বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

আলোচনার কেন্দ্রে জাতীয় পার্টি

ভোটে গেলে স্যাংশন আসতে পারে : জি এম কাদের ♦ হঠাৎ গেলেন বঙ্গভবনে ♦ ৫৯ জেলা নেতার ৫৭ জনই নির্বাচনে না যাওয়ার পক্ষে

শফিকুল ইসলাম সোহাগ

আলোচনার কেন্দ্রে জাতীয় পার্টি

হঠাৎ আলোচনার কেন্দ্রে উঠে এসেছে জাতীয় পার্টি। তিন দলকে যুক্তরাষ্ট্রের চিঠি দেওয়ার পর হঠাৎ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। সাক্ষাতের আগে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির জরুরি সভায় নির্বাচনে যাওয়া নিয়ে বিস্তর আলোচনা করেছেন পার্টির তৃণমূলের নেতারা। ৫৯ জেলা নেতার ৫৭ জনই কথা বলেছেন নির্বাচনে না যাওয়ার পক্ষে। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার দেওয়া হয়েছে পার্টি চেয়ারম্যানকে। ওই সভাতেই জি এম কাদের বিস্ফোরক মন্তব্য করেছেন। তিনি বলেছেন, নির্বাচনে গেলে স্যাংশন আসারও আশঙ্কা রয়েছে।

গত রাত ৮টার দিকে জি এম কাদের বঙ্গভবনে প্রবেশ করেন। এক ঘণ্টার বেশি সময় সেখানে অবস্থান করেন তিনি। বঙ্গভবন থেকে বেরিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘রাষ্ট্রপতির সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাৎ করেছেন। এটি স্রেফ সৌজন্য সাক্ষাৎ। রাষ্ট্রপতি চা আপ্যায়নের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। এর বাইরে কিছু নয়।’ তবে জাতীয় পার্টি সূত্র বলছেন, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সংলাপ ইস্যুতে কথা হয়েছে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের ছোট ভাই জি এম কাদেরের। তবে আনুষ্ঠানিকভাবে এ কথা স্বীকার করেননি জাতীয় পার্টির নেতারা। নির্বাচনে গেলে স্যাংশন আসার আশঙ্কা রয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। তিনি বলেন, নির্বাচনে যাওয়ার এখনো পরিবেশ তৈরি হয়নি। নির্বাচনে গেলে স্যাংশন আসারও আশঙ্কা রয়েছে। গতকাল রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির জরুরি সভায় তিনি এ কথা বলেন। সভায় নেতা-কর্মীদের উদ্দেশে জি এম কাদের বলেন, আপনারা আমাকে দায়িত্ব দিয়েছেন সিদ্ধান্ত নেওয়ার। নানা বিষয়ে আমাকে ভেবে দেখতে হচ্ছে। এ অবস্থায় যদি আমরা নির্বাচনে যাই আর যদি পরে সরকার সমস্যায় পড়ে তাহলে কী হবে? দেশে যদি সুষ্ঠু নির্বাচন না হয় এবং সরকার যদি সংলাপ না করে তাহলে নির্বাচনে গেলে আমাদের ওপর স্যাংশন আসতে পারে। যদি আলাপ-আলোচনা না করে তাহলে সরকারের ওপর বড় ধরনের স্যাংশন আসতে পারে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের চিঠি এসেছে আমাদের কাছে। এ চিঠির গুরুত্ব অনেক। এটা যুক্তরাষ্ট্রের অফিসিয়াল চিঠি। তারা সংলাপ চাচ্ছে। আমরাও সংলাপের কথা বলে আসছি। আমরা আর কোনো দলের মুখাপেক্ষী থাকতে চাই না। আমরা এখন দলগতভাবে অনেক শক্তিশালী। গতকাল সন্ধ্যায় জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বাংলাদেশ প্রতিদিনকে বলেছেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু ভোট গ্রহণ নিশ্চিত করতে সব দলের অংশগ্রহণে সংলাপ গুরুত্বপূর্ণ। এ সংলাপের উদ্যোগ সরকারকেই নিতে হবে। জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, পিটার হাস সোমবার বনানীতে এসেছিলেন। তিনি ডোনাল্ড লুর লেখা একটি চিঠি হস্তান্তর করেছেন। চিঠিতে যুক্তরাষ্ট্রের বক্তব্য হচ্ছে- তারা শান্তিপূর্ণ উপায়ে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চায় এবং সহিংসতা পরিহার ও সংযমী হতে সব পক্ষকে আহ্বান জানায়। জি এম কাদের বলেন, এ চিঠিটি খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের জন্য এগিয়ে আসা সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা চাই সব পক্ষ বসুক। অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার উপায় নিয়ে তারা আলোচনা করুক। কিন্তু পরিবেশ দেখা যাচ্ছে না। বিশেষ করে বিএনপির প্রায় সব সিনিয়র নেতা জেলে। কর্মীরা এলাকাছাড়া। অনেকে ধান খেতে রাতযাপন করছেন। এ অবস্থায় সংলাপের সুযোগ দেখছি না। সরকারের পক্ষ থেকে বিএনপির সিনিয়র নেতাদের জেল থেকে বের করতে হবে। নেতা-কর্মীদের মামলা প্রত্যাহার করতে হবে। সবচেয়ে বড় কথা গ্রহণযোগ্য সংলাপের বিষয়ে ক্ষমতাসীন দলকে বিশ্বাসযোগ্যতা অর্জন করতে হবে।

কেন্দ্রীয় নির্বাহী কমিটির জরুরি সভায় নানা আলোচনা : বিগত তিনটি জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগকে সমর্থন দিয়ে মহাজোটে অন্তর্ভুক্ত হলেও জাতীয় পার্টির তৃণমূল নেতা-কর্মীরা আগামী নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনে যেতেও অসম্মতি জানিয়েছেন। গতকাল রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে দিনব্যাপী পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির জরুরি সভায় নেতারা এ আহ্বান জানান। সভায় দেশের জেলা, কেন্দ্রীয় এবং অঙ্গ-সহযোগী সংগঠনের শীর্ষনেতারা অংশ নেন। এতে বক্তব্য দেন ৫৯ জন জেলা নেতা। তার মধ্যে ৫৭ জনই বর্তমান সরকারের অধীনে নির্বাচনে অংশ না নেওয়ার বিষয়ে জোরালো বক্তব্য দেন। সারা দেশ থেকে আগত নেতা-কর্মীদের নিয়ে জাপার এ সভাটি শুরু হয় সকাল ১০টায়। দুপুরে খাবারের বিরতির সময়টুকু ছাড়া বিকাল ৫টা পর্যন্ত চলে সভা। এতে আওয়ামী লীগের সঙ্গে জোট-মহাজোটের প্রসঙ্গ নিয়ে তিক্ত অভিজ্ঞতার কথা শীর্ষ নেতাদের জানান জাপার তৃণমূল নেতারা। নিপীড়ন, নির্যাতনের নানা চিত্র তুলে ধরে তারা স্লোগান দেন ‘দালালি না রাজপথ? রাজপথ রাজপথ’। সভায় পার্টির চেয়ারম্যান জি এম কাদের এবং মহাসচিব মুজিবুুল হক চুন্নু বক্তব্য দেন। এতে অন্য শীর্ষনেতারা উপস্থিত থাকলেও কোনো বক্তব্য দেননি। সভার শেষ দিকে পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু আওয়ামী লীগের সঙ্গে না থাকলে আমরা কী করব জানতে চাইলে উপস্থিত নেতারা সম্মিলিতভাবে উচ্চৈঃস্বরে বিএনপির সঙ্গে মার্চ করতে বলেন। তারা জনগণের সেন্টিমেন্টের সঙ্গে একাত্মতা প্রকাশ করার কথা বলেন। সভায় রংপুর সিটি করপোরেশনের মেয়র আওয়ামী লীগের তীব্র সমালোচনা করে বলেন, আওয়ামী লীগ বিশ্বাসঘাতক। ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক জহিরুল আলম রুবেল বলেন, আওয়ামী লীগ তিলে তিলে জাতীয় পার্টিকে ধ্বংস করেছে। চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি নুরুচ্ছফা সরকার বলেন, এ সরকারের সঙ্গে থাকা ঠিক হবে না। সিরাজগঞ্জ জেলা জাতীয় পার্টির সভাপতি আমিনুল ইসলাম ঝন্টু বলেন, আওয়ামী লীগ কথা দিয়ে কথা রাখে না। রংপুর জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক বলেন, সরকারের জনপ্রিয়তা এখন শূন্যের কোঠায়। বরিশাল মহানগর জাতীয় পার্টির সভাপতি অ্যাডভোকেট গোলাম মুর্তজা বলেন, আওয়ামী লীগ ভোটচোর। শেরপুর জেলা জাতীয় পার্টির সভাপতি মোহাম্মদ ইলিয়াস আগামীতে একক নির্বাচন করার আহ্বান জানিয়ে বলেন, এই আওয়ামী লীগ আমাদের খানখান করে দিয়েছে। রাজবাড়ী জেলা সভাপতি হাবিবুর রহমান বাচ্চু বলেন, আমার এলাকায় আওয়ামী লীগ ও বিএনপিতে অভ্যন্তরীণ কোন্দল রয়েছে। সভায় ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম পাঠান ‘আওয়ামী লীগ আগামীতে বিপদে পড়লে আমরাও রক্ষা পাব না’ এমন বক্তব্য দিলে পুরো হাউস মুহূর্তে উত্তপ্ত হয়ে ওঠে। পাঠানের বিরুদ্ধে নেতারা স্লোগান দিতে থাকলে একপর্যায়ে বক্তব্য শেষ না করে মাইক ছাড়তে বাধ্য হন তিনি। সভার শেষ প্রান্তে দলের নেতা-কর্মীদের উদ্দেশে জি এম কাদের বলেন, আমি নেতাদের আবেগ বুঝলাম। দেশ ও জনগণের চাহিদা অনুযায়ী সিদ্ধান্ত নেব। আমার প্রতি তোমরা আস্থা রেখো। তবে দল এখন পর্যন্ত নির্বাচনে যাবে কি না বা আওয়ামী লীগের সঙ্গে জোট বাঁধবে কি না- এর উত্তরে তিনি বলেন, অবস্থার প্রেক্ষাপটে সেই সিদ্ধান্ত নেওয়া হবে।

পার্টি মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, আমরা আগামী নির্বাচনের বিষয়ে সব সিদ্ধান্ত আমাদের চেয়ারম্যানের ওপর অর্পণ করেছি। উনি দেশ, জনগণ এবং পার্টির মঙ্গলে যে সিদ্ধান্ত নেবেন আমরা তাই মেনে নেব।

সর্বশেষ খবর