাদের গ্রেফতার করা হয়। ডিএমপির তেজগাঁও শিল্পাঞ্চল জোনের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হাফিজ আল ফারুক বলেন, মগবাজারে গাড়িতে আগুন দেওয়ার সময় বোতলভর্তি পেট্রোল, গ্যাস লাইটার ও পুরনো কাপড়সহ দুই বিএনপি নেতাকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে তৃতীয় দফায় টানা ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে গতকাল দুপুরে রাজধানীর শাহজাদপুরে রাইদা পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা তালহা বিন জসিম জানান, শাহজাদপুরে রাইদা পরিবহনের একটি মিনিবাসে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের বারিধারার দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সহিংসতার ঘটনায় এ পর্যন্ত ১১৯টি মামলা হয়েছে। সহিংসতা শুরু দিন গত ২৮ অক্টোবর ৬৯৬ জন, ২৯ অক্টোবর ২৫৬ জন, ৩০ অক্টোবর ১৫৮ জন, ৩১ অক্টোবর ১৪১ জন, ১ নভেম্বর ৯৬ জন, ২ নভেম্বর ৬০ জন, ৩ নভেম্বর ৫৮ জন, ৪ নভেম্বর ৩৭ জন, ৫ নভেম্বর ৫২ জন, ৬ নভেম্বর ৮২ জন, ৭ নভেম্বর ৬০ জন এবং সর্বশেষ গত বুধবার ৮ নভেম্বর ৪১ জনকে গ্রেফতার করেছে ডিএমপি। ১২ দিনে মোট গ্রেফতারের সংখ্যা ১ হাজার ৭৩৭ জন। এ ছাড়া ২৮ অক্টোবর থেকে হামলা ও নাশকতাসহ পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত ২৯৬ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। অবরোধে নাশকতাকারীদের উদ্দেশ্যে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ড. খ. মহিদ উদ্দিন বলেছেন, ‘অবরোধে যারা বাসে আগুন দিচ্ছে তাদের আইনের আওতায় আনা হবে। আমাদের যথেষ্ট সক্ষমতা রয়েছে।’ গতকাল ডিএমপির সদর দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি আরও বলেন, ‘নাশকতা প্রতিরোধে যাদের সক্রিয় ও সচেতন করা প্রয়োজন তাদের সঙ্গে আমরা কথা বলেছি। তাদের কাছ থেকে আমরা কিছু পরামর্শ নিয়েছি এবং কিছু পরামর্শ দিয়েছি। বাসে যাতে আগুন না দিতে পারে সে জন্য সব পক্ষের সঙ্গে আমরা যৌথভাবে কাজ করছি। নাশকতা প্রতিরোধের জন্য পরিকল্পনা সাজিয়েছি। আমাদের নিরাপত্তা বাড়িয়েছি। চালক ও হেলপারদের করণীয় কী সেগুলো আমরা বলে দিয়েছি এবং এখনো বলছি। এর বাইরেও যদি কেউ বিক্ষিপ্তভাবে নাশকতার চেষ্টা করে তাদের আজ হোক কাল হোক আইনের আওতায় আনা হবে।’

এদিকে, চতুর্থ দফায় আবারও আগামী রবিবার থেকে টানা ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধের ডাক দিয়েছে বিএনপি। রবিবার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত সারা দেশে সড়ক, রেল ও নৌপথে এই অবরোধ কর্মসূচি পালন করবে দলটি। গতকাল সন্ধ্যায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ কর্মসূচি ঘোষণা করেন। পুলিশের গ্রেফতার অভিযানের মুখে আত্মগোপনে থেকে অজ্ঞাত স্থান থেকে এই সংবাদ সম্মেলন করেন তিনি। রিজভী আহমেদ বলেন, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবি আদায়, নিহত নেতা-কর্মীদের হত্যার বিচার, আহতদের সুচিকিৎসা এবং দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জাতীয় স্থায়ী কমিটির সদস্য এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নেতা, সারা দেশের নেতা-কর্মীসহ গ্রেফতারকৃত সব নেতা-কর্মীর মুক্তি ও হয়রানি বন্ধের দাবিতে এ কর্মসূচি পালন করা হবে।

বিএনপি সূত্র জানায়, ২৮ অক্টোবর থেকে শুরু করে এখন পর্যন্ত সারা দেশে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের হামলায় যারা নিহত হয়েছেন তাদের আত্মার শান্তি কামনা করে আজ শুক্রবার দোয়া ও মোনাজাতের কর্মসূচি পালন করা হবে। সারা দেশের সব মসজিদে এই দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২৮ অক্টোবর ঢাকার মহাসমাবেশে হামলা, হত্যার প্রতিবাদে ২৯ অক্টোবর হরতাল পালন করে বিএনপি। এরপর ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত টানা ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করে। ৫ ও ৬ নভেম্বর দ্বিতীয় দফায় অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি। গতকাল দলটির তৃতীয় দফায় দুই দিনের অবরোধ কর্মসূচির শেষ দিন পার হয়। তবে বিএনপির এসব কর্মসূচির সঙ্গে জামায়াতে ইসলামীও হরতাল ও অবরোধ কর্মসূচি পালন করে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর : বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের দ্বিতীয় দিনে চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্থানে ঝটিকা মিছিল করেছে বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। গতকাল দিনভর চকবাজার, বাকলিয়াসহ বিভিন্ন স্থানে এসব কর্মসূচি পালন করা হয়। এ ছাড়া বুধবার রাত ১০টার দিকে নগরীর খুলশী এলাকায় সড়কে গাড়ি ভাঙচুর করে দলটির কিছু নেতা-কর্মী। জানা গেছে, অবরোধের সমর্থনে বুধবার রাত ১০টার দিকে খুলশী থানার ওয়ারলেস মোড় এলাকায় ঝটিকা মিছিল করে স্থানীয় কিছু নেতা-কর্মী। এ সময় তারা সড়কে চলাচলকারী কয়েকটি গাড়ি ভাঙচুর করে। এই ঘটনায় পুলিশ স্বেচ্ছাসেবক দলের নেতা ওয়াকিল হোসেন (৩৭), আবদুর রহমান (৪২) ও ফখরুল ইসলামকে (৩৫) গ্রেফতার করেছে। গাজীপুরের কালীগঞ্জে কাভার্ডভ্যানে আগুনের ঘটনায় স্থানীয় বিএনপি ও অঙ্গসংগঠনের ১৬৬ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। বুধবার দিবাগত রাতে আহত কাভার্ডভ্যানের চালক মো. ফজলু মিয়া বাদী হয়ে ১৬ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১৫০ জনকে আসামি করে মামলা করেন। কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. ফায়েজুর রহমান বলেন, ওই মামলায় বিএনপির ৩ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। দুপুরে তাদের গাজীপুর আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। মামলার বাকি আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে। এদিকে অবরোধের শেষে দিনে গতকাল কুষ্টিয়ায় দূরপাল্লার রুটগুলোতেও বাস চলাচল করেছে। শুধুমাত্র সরাসরি ঢাকাগামী বাসছাড়া বাকি সব যানবাহন চলাচল প্রায় স্বাভাবিক ছিল। এর পাশাপাশি আগে থেকেই তুলনামূলক ছোট বাস ও ছোট যানবাহন যাতায়াত করেছে আশপাশের জেলাগুলোয়। আর সিএনজি অটোরিকশাসহ ছোট ছোট যানবাহনের চলাচলও বেড়েছে। সব মিলিয়ে সড়কে যাত্রীর সংখ্যাও বেড়েছে।

টাঙ্গাইলে মারামারি ও বিস্ফোরক মামলায় জেলা বিএনপির সাধারণ সম্পাদক ফরহাদ ইকবালকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল বিকালে টাঙ্গাইল শহরের বেপারীপাড়া এতিমখানা রোড থেকে তাকে গ্রেফতার করা হয়। এদিকে অবরোধ চলাকালে বগুড়ায় দুটি ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা। কয়েকটি গাড়িও ভাঙচুর করেছে জামায়াত-বিএনপির নেতা-কর্মীরা। এদিন রাজশাহী নগরীর তালাইমারীতে শিবির ও ছাত্রলীগের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। দুপুরে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে এ ঘটনা ঘটে। পরে নগরীর মতিহার থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে শিবির নেতা-কর্মীরা পালিয়ে যায় এবং পরিস্থিতি স্বাভাবিক হয়। এ ছাড়া বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে মুরগির খাদ্যবাহী একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সকাল সাড়ে ৭টার দিকে সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ঝাঐল ইউনিয়নের ঝাঐল ওভার ব্রিজের পূর্ব পাশে এ আগুন দেওয়ার ঘটনা ঘটে। বুধবার রাতে নেত্রকোনার কেন্দুয়ায় পাল্টাপাল্টি মিছিল করার খবর পাওয়া গেছে। বিএনপির মশাল মিছিলের পরপরই ক্ষমতাসীন দলের মিছিল বের হয়। এ সময় বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও জেলার সদস্য সচিব ড. রফিকুল ইসলাম হিলালীর কেন্দুয়া পৌর শহরের বাসাসহ কয়েকটি ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর করা হয়। ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও সাবেক জেলা বিএনপির সভাপতি এবং সাবেক পৌর মেয়র হাফিজুর রহমান মোল্লা কচিকে (কচি মোল্লা) গ্রেফতার করেছে র‌্যাব। বরিশাল-ঢাকা মহাসড়কের গৌরনদীতে গাছের গুঁড়ি ফেলে একটি কাভার্ড ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

সর্বশেষ খবর